Sylhet Today 24 PRINT

ইতালিতে শক্তিশালী ভূমিকম্প হলেও বাংলাদেশীরা নিরাপদে আছেন : রাষ্ট্রদূত

মাঈনুল ইসলাম নাসিম  |  ২৫ আগস্ট, ২০১৬

দুই লক্ষ বাংলাদেশী অধ্যুষিত ইতালিতে বুধবার ভোরের প্রচণ্ড ভূমিকম্পে এখন পর্যন্ত কোন বাংলাদেশী হতাহত হবার খবর পাওয়া যায়নি।

ইতালির মধ্যাঞ্চলে আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা ২৪৭ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।


রোমের নাগরিক সুরক্ষা বিভাগ জানিয়েছে, স্থানীয় কর্মকর্তাদের দেওয়া হিসাবে দেখা গেছে, রেইতি প্রদেশে নিহত হয়েছে ১৯০ জন এবং আসকোলি পিসেনো প্রদেশে নিহত হয়েছে ৫৭ জন।

বাংলাদেশীরা নিরাপদে থাকার বিষয়টি ভূমিকম্পের ৯ ঘণ্টা পর নিশ্চিত করেছেন রোমে দায়িত্বরত রাষ্ট্রদূত শাহদৎ হোসেন।

তিনি জানিয়েছেন, “এখানকার পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে আমরা সার্বক্ষণিক যোগাযোগ রাখছি এবং তারা আমাদের যেমনটা জানিয়েছেন, এখন অবধি বাংলাদেশের কোন নাগরিক হতাহত হবার তথ্য তাদের কাছে নেই”।

রাষ্ট্রদূত আরো জানান, “ক্ষতিগ্রস্ত এলাকাগুলো ও তার আশপাশে কিছু বাংলাদেশীর বসবাস আছে তবে তাদের কারো হতাহত হবার খবর বেসরকারীভাবেও আমরা এখনো পাইনি”।
 
ঘড়ির কাটায় তখন ভোররাত তিনটা ছত্রিশ। ৬ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠে মধ্য ইতালি। লাৎসিও অঞ্চলের রিয়েতি প্রভিন্সের আমাত্রিশে পৌর এলাকার অর্ধেকই পরিণত হয় ধ্বংসস্তূপে। মার্কে অঞ্চলের পেস্কারা দেল ত্রোনতো এবং আস্কোলি পিশেনো’র আরকুয়াতাতে প্রাণ হারান অনেকে।

জীবিতদের উদ্ধারে জোর তৎপরতা চলছে তবে মৃতের সংখ্যা বাড়ার আশংকা করা হচ্ছে জোরেশোরে। ভোররাতের ভূমিকম্পের পর মধ্য ইতালিতে সকাল অবধি আরও অন্তত ৫০ বার ছোট আকারে ভূকম্পন অনুভূত হয়েছে। ধ্বংসযজ্ঞের শিকার বিধ্বস্ত অঞ্চলগুলোতে বুধবার দিনের প্রথম ভাগেই জরুরি ভিত্তিতে সেনাবাহিনীর সদস্যদের তলব করা হয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.