Sylhet Today 24 PRINT

আইএস সংশ্লিষ্টতা:ব্রিটিশ মুসলিম মেয়েদের উপর পুলিশের নজরদারী

ক্যাম্পেইনে নেমেছে ব্রিটেনের পুলিশ

লন্ডন সংবাদদাতা |  ১৮ মার্চ, ২০১৫

আইএস এ যোগ দেয়া বৃটিশ মুসলিম খাদিজা সুলতানা

উগ্রজঙ্গীবাদে জড়িত হওয়ার জন্য ব্রিটেনের কিশোরী মেয়েদের বিরত রাখতে এবং মুসলিম মায়েদের মধ্যে সচেতনতা তৈরীর লক্ষ্যে  "এন্ট্রি টেরোরিজম ক্যাম্পেইন’’ শুরু করেছে স্কটল্যান্ড ইয়ার্ড। তারা মনে করছে মেয়েদের বিদেশ ভ্রমণে বিশেষ করে সিরিয়ার মতো দেশে ভ্রমণের বিষয়ে মায়েদের সবচেয়ে বেশি সচেতন হতে হবে।

সোমবার এই ক্যাম্পেইনের উদ্বোধনী শেষে মেট পুলিশের পক্ষ থেকে বলা হয় "মেয়েদের সিরিয়া গমন বা জঙ্গি তৎপরতা থেকে বিরত রাখতে অভিবাবকদের ভূমিকা সবচেয়ে বেশি জরুরী।"  মেট পুলিশ ৩০ সেকেন্ডের একটি বিজ্ঞাপন চিত্রের মাধ্যমে এই সচেতনতা তৈরীর কাজ শুরু করেছে। বিজ্ঞাপনের বিষয়বস্তুতে, মেয়ের মধ্যে বিশেষ কোন পরিবর্তন হয়েছে কি না, বিশেষ করে সেই বিষয়টি লক্ষ্য রাখার জন্য মায়েদেরকে আহব্বান জানানো হয়েছে। তবে এই জাতীয় বিজ্ঞাপন কতোটা ফলপ্রসূ হবে এই নিয়ে অনেকে প্রশ্ন তুলছেন।

উল্লেখ্য পূর্বলন্ডনের দুই বাংলাদেশি কিশোরী সহ তিন কিশোরীর ইসলামী জঙ্গি সংগঠন  ইসলামিক স্টেট (আইএস)- এ যোগ দেয়া নিয়ে পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছিল এবং পুলিশ প্রধান কিশোরীদের পরিবারের কাছে ক্ষমা চেয়েছেন সেই ব্যার্থতার জন্য।এই তিন কিশোরী আদৌ সিরিয়া গিয়ে আই এস এ যোগ দিয়েছে কিনা তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

এই তিন কিশোরী ছাড়াও এখন পর্যন্ত ১৯ জন ব্রিটিশ তরুনী আই এস এ যোগ দিতে সিরিয়া গেছেন বলে জানা গেছে। দেরীতে ক্যাম্পেইন শুরু করলে ও এই ক্যাম্পেইন নিয়ে আশাবাদী পুলিশ। ভিন্ন ভিন্ন ভাষায় বিজ্ঞাপনটি সংবাদপত্র ও টেলিভিশনে প্রচার করবেন বলে জানিয়েছেন । এইসব বিজ্ঞাপন কতোটা কাজ দিবে তা নিয়ে সন্দিহান অভিভাবকগণ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.