Sylhet Today 24 PRINT

সাইবার নিরাপত্তা বিষয়ে সামিরুজ্জামান সমীরের গবেষণাপত্র উপস্থাপন

জুয়েল রাজ, যুক্তরাজ্য |  ২৩ সেপ্টেম্বর, ২০১৬

লন্ডনে দুই দিনব্যাপী সাইন্স এন্ড ইনফরমেশন কনফারেন্সে সাইবার নিরাপত্তা বিষয়ক ত্রুটি সমাধানে নিজের গবেষণাপত্র উপস্থাপন করলেন সামিরুজ্জামান সমীর।

ধারণা করা হচ্ছে, সামিরুজ্জামান সমীরের এই পেপারটি প্রচলিত ওয়েব এপ্লিকেশনের ত্রুটিগুলোর কার্যকর সমাধান দেবে। এই পেপারটিতে ওয়েব এপ্লিকেশনগুলোর নিরাপত্তা ত্রুটিসমূহ এবং কীভাবে কাঠামোবদ্ধ পদ্ধতিতে যৎসামান্য প্রচেষ্টায় সেগুলোর সমাধান করা যায় তা বর্ণনা করা হয়েছে।

বাস্তব উদাহরণের কোড এর সাথে সাথে বিভিন্ন পরিস্থিতিতে সর্বোত্তম কার্যাভ্যাস এখানে সংযোজিত হয়েছে। এই পেপারে যে সকল কৌশল বর্ণিত হয়েছে তার বিষয়বস্তু প্রোগ্রামিং কোডে কাজে লাগিয়ে প্রচলিত ত্রুটিগুলোর মোকাবেলা সম্ভব।

বিশ্বের ৫০ টির ও অধিক দেশের প্রতিনিধি সেখানে উপস্থিত ছিলেন। দুইদিন ব্যাপী এই কনফারেন্সে তিনশত শিক্ষক গবেষক ও পেশাদার ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

বুয়েট থেকে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং গ্রাজুয়েশন করে সামিরুজ্জামান সমীর অক্সফোর্ড থেকে পোস্ট গ্রাজুয়েশন করেন। ২০০৬ সাল থেকে কেবি গ্রুপের সফটওয়ার ডেভলাপমেন্ট ম্যানেজার হিসাবে কাজ করছেন তিনি। বিশ্ববিখ্যাত বিভিন্ন প্রতিষ্ঠানের সাইবার নিরাপত্তায় কাজ করেছেন সমীর।

এছাড়াও ব্রিটেনের রাজদরবার রানীর বাসস্থান ব্যাকিংহাম প্যালেস, উন্সডর ক্যাসেল, ইউরোপের সর্ব বৃহৎ কালচারাল সেন্টার বার্বিকান সেন্টার, লন্ডন সিম্ফনি অর্কেষ্টা সহ এমন অসংখ্য প্রতিষ্ঠানের নিরাপত্তা নিয়ে কাজ করেছেন।

বাংলাদেশের সব সেক্টরে বিশ্বমানের নিরাপত্তা নিশ্চিত করতে আগ্রহী তিনি। সেই লক্ষ্যে কাজ ও করছেন তিনি। সাইন্স এন্ড ইনফরমেশন কনফারেন্স এর ওয়েব সাইটে সমীর সম্পর্কে লেখা আছে সমীরের সব ধরণের যোগ্যতা ও দক্ষতা আছে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের সফটওয়্যার ও ওয়েব সিকিউরিটির ঝুঁকি মোকাবেলা করার।

উল্লেখ্য, বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়ার সন্তান সমীর ব্যক্তিগত জীবনে বিবাহিত ও এক সন্তানের জনক তাঁর স্ত্রী জান্নাতুন নাহার পপসী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাশ করে ব্রিটেনে একই প্রতিষ্ঠানে কাজ করছেন। সমীর বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ যুক্তরাজ্য শাখার সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.