Sylhet Today 24 PRINT

অভিজিৎ হত্যার প্রতিবাদে যুক্তরাজ্যে মানব বন্ধন(ভিডিও)

সন্ত্রাসবাদ, জঙ্গীবাদ, হত্যা ও পেট্রোল বোমা নির্ভর রাজনীতির বিরুদ্ধে রুখে দাড়িয়ে মুক্তিযুদ্ধের চেতনায় জাতীয় ঐক্য গড়ে তোলার আহবান

লন্ডন প্রতিনিধি |  ১০ মার্চ, ২০১৫

বিজ্ঞানমনস্ক লেখক ড.অভিজিৎ রায়কে গত ২৭শে ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের টিএসসি চত্বরের কাছেই  মধ্যযুগীয় কায়দায় হত্যার প্রতিবাদে লন্ডনস্থ সকল প্রগতিশীল  মুক্তচিন্তা, অসাম্প্রদায়িক এবং স্বাধীনতার চেতনায় বিশ্বাসী সতীর্থ সহযাত্রীদের প্রতি ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়ে মানববন্ধন করেছে অল পার্টি এলায়েন্স এগেইনেস্ট টেররিজম এন্ড ভায়োলেন্স ইন বাংলাদেশ ।

বিকেল ৩টায় পূর্ব লন্ডনের ঐতিহাসিক আলতাব আলী পার্কে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচিতে যোগ দেওয়া মানুষজন প্রতিক্রিয়াশীল দেশদ্রোহী ষড়যন্ত্র কারী, মৌলবাদী রাজাকার, জঙ্গী এবং তাদের মদদ দাতাদের বিরুদ্ধে দেশে বিদেশে দূর্বার প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান। অভিজিৎ  রায়ের হত্যাকারী, তাদের আশ্রয়দাতা ও হত্যার হুমকিদাতা সবাইকে অনতিবিলম্বে গ্রেপ্তার করে সর্বোচ্চ শাস্তির দাবি ও বাংলাদেশে মৌলবাদী রাজনীতি বন্ধের দাবি জানানো হয় ।

 লন্ডনসহ ব্রিটেনের নানা শহর থেকে প্রবাসী বাঙালিরা সমবেত হয়েছিল ঐতিহাসিক আলতাব আলী পার্কে৷ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের মাধ্যমে বাংলাদেশে অব্যাহতভাবে মৌলবাদীদের উত্থানের ফলে প্রগতিশীল আন্দোলন ও মুক্তিবুদ্ধি চর্চা হুমকির মুখে পড়েছে বলে আমরা আশঙ্কা ও উৎকন্ঠা প্রকাশ করে তারা বলেন  , এ আক্রমণ শুধু ব্যক্তি অভিজিৎ রায় এর ওপর নয়, এটি বাংলাদেশে মুক্তচিন্তা, ধর্মনিরপেক্ষতা, মতপ্রকাশের স্বাধীনতা, তথা গণতান্ত্রিক মূল্যবোধের ওপরই আক্রমণ। সমাজে সাংস্কৃতিক ও গণতান্ত্রিক মূল্যবোধ প্রতিষ্ঠা, সহনশীলতার চর্চা ছাড়া এ ধারাবাহিক হত্যাকাণ্ড রোধের আর কোনো বিকল্প পথ নেই। ‘লেখক অভিজিৎ রায় আর দশজন সাধারণ মানুষ ছিলেন না। তিনি ছিলেন  গবেষক ও মুক্ত মনের প্রগতিশীল একজন কর্মী এবং অসাধারণ কিছু বিজ্ঞানবিষয়ক পুস্তকের লেখক।

 অল পার্টি এলায়েন্স এগেইনেস্ট টেররিজম এন্ড ভায়োলেন্স ইন বাংলাদেশ এর পক্ষ থেকে আজকের মানব বন্ধনের সমন্বয়ক ও ব্লগার  সুশান্ত দাস গুপ্ত বলেন "মুক্তমনা লেখক অভিজিৎকে হত্যার মধ্য দিয়ে বাংলাদেশে ধর্মীয় উগ্রপন্থী জঙ্গিবাদের শিকড় ক্রমাগত শক্তিশালী হচ্ছে। বারবার একই ঘটনার পরও বিচার না হওয়া এবং বিচারহীনতার সংস্কৃতি থেকে দেশকে মুক্ত করতে হবে।অব্যাহতভাবে মৌলবাদী জঙ্গিদের হুমকিতে অভিজিৎ ভয় পাননি৷ জীবনের শেষদিন পর্যন্ত তিনি প্রগতিশীল সমাজ গড়ার লক্ষ্যে কাজ করে গেছেন। তাঁর হত্যায় আমরা ভীষণ উদ্বিগ্ন। আমরা তাঁর খুনিদের সর্বোচ্চ সাজা দাবি করছি । "

 ব্রিটেনের ব্যাস্ত কর্মদিবসেও নানা শ্রেণী পেশার মানুষের ঢল নামে পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে।সবার কণ্ঠে ছিল প্রতিবাদি স্লোগান।মানব বন্ধন শেষে  অল পার্টি এলায়েন্স এগেইনেস্ট টেররিজম এন্ড ভায়োলেন্স ইন বাংলাদেশ এর মুখ পাত্র সৈয়দ সাজিদুর রহমানের ফারুকের পরিচালনায় বক্তব্য রাখেন যুক্তরাজ্য আওয়ামী লীগ,ইন্টারন্যাশনাল ক্রাইম স্ট্রেটেজিক ফোরাম, উদীচী ইউকে, জাসদ, বাসদ, ন্যাপ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট এর নেতৃবৃন্দ।


টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.