Sylhet Today 24 PRINT

যুক্তরাজ্যে চৈত্র সংক্রান্তি ও বাংলা নববর্ষ উদযাপন

লন্ডন প্রতিনিধি |  ১৫ এপ্রিল, ২০১৬

প্রতিবারের মতো এবারও বাঙালি অধ্যুষিত পূর্ব লন্ডনে জাঁকজমক ভাবে উদযাপিত হয়েছে চৈত্র সংক্রান্তি এবং বাংলা নববর্ষ ।

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী যুক্তরাজ্য সংসদের আয়োজনে চৈত্র শেষের আড্ডা নামে চৈত্র সংক্রান্তি উদযাপিত হয় পূর্ব লন্ডনের প্রাণকেন্দ্র ব্রিকলেনের মন্টিফিওরি সেন্টারে।

উদীচীর গানে গল্পে আড্ডায় মুখরিত অনুষ্ঠান ছিলও বিদায়ী বছরকে স্মৃতিময় করে রাখার মতো।


বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী যুক্তরাজ্য সংসদের উদ্যোগে গঠিত নববর্ষ উদযাপন পরিষদ নামের সম্মিলিত প্রচেষ্টায় বিলেতের বাঙালিরা বরণ করে নেয় নতুন বছর কে। বিকাল পাঁচটায় পূর্বলন্ডনের সাউদার্ন এভিনিউয়ের সাউদার্ন গ্রোভ কমিউনিটি সেন্টার কয়েক ঘণ্টার জন্য রূপ নিয়েছিলো এক খন্ড বাংলাদেশের পুরনো জীর্ণতাকে দুরে ফেলে নতুন উদ্যমে জেগে উঠার আহবানে লন্ডনের প্রবাসীরা একত্রিত হয়েছিলো নতুন বছরকে বরণ করে নিতে।


কর্মব্যস্ত উইক-ডেইজ থাকা সত্ত্বেও নানা শ্রেণী পেশার মানুষের সমাগমে প্রদীপ প্রজ্বলনের এসো হে বৈশাখ গানের ছন্দে সুদূর সাত সমুদ্র তেরো নদীর ওপারেও বইছিল বাংলাদেশী বৈশাখী হাওয়া। সকলের মধ্যে মিষ্টি বিতরণ শেষে শুরু হয় উদীচীর পরিবেশনায় মন মুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে সাংস্কৃতিক সংগঠন শ্রুতি নাট্য পরিবেশন করে গান এবং কবিতা আবৃত্তি পরিবেশন করে মঞ্চ শৈলী এবং মৌলিক আর্টস।

যুক্তরাজ্য উদীচীর সভাপতি হারুনুর রশিদ বলেন, বিলেতে দ্বিতীয় ও তৃতীয় প্রজন্মকে বাংলা এবং বাঙালিয়ানার সাথে পরিচিত করতে এবং আবহমান বাংলার ঐতিহ্যকে বিলেতের বাঙালি কমিউনিটিতে টিকিয়ে রাখতে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী যুক্তরাজ্য সংসদ কাজ করে যাচ্ছে। দেশে বিদেশে মৌলবাদী শক্তিকে প্রতিহত করতে সাংস্কৃতিক বিপ্লবের বিকল্প নেই।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.