Sylhet Today 24 PRINT

প্যারিসে মহান বিজয় দিবসে আলোচনা সভা ও মুক্তিযোদ্ধা সম্মাননা

শাবুল আহমেদ, প্যারিস |  ১৯ ডিসেম্বর, ২০২৩

মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে বর্ণিল আয়োজনে প্যারিসে আলোচনা সভা, মুক্তিযোদ্ধা সম্মাননা ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়েছে।

বিজয় উদযাপন পরিষদ- ফ্রান্সের উদ্যোগে শনিবার (১৬ ডিসেম্বর) বিকাল ৩টায় প্যারিসের মাক্সধর্মির একটি হলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পরিষদের সভাপতি ও আয়েবার মহাসচিব কাজী এনায়েত উল্লাহ'র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন ফ্রান্স আওয়ামী লীগের প্রধান উপদেষ্টা ও সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ। প্রধান বক্তা ছিলেন ফ্রান্স আওয়ামী লীগের উপদেষ্টা ও সাবেক নৌ কমান্ডো বীর মুক্তিযোদ্ধা এনামুল হক।

বিশেষ অতিথির বক্তব্য দেন ফ্রান্স আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আবুল কাশেম, বঙ্গবন্ধু পরিষদ, ফ্রান্সের সভাপতি এ বি এম শাহজাহান, বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশন তুলুজ, ফ্রান্সের প্রেসিডেন্ট ফখরুল আকম সেলিম, ফ্রান্স আওয়ামী লীগের সহ-সভাপতি শাহজাহান সারু, ফ্রান্স আওয়ামী লীগের সহ-সভাপতি সুব্রত ভট্টাচার্য শুভ, বঙ্গবন্ধু পরিষদ ফ্রান্সের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম, ফ্রান্স আওয়ামী লীগের সহ-সভাপতি আলী আজম খান, ফ্রান্স আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাহীন আরমান চৌধুরী, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় ধর্মবিষয়ক উপকমিটির উপকমিটির সদস্য মো. আলী হোসেন।

ফ্রান্স আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এমদাদুল হক স্বপন ও ফ্রান্স-বাংলা প্রেসক্লাবের সভাপতি দেবেশ বড়ুয়ার যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে মহান মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমদ ও নৌ কমান্ডো বীর মুক্তিযোদ্ধা এনামুল হককে মুক্তিযোদ্ধা সম্মাননা প্রদান করা হয়।

প্রবাসে জন্ম নেয়া ও বেড়ে ওঠা নতুন প্রজন্মের মধ্যে বাংলা ভাষা, বাঙালি সংস্কৃতি ও মহান মুক্তিযুদ্ধকে তুলে ধরার আহবান জানিয়ে অনুষ্ঠানে বক্তারা বলেন, বাঙালি জাতিসত্তার মূলভিত্তিই মুক্তিযুদ্ধ। ধর্মনিরপেক্ষতা, সমাজতন্ত্র, গণতন্ত্র ও বাঙালি জাতীয়তাবাদ নামক মুক্তিযুদ্ধের মূলনীতি তথা চেতনাকে ধারণ এবং লালন করার পাশাপাশি মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস আমাদের নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে সবাইকে এগিয়ে আসতে হবে।

আলোচনা সভা পরবর্তী এক মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়৷ এতে সংগীত পরিবেশন করেন মৌসুমী চক্রবর্তী, মিনাক্ষী, বাউল আব্দুল শহীদ, পাপিয়া পাল, শতাব্দী কর। নৃত্য পরিবেশনকরেন সুবর্ণা তালুকদার, সুমন আহমেদ, ডোনা সাহা প্রমুখ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.