Sylhet Today 24 PRINT

নিউ ইয়র্কে ‘আইএস’ আখ্যা দিয়ে ফেঞ্চুগঞ্জের যুবককে মারধর, ক্ষুব্ধ প্রবাসীরা

সিলেটটুডে ডেস্ক |  ১৮ জানুয়ারী, ২০১৬

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের রাস্তায় হামলার শিকার হলেন এক বাংলাদেশি। ‘আইএস সদস্য’ আখ্যা দিয়ে মারধর করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

শুক্রবার সন্ধ্যায় নিউ ইয়র্ক শহরের ব্রঙ্কসে বাংলাদেশি অধ্যুষিত পার্কচেস্টার এলাকায় মারধরের শিকার মজিবর রহমান (৪৩) স্থানীয় একটি মেডিকেল সেন্টারে চিকিৎসা নিয়েছেন।

সিলেটের ফেঞ্চুগঞ্জের সন্তান মজিবর নয় বছরের ভাগ্নিকে স্কুল থেকে আনার পথে ওয়াটসন এভিনিউ ও পুগসলে এভিনিউর মোড়ে হামলার শিকার হন।

তিনি পুলিশকে বলেছেন, দুই যুবক তাকে আইএস সদস্য আখ্যা দিয়ে মুখে ও মাথায় কিল-ঘুষি দিতে থাকে। এক পর্যায়ে রাস্তায় পড়ে গেলে লাথি মারতে থাকে।

গত নভেম্বরে ফ্রান্সের প্যারিসে সন্ত্রাসী হামলায় শতাধিক মানুষের প্রাণহানির পর মাস না যেতেই যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান বার্নার্ডিনো শহরের একটি প্রতিবন্ধী সেবা কেন্দ্রে এক তরুণ মুসলিম দম্পতি গুলি চালিয়ে ১৪ জনকে হত্যা করে।

এর পরপরই যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশাধিকার নিষিদ্ধের দাবি তোলেন রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

এ প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রে মুসলিমবিরোধী মনোভাব বেড়ে যায় বলে রয়টার্সের একটি অনুসন্ধানী প্রতিবেদনে বলা হয়। আমেরিকান ও মুসলিম পরিচয় নিয়ে সঙ্কটে পড়ার কথা জানান অনেক পরিবার।

এর মধ্যে রাস্তায় পায়জামা-পাঞ্জাবি পরা একজনকে দেখে জঙ্গি সন্দেহে তার ওপর হামলার ঘটনায় যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশির মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

নিউ ইয়র্ক টাইমস ও ডেইলি নিউজসহ অনেক পত্রিকায় গুরুত্বের সঙ্গে হামলার সংবাদটি প্রকাশ করা হয়েছে।

এ ঘটনার প্রতিবাদ জানিয়ে নিউ ইয়র্কের ল্যান্ড অ্যান্ড জোনিং কমিটির পরিকল্পনা বোর্ডের চেয়ারম্যান মোহাম্মদ এন মজুমদার বলেন, “ঘটনাটি খুবই দুঃখজনক। পোশাকের কারণে এ ধরনের হামলা মেনে নেওয়া যায় না।”

হামলাকারীদের গ্রেপ্তার দাবি করেছেন নিউ ইয়র্ক প্রবাসী বাঙালিরা। দ্রুত তাদের আইনের আওতায় আনা না গেলে পোশাকের কারণে মুসলিমদের ওপর হামলার ঘটনা বাড়তে পারে বলে আশঙ্কা তাদের।

নিউ ইয়র্ক পুলিশ জানিয়েছে, ধর্মীয় বিদ্বেষমূলক ওই হামলায় জড়িতদের গ্রেপ্তারে তাদের ‘হেইট ক্রাইম টাস্ক ফোর্স’কাজ করছে।

ব্রঙ্কসের পার্কচেস্টার এলাকায় ২৫ হাজারেরও বেশি বাংলাদেশির বসবাস। সেখানে বাংলাবাজার এভিনিউ রয়েছে। অনেক ব্যবসা প্রতিষ্ঠানের মালিকও প্রবাসী বাংলাদেশি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.