Sylhet Today 24 PRINT

লিবিয়ায় বাংলাদেশী মানবপাচারকারী আটক

সিলেটটুডে ডেস্ক |  ২০ নভেম্বর, ২০১৬

মানবপাচারের অভিযোগে এক বাংলাদেশীকে আটক করেছে লিবিয়ার পুলিশ। লিবিয়ায় মানবপাচার এবং সেখানে নিয়ে গিয়ে জিম্মি করে পরিবারের কাছে থেকে অর্থ আদায়ের সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বাংলাদেশ দূতাবাসের সহায়তায় দেশটির পুলিশ তাকে আটক করতে সক্ষম হয়।

আটককৃত ব্যক্তির নাম সুজন। বাড়ি নোয়াখালী। কয়েকজন বাংলাদেশী কর্মীই সুজনের সন্ধান দেন। তারাও সুজনের মাধ্যমে লিবিয়াতে এসে প্রতারিত ও নির্যাতিত হয়েছেন।

লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের ফেসবুক পাতায় সম্প্রতি পুরো বিষয়টি জানিয়ে পোস্ট করা হয়েছে। ওই পোস্টে আরো জানানো হয়েছে, বর্তমানে প্রায় ৩০ হাজার বাংলাদেশী সেদেশে কর্মরত।

চলতি বছরের ৮ নভেম্বর ৩৭ জন বাংলাদেশী জীবিকার সন্ধানে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার চেষ্টা করছিলেন। এ সময় অবৈধভাবে লিবিয়ায় প্রবেশের কারণে ত্রিপোলি থেকে ১০০ কিলোমিটার দক্ষিণে গারিয়ান শহরে তাদের আটক করা হয়। তাদের প্রয়োজনীয় সব সহযোগিতা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে বাংলাদেশ দূতাবাস।

এর তিন সপ্তাহ আগে ত্রিপোলির তাজোওরা থেকে আরো ৬৫ বাংলাদেশীকে উদ্ধার করে লিবিয়া পুলিশ। তারাও পাচারের শিকার।

২০১৫ সালের জুন মাসে লিবিয়ায় কর্মী পাঠানো নিষিদ্ধ করে বাংলাদেশ সরকার। অন্যদিকে নানা সমস্যার কারণে কর্মী নেয়া বন্ধ করেছে যুদ্ধবিধ্বস্ত লিবিয়া।

মানব পাচারকারীরা গত দুই থেকে তিন বছর ধরে বিভিন্ন ট্রাভেল এজেন্সির মাধ্যমে এসব গর্হিত কাজ করছে। বর্তমানে ৩০ হাজারের বেশি বাংলাদেশী জীবনের ঝুঁকি নিয়ে লিবিয়ায় কাজ করছে। ২০১১ সালে দীর্ঘদিনের সামরিক শাসক মুয়াম্মার গাদ্দাফির পতনের পর প্রায় ৩২ হাজার বাংলাদেশী দেশে ফিরে আসে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.