Sylhet Today 24 PRINT

প্রথমবারের মতো লন্ডনে অনুষ্ঠিত হলো একুশের প্রভাতফেরি

সিলেটটুডে ডেস্ক |  ২২ ফেব্রুয়ারী, ২০১৬

প্রথমবারের মতো যুক্তরাজ্যের লন্ডনে অনুষ্ঠিত হলো একুশের প্রভাতফেরি। রোববার (২১ ফেব্রুয়ারি) এ প্রভাতফেরির নেতৃত্ব দিয়েছেন বাঙালি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস।

নতুন প্রজন্মের শিশু কিশোরদের নিয়ে উপস্থিত হয়েছিলেন অনেক অভিভাবক। প্রভাতফেরীর র‍্যালিটি পার্ক আমার ভাইয়ের রক্তে রাঙানো ২১শে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি গানটির সাথে সুর মিলিয়ে পার্ক থেকে বের হয়ে অসবর্ণ স্ট্রিট প্রদক্ষিণ করে, শহীদ মিনারে এসে সমবেত হয়। সবাইকে নিয়ে লন্ডনের আলতাব আলী পার্কে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন মেয়র। এসময় তাঁর সঙ্গে ছিলেন প্রভাতফেরি প্রস্তুতি কমিটির আহবায়ক ইফতেখারুল হক পপলু, জামাল খান, শাহিরিয়ার বিন আলী, আবু মুসা হাসান, স্বপন কুমার দাশ, নাসরিন মঞ্জুরী প্রমুখ।
 
সাবেক এম পি কিথ বেষ্ট সহ কয়েকজন ব্রিটিশ নাগরিকও র‍্যালিতে অংশ নেন।
পুষ্পমাল্য অর্পণ শেষে সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে মেয়র জন বিগস ২১ ফেব্রুয়ারিকে সারাবিশ্বের মাতৃভাষা প্রেমিকদের সম্পদ বলে মন্তব্য করেন। তিনি বলেন, এ ক্ষেত্রে বাঙালি আজ বিশ্ব প্রেরণা।

মেয়র বাঙালির ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির ভান্ডার খুবই সমৃদ্ধ বলে উল্লেখ করেন। তিনি বলেন, এই সমৃদ্ধ-সংস্কৃতি আজ ব্রিটিশ মূলধারায়ও অবদান রাখছে। মেয়র বাংলা ভাষা ও সংস্কৃতির প্রচার ও প্রসারে সাধ্যানুযায়ী ভূমিকা রাখার প্রতিশ্রুতি দেন।

২১শে ফেব্রুয়ারি উদযাপন উপলক্ষ্যে লন্ডনে বিভিন্ন সংগঠন শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগীত, আলোচনা অনুষ্ঠান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.