Sylhet Today 24 PRINT

স্বাধীনতা দিবসে ব্রিটেনে হাজার ফুটের জাতীয় পতাকা উত্তোলন

সিলেটটুডে ডেস্ক |  ২৯ মার্চ, ২০১৭

হাজার ফুট আকৃতির বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে ব্রিটেনে ব্যতিক্রমভাবে উদযাপন করা হলো বাংলাদেশের মহান স্বাধীনতার ৪৬তম বর্ষপূর্তি।

মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত ঐতিহাসিক স্মলহীথ পার্কে ব্যতিক্রমী এই আয়োজন করে ব্রিটিশ বাংলাদেশী ইয়ং কালচারাল সোসাইটি 'মাটি'। বাঙালির হাজারো বছরের ইতিহাসের প্রতীক অহংকারের জাতীয় পতাকা ও জাতীয় সংগীতের সাথে ব্রিটেনে বেড়ে উঠা নবপ্রজন্মকে পরিচয় করিয়ে দিতেই এমন উদ্যোগ নেয় মাটি।

বাংলাদেশের ৪৬তম স্বাধীনতা দিবসে ব্যতিক্রমী এ আয়োজনে বাংলাদেশ ও ব্রিটেনে ব্যাপক সাড়া ফেলে। বহির্বিশ্বে প্রথমবারের মত হাজার বর্গফুট পতাকা উত্তোলনের এ কর্মসূচীতে অংশ নিতে এদিন স্মল হীথ পার্কে দল মত নির্বিশেষে প্রায় হাজারখানেক নারী-পুরুষ-শিশুর উপস্থিতি ঘটেছিল। বাংলাদেশের পতাকার পাশাপাশি হাজার বর্গফুট ব্রিটিশ পতাকাও সম্মিলিতভাবে উত্তোলন এবং মাটির গান অনুষ্ঠিত হয়।

৪৬টি লাল-সবুজ বেলুন উড়িয়ে অনুষ্ঠানের সূচনা করেন বার্মিংহামে বসবাসরত প্রবাসী মুক্তিযুদ্ধের সংগঠক ও মুক্তিযোদ্ধারা। এরপর আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের পতাকা উত্তোলন করেন বার্মিংহামস্থ সহকারী হাইকমিশনার মোহাম্মদ জুলকার নায়েন। তার সাথে ছিলেন ব্রিটিশ এমপি জেস ফিলিপ। এ সময় সম্মিলিত কণ্ঠে জাতীয় সঙ্গীত আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি সুরের প্রতিধ্বনিতে পুরো স্মল হীথ জুড়ে বাঙালীরা স্বাধীনতা দিবস উদযাপনের আমেজ পান।

বহির্বিশ্বে প্রথমবারের মত এক হাজার বর্গফুট বাংলাদেশী ও ব্রিটিশ পতাকা উত্তোলনের এ ব্যতিক্রমী কর্মসূচী যুক্তরাজ্যের বিভিন্ন শহর থেকে সকল মত ও পথের নারী-পুরুষ-শিশুসহ প্রায় সহস্রাধিক দেশপ্রেমী মানুষ দেশের টানে গানের সুরে সুরে সম্মিলিতভাবে তুলে ধরেন। পতাকায় মৃদু বাতাসে ঢেউ তোলা দৃশ্য অন্যরকম আবহ সৃষ্টি করে স্মলহীথ পার্কজুড়ে।

উল্লেখ্য, ১৯৭১ সালের ২৮ মার্চ বার্মিংহামের স্মল হীথ পার্কে প্রায় ১০ হাজার স্বাধীনতাপ্রিয় বাঙালীর উপস্থিতিতে শপথ সমাবেশ অনুষ্ঠিত হয়েছিল। সেই সমাবেশে প্রবাসী বাঙালীরা স্বাধীনতার স্বপক্ষে শপথ নেন, বহির্বিশ্বে প্রথম বাংলাদেশের পতাকা তুলেন। মুক্তিযুদ্ধের ইতিহাসে সেই দিনটি প্রবাসীদের জন্য অনন্য একটি দিন। তাই মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত স্মল হীথ পার্কে হাজার ফুট পতাকা উত্তোলন করে আরেকটি ইতিহাসের সূচনা করল বার্মিংহামের ব্রিটিশ বাংলাদেশী ইয়ং কালচারাল সোসাইটি মাটি।

সম্মিলিতভাবে হাজার বর্গফুট পতাকা প্রদর্শনের পূর্বে ব্রিটিশ পার্লামেন্টে সন্ত্রাসী হামলা ও বাংলাদেশের সিলেটে সন্ত্রাসী ঘটনার নিন্দা জানিয়ে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

দ্বিতীয় পর্বে স্থানীয় নওয়াব ইম্পেরিয়াল হলে অনুষ্ঠিত হয় মাটির গান। এতে স্থানীয় শিল্পীরা দেশাত্মবোধক গান পরিবেশন করেন। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন মাটির কো-অর্ডিনেটর ও হাজার ফুট পতাকা উত্তোলনের উদ্যোক্তা আশরাফুল ওয়াহিদ দুলাল।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.