Sylhet Today 24 PRINT

ব্রিটিশ এমপি বাংলা ভাষাকে রক্ষার দাবি জানালেন

লন্ডন সংবাদদাতা |  ২৮ মার্চ, ২০১৫

যুক্তরাজ্যে স্কুল পর্যায়ের পরীক্ষা জিসিএসইসি ও এ-লেভেল স্তর থেকে তাদের শিক্ষাবোর্ড বাংলা ভাষা তুলে দেওয়ার প্রেক্ষাপটে বাংলা ভাষাকে রক্ষার দাবি জানিয়েছেন এনফিল্ড নর্থ আসনের এমপি নিক ডি বোয়া।

মঙ্গলবার যুক্তরাজ্যের হাউজ অব কমন্সে এমপি নিক ডি বোয়া তথাকথিত ‘তূলনামূলক স্বল্প পঠিত ভাষাসমূহের’ ভবিষ্যত নিয়ে বিতর্কে এই সিদ্ধান্ত থেকে সরে আসতে সরকারের প্রতি আহবান জানান।

নিক ডি বোয়া বলেন, "বাংলাদেশ-যুক্তরাজ্যের মধ্যে ঐতিহাসিক ও চলমান সম্পর্ক রক্ষায় এবং বিশেষ করে এখানে বিশাল বাংলাদেশি সমাজের অবস্থানের কারণে দুদেশের সম্পর্ক আরও নিবিড় করার সুযোগ এসেছে ব্রিটেনের সামনে।

“জিসিএসই ও এ লেভেল বন্ধ করে দেওয়ার পরীক্ষা বোর্ডের প্রস্তাবটি অদূরদর্শী ও ভুল।"

শিক্ষামন্ত্রী নিক গিব তার দাবির সঙ্গে একমত পোষণ করে বলেন, তিনি শিগগিরই স্কুল পরীক্ষা বোর্ডের সঙ্গে দেখা করে বাংলাসহ অন্যান্য স্বল্প পরিচিত ভাষা পরীক্ষা থেকে তুলে দেওয়ার প্রস্তাব থেকে সরে আসার আহ্বান জানাবেন।

উল্লেখ্য, জিসিএসই ও এ লেভেল থেকে বাংলা ভাষাকে বিদায় জানানোর প্রতিবাদে বাংলাভাষাভাষীদের উল্লেখযোগ্য কোন উদ্যোগ পরিলক্ষিত হয়নি। স্বাভাবিক ভাবেই বিষটিকে মেনে নিয়েছেন সবাই।

শিশুদের ফ্রেঞ্চ সহ অন্যান্য বিদেশি ভাষা শিক্ষায় আগ্রহী করে তুলছেন। কারণ হিসাবে অনেকেই আন্তর্জাতিক বাজার প্রতিযোগিতায় নিজের শিশুদের অবস্থান সুদৃঢ় করার কথা বলছেন। বাংলাদেশি বংশোদ্ভুতদের যখন এই অবস্থা তখন এই এমপি’র দাবি জানানোতে ব্রিটেনের বাংলাদেশী কম্যুনিটিতে ব্যাপক আলোচিত হচ্ছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.