Sylhet Today 24 PRINT

হিন্দু ও সাঁওতালদের উপর নির্যাতনের প্রতিবাদে সিডনিতে মানববন্ধন

ড. শাখাওয়াৎ নয়ন, সিডনি থেকে |  ২৭ নভেম্বর, ২০১৬

বাংলাদেশের নাসিরনগরে হিন্দু এবং গাইবান্ধায় সাঁওতালদের উপর নির্যাতনের প্রতিবাদে অস্ট্রেলিয়ার সিডনিতে মানববন্ধন ও জনসমাবেশ হয়েছে।

রোববার (২৭ নভেম্বর) স্থানীয় সময় সকাল ১১টায় অস্ট্রেলিয়ার সিডনির মার্টিনপ্লেসে অনুষ্ঠিত এ মানববন্ধন ও সমাবেশের আয়োজন করে বাংলাদেশী হিন্দু এসোসিয়েশন। ড. সমীর সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মসূচিতে সিডনি প্রবাসী বাংলাদেশীরা অংশ নেন।

কর্মসূচিতে ইংরেজিতে লেখা ব্যানার-পোস্টার হাতে শিশুসহ প্রায় সকল বয়সের মানুষের উপস্থিতি এবং প্রতিবাদ ছিল চোখে পড়ার মতো। উক্ত কর্মসূচিতে হিন্দু, বৌদ্ধ এবং খ্রিস্টান সম্প্রদায়ের মানুষের সাথে অল্প কিছু সংখ্যক মুসলিমও অংশগ্রহণ করেন।

প্রায় দুই ঘন্টাব্যাপী কর্মসূচীতে অন্যান্যের মধ্যে প্রবীণ রাজনীতিবিদ ও লেখক রণেশ মৈত্র,প্যারাম্যাটা সিটি কাউন্সিলের সাবেক কাউন্সিলর প্রবীর মৈত্র, নজরুল ইসলাম, লেখক-কলামিস্ট অজয় দাশগুপ্ত, মুক্তমঞ্চের সম্পাদক ও যুবলীগ নেতা আল-নোমান শামীম, রাজনীতিবিদ এবং লেখক ড. রতন কুণ্ডু, সামাজিক সংগঠক নির্মল পাল এবং কলামিস্ট ও কথাসাহিত্যিক ড. শাখাওয়াৎ নয়ন এবং সংস্কৃতিকর্মী অনীলা পারভীন প্রমুখ গভীর উদ্বেগ প্রকাশ করে প্রতিবাদী বক্তব্য রাখেন।

মার্টিনপ্লেসের জনসমাবেশে বক্তারা কয়েকটি বিষয়ে বিশেষভাবে আলোকপাত করেন, যার মধ্যে রয়েছে-

(১) ১৯৭২ সালে বাংলাদেশের সংবিধানে যে সেকুলারিজম ছিল, তা ফিরিয়ে আনতে হবে

(২) উচ্চ মাধ্যমিক পর্যন্ত পাঠ্যপুস্তকে ধর্মনিরপেক্ষতা বিষয়ে পাঠদান বাধ্যতামূলক করতে হবে।

(৩) সরকারি বেসরকারি কর্মকর্তাদেরকে ধর্মনিরপেক্ষতা বিষয়ে বিশেষ প্রশিক্ষণ প্রদান করতে হবে এবং তাদের তা পালন করতে বাধ্য করতে হবে।

(৪) বাংলাদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের উপর (হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, সাঁওতাল এবং আদিবাসী) যে ভয়াবহতম বর্বরতা, অত্যাচার, নির্যাতন চালানো হচ্ছে, যে কোনো মূল্যে তা বন্ধ করতে হবে। অপরাধীদেরকে দ্রুত বিচার আইনে বিশেষ ট্রাইব্যুনালে বিচার করতে হবে।

(৫) হেফাজত ইসলাম, জামায়াতে ইসলামসহ ধর্মভিত্তিক সকল রাজনৈতিক দলকে নিষিদ্ধ করতে হবে।

বক্তারা বিস্ময় প্রকাশ করে বলেন, এসব বর্বরতা কোনো সভ্য দেশে হতে পারে না। সাম্প্রতিককালে বাংলাদেশে হিন্দু এবং সাঁওতালদের উপর মানবাধিকার লঙ্ঘনের ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করার উপরও জোর দেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.