Sylhet Today 24 PRINT

ভুয়া ঠিকানার ভুয়া সাইট থেকে বাংলাদেশ বিরোধী প্রচারণা

লণ্ডন সংবাদদাতা |  ১৮ মার্চ, ২০১৫

ভুয়া, আজগুবি এবং উস্কানিমূলক খবর বানিয়ে বাংলাদেশ বিরোধী প্রচারণার কৌশল নিয়েছে কয়েকটি সাইট। এরমধ্যে একটি সাইটের ব্যাপারে অনুসন্ধান চালিয়ে দেখা গেছে লন্ডন থেকে পরিচালিত এই সাইট আসলে কোন গণমাধ্যম নয় । জামায়াতে ইসলামী ও যুদ্ধাপরাধীদের নানান প্রোপাগান্ডা বাস্তবায়নে সক্রিয় রয়েছে এটি ।

সম্প্রতি ‘ভারতের কাছে হারতে হাসিনার নির্দেশ; রাজি হয়নি দেশপ্রেমিক মাশরাফি’ এমন আজগুবি এবং হাস্যকর নিউজ শুধুই নয় বিএনপি-জামায়াতের পক্ষে গুজব সৃষ্টিকারী অনলাইন পত্রিকা নিউজবিডি৭ডটকম ভুয়া ঠিকানা দিয়ে পরিচালিত হচ্ছে বলে খোঁজ নিয়ে জানা গেছে।

অনলাইন সন্ত্রাসবাদকে উস্কে দেওয়াই কেবল নয় এই নিউজ সাইট থেকে সরকার বিরোধিতার নাম করে বাংলাদেশের ইতিহাসবিকৃতি সম্বলিত নিয়মিতভাবে প্রতিবেদন প্রকাশ করা হয়ে থাকে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘রাজাকার’ আখ্যা দিয়ে ১০ জানুয়ারিকে ‘রাজাকার প্রত্যাবর্তন দিবস’ হিসেবে প্রতিবেদন প্রকাশ করেছিল। এর বাইরে বাংলাদেশকে ‘ভারতীয় উপনিবেশ’ আখ্যা দিয়ে একাধিক প্রতিবেদন প্রকাশ করে তারা।

যুদ্ধাপরাধিদের বিচার প্রক্রিয়া শুরু হওয়ার পর এই নিউজ সাইটটি আওয়ামিলীগ সরকারের বিরোধিতার নামে বাংলাদেশের বিরোধিতায় নামে। রাজাকারদের পক্ষে সাফাই গাওয়া তাদের অধিকাংশ প্রতিবেদনই অনলাইনে অর্থের বিনিময়ে প্রমোটের মাধ্যমে যুদ্ধাপরাধিদের পক্ষে জনমত সংগঠনের অপচেষ্টা চালায়।

এ নিউজ সাইটের চেয়ারম্যান হিসেবে আছেন মো. মুনাজ্জির হোসেন এবং সম্পাদক মো. মারুফ ইসলাম জনী। লণ্ডন জামায়াতের রাজনীতির সাথে যাদের সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া যায়। জামায়াত-বিএনপির একাধিক অনুষ্ঠানে তাদের উপস্থিতি লক্ষ্যণীয়।



এছাড়া এই নিউজ সাইটের বার্তা ও বাণিজ্যিক কার্যালয় হিসেবে দেখানো হয়েছে 74A Green Streel London E7 8JG যেখানে এই নিউজ সাইটের কোন সাইনবোর্ড থাকা ত দূরের কথা সামান্য একটা স্টিকারও নেই। এই ঠিকানায় যে দোকানের অস্তিত্ব আছে সেটা একটা কাপড়ের দোকান।

বাংলাদেশের জামায়াতের নাশকতার অর্থ যোগানদাতা হিসেবে এই নিউজ সাইটের মালিকদের প্রতি অভিযোগ রয়েছে লণ্ডনের বাঙালি কমিউনিটিতে। এদিকে গ্রীন স্ট্রিট নামে যে এলাকা সেটা লণ্ডনের পাকিস্তানিপাড়া হিসেবে সমধিক পরিচিত।

এই নিউজ সাইটি যে ইমেইল আইডি দিয়ে কেনা হয়েছে সে একই ইমেইল আইডি দিয়ে কেনা হয়েছে বুয়েট শিবির এবং বিএনপি মিডিয়া সেল সহ একাধিক ডোমেইন।

ভূয়া নিউজ, ভূয়া ঠিকানা এবং সন্ত্রাস-জঙ্গিবাদবাদকে উস্কে দেওয়া এই নিউজ সাইটের অর্থের বিনিময়ে বিভ্রান্তিকর প্রতিবেদন প্রকাশ-প্রচারের কারণে সমালোচনার ঝড় ওঠেছে সোশ্যাল মিডিয়াগুলোতে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.