Sylhet Today 24 PRINT

টরন্টোয় নাটক, নৃত্য এবং কাব্যে সাজানো বর্ণালী একটি সন্ধ্যা

খুরশীদ শাম্মী, টরন্টো, কানাডা থেকে |  ২৫ আগস্ট, ২০১৬

অতি কাঙ্ক্ষিত গ্রীষ্মের উষ্ণতা এবং উজ্জ্বল সোনালী বিকেলের হাতছানি উপেক্ষা করে গত ১৪ই আগস্ট, ২০১৬ রবিবার টরন্টোর পাবলিক লাইব্রেরীর ফেয়ারভিউ হলে মঞ্চনাটক, নৃত্য এবং কাব্যিক কথা পরিবেশনা উপভোগ করতে সমবেত হয়েছিলো বাংলাদেশি সংস্কৃতি প্রেমিক কিছু বাংলাদেশি।

জনপ্রিয় লেখক হুমায়ূন আহমেদের গল্প অবলম্বনে, শাহরিয়ার হান্নান এর পাণ্ডুলিপি এবং মানিক চন্দ এর নির্দেশনায় বাংলাদেশ থিয়েটার মঞ্চায়ন করে নাটক “সাজঘর”।

নাটক  জীবনের কথা বলে। নাটক ইতিহাস, দেশ এবং সমাজের বিভিন্ন দিক তুলে ধরে। নাটক মানুষকে ভালোবাসতে শেখায়। নাটক হাসি-কান্নায় মানুষকে অনুভূতিশীল করে তোলে। আর মঞ্চনাটক? শিল্পীদের নিখুঁত অভিনয়কে সরাসরি দর্শক উপভোগ করে এবং তাদের ভালোলাগা এবং অনুভূতির বহিঃপ্রকাশ ঘটায়। এতগুলো ইতিবাচক দিক নিয়েও নাটকের দলগুলোকে এবং নাট্যকর্মীদের প্রায় প্রতিটি ধাপে নানান প্রকার বৈরিতা কাটিয়ে উঠতে হয়। ঐ সকল বৈরিতার বিষয়গুলো এবং তা উৎরিয়ে লক্ষ্যে পৌঁছাবার বিভিন্ন গল্পে বোনা হয়েছিলো নাটক “সাজঘর”। নাটকটিতে অভিনয় করেছেন, মানিক চন্দ, ফাহমিদা ইসলাম, ইত্তেজা আহমেদ টিপু, সপ্তর্ষি সাহা, অরুণা হায়দার, শ্রেয়া সাহা, কাজী ফয়সাল হোসেন রিফাত, মোস্তফা হক, রিনি শাখাওয়াত, শুয়েব খান, তাসনিম আহমেদ অর্ণি এবং মোহাম্মদ হাবিবুল্লাহ।
 
বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী লুতফুন নাহার লতা তাঁর একক পরিবেশনায় বিভিন্ন কবিতার কথা এবং ভাবকে তুলে ধরেছিলে দর্শকদের কাছে। তাঁর পরিবেশনায় উপস্থিত ছিলো শিল্পের অনেকগুলো দিক। তিনি তাঁর পরিবেশনায় স্পর্শ করেছেন উপস্থিত সকলের মন।   
 
টরন্টোর সুকন্যা নৃত্যাঙ্গন পরিবেশিত নৃত্যানুষ্ঠান সাউন্ড অব ঘুঙরু ছিলো ঐ অনুষ্ঠানের আর একটি প্রধান আকর্ষণ। প্রবাসে বেড়ে ওঠা শিশু, কিশোর এবং কিশোরীদের নিয়ে অরুণা হায়দার পরিকল্পিত কথ্যক নৃত্যে সাজানো নৃত্যানুষ্ঠানে নৃত্য পরিবেশন করে সুকন্যা নৃত্যাঙ্গনের শিক্ষার্থীরা; মাহিয়া হাবিব রিঙ্কেল, তাসনিম আহমেদ অর্ণি, শ্রেয়া সাহা, নাজিয়া হক, মিষ্টি, রচনা, মেঘলা, প্রার্থনা, ট্রিনা, শুক্তি, নবদিতা, ঋষিকা, প্রিয়ন্তি, ইন্দ্রিমা, খুশী, রায়না, পারিসা, আসমিতা, হৃদা, লিয়ানা, অপোলা, সাকিব এবং অরুণা হায়দার। সকল প্রকার বাঁধা ডিঙ্গিয়ে সকলের মন জয় করার মতো শিশু কিশোরীদের চমৎকার পরিবেশনায় সাউন্ড অব ঘুঙরু নৃত্যানুষ্ঠানটি উৎসর্গ করা হয় অরুণা হায়দারের গুরু, প্রখ্যাত নৃত্যশিল্পী গওহর জামিলকে।    

নাটক এবং নৃত্য শিল্পের দু’টো দিক। আবার কখনো কখনো এরা একে অপরের পরিপূরক। আর কাব্য! সে তো শিল্পের সকল শাখার প্রধান একটি উপকরণ। এই তিনকে নিয়ে সে সন্ধ্যার অনুষ্ঠানটি ছিলো বেশ প্রশংসনীয়।

পুরো অনুষ্ঠান সঞ্চালনা করেছেন মেরী রাশেদিন, সাউন্ড অব ঘুঙরু নৃত্যানুষ্ঠানের সঞ্চালনা এবং নেপথ্যে কণ্ঠ দিয়েছেন শেখর-ই গোমেজ। অনুষ্ঠানের শুরুতে মঙ্গল প্রদীপ প্রজ্বলন করেন আকবর হোসেন এবং লুতফুন নাহার লতা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা হাসান ইমাম, অভিনেত্রী লায়লা হাসান। সাজঘর নাটকের লেখক হুমায়ূন আহমদ সম্পর্কে আলোকপাত করেন হাসান মাহমুদ এবং সংক্ষিপ্ত শুভেচ্ছা বক্তব্য রাখেন মোহাম্মদ হাবিবুল্লাহ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.