Sylhet Today 24 PRINT

দেশে গুপ্ত হত্যায় নিউইয়র্কে বিক্ষোভ, ২৬ জুন জাতিসংঘের সামনে সমাবেশ

সিলেটটুডে ডেস্ক |  ১৩ জুন, ২০১৬

সম্প্রতি বাংলাদেশে পুলিশ সুপার (এসপি) বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতুকে বর্বরোচিত কায়দায় খুন ও ঝিনাইদহে নিহত পুরোহিত আনন্দ গোপাল গাঙ্গুলী হত্যাসহ সকল গুম, হত্যা, টার্গেট কিলিং, সংখ্যালঘু নির্যাতনের প্রতিবাদে শনিবার নিউইয়র্কে বিক্ষোভ, প্রদীপ প্রজ্জ্বলন ও মানববন্ধন করেছেন প্রবাসী বাঙ্গালীরা।

বাংলাদেশ মাইনরিটি রাইটস মুভমেন্ট, ঘাতক দালাল নির্মূল কমিটি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, বাংলাদেশ বুড্ডিস্ট সেন্টার, উদীচী, সম্প্রীতি মঞ্চ,  প্রজন্ম ৭১ এবং গণজাগরণ মঞ্চ যৌথভাবে এই কর্মসূচীর আয়োজন করে।

এই প্রতিবাদ কর্মসূচী থেকে সাম্প্রতিক হত্যাকান্ডের প্রতিবাদে আগামী ২৬ জুন জাতিসংঘের সদর দপ্তরের সামনে বিক্ষোভ সমাবেশের ঘোষণা দেয়া হয়। এসময় ২৬ জুন বাংলাদেশের এ পরিস্থিতি নিয়ে জাতিসংঘে স্মারকলিপি দেয়া হবে বলে জানান আয়োজকরা।

শনিবার রাত ৯ টায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় প্রবীন সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ'র সভাপতিত্বে আয়োজিত এই প্রতিবাদী কর্মসূচীতে বাংলাদেশের সাম্প্রতিক হত্যাকান্ডগুলোর তীব্র নিন্দা প্রকাশ করে নিহতদের আত্মার শান্তি কামনা করে এক মিনিট নীরবতা পালান করা হয়। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন শহীদ সন্তান, ঘাতক দালাল নির্মুল কমিটির নিউইয়র্ক চ্যাপ্টারের সভাপতি ফাহিম রেজা নুর।

এরপর অনুষ্ঠানের ঘোষনা বক্তব্য পাঠ করেন কম্যুনিটি এক্টিভিষ্ট ও মাইনরিটি মুভমেন্টের নেতা শুভাশীষ রায় শুভ। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের নেত্রী লুৎফুরনাহার লতা ও  মিথুন আহমেদ, গণজাগগরণ মঞ্চের নেতা গোপাল সান্যাল, প্রজন্ম ৭১ এর  সৈনিক শিবলী ও কবি গোপন সাহা ও নুতন প্রজন্মের জয়তু চৌধুরী ।

আরো বক্তব্য রাখেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি নবেন্দু বিকাশ দত্ত, ওমঁ শক্তি মন্দিরের প্রতিষ্ঠাতা গৌরাঙ্গ কুন্ডু, সৎসঙ্গ ইউএস'র  সৎসঙ্গী  দিবাকর রায়, রুদ্র কৃষ্ণান ও শ্যমল ভৌমিক ।

এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের নেতা ডা: থমাস দুলু রায় সহ সাংবাদিক, সাহিত্যিক, কবি, রাজনীতিবিদ সহ বিভিন্ন শ্রেণীর মানুষের উপস্থিতি ছিল লক্ষ্যণীয় ।

সমাবেশে সভাপতি প্রবীন সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ বলেন, আমরা বাংলাদেশের সাম্প্রতিক হত্যাকান্ডগুলোর তীব্র নিন্দা এবং সবধর্মের পাশাপাশি বিশেষ করে সংখ্যালঘুদের নিরাপত্তা দেয়ার দাবী জানান।

সংখ্যালঘু সম্প্রদায়ের নেতা ও কলামিস্ট সীতাংশু গুহ ষোষণা দেন, বাংলাদেশের সাম্প্রতিক হত্যাকান্ডের প্রতিবাদে জাতিসংঘের সামনে আগামী ২৬ জুন রোববার নিউইর্য়কের জাতিসংঘ সদর দপ্তরের সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে।

বক্তারা আরো বলেন, বাংলাদেশে যে হত্যাকান্ডের ঘটনা ঘটেছে তাতে বসে থাকার কোন সুযোগ নেই। দেশে কোন ধর্মের লোক এ ন্যাক্কারজনক হত্যাকান্ড থেকে রক্ষা পাচ্ছে না। সরকারের তরফে এসব ঘটনার রহস্য উদঘাটনের কথা বলা হলেও কার্যত কোন ইতিবাচক পদক্ষেপ দৃশ্যমান হচ্ছে না। ফলে প্রবাসের মাটিতে আমাদের ব্যানার হাতে রাস্তায় নামতে হচেছ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.