Sylhet Today 24 PRINT

নিউইয়র্কের নর্থ ব্রঙ্কসে ঐতিহ্যবাহী রয়েল বেঙ্গল পথমেলায় প্রবাসীদের ঢল

সিলেটটুডে ডেস্ক |  ১৮ জুলাই, ২০১৭

বাঙালী সংস্কৃতি আর দেশীয় পণ্যের জয়গানের মধ্য দিয়ে নিউইয়র্কের বাঙালী অধ্যুষিত নর্থ ব্রঙ্কসে অনুষ্ঠিত হয়ে গেল ঐতিহ্যবাহী রয়েল বেঙ্গল পথমেলা। বাংলাদেশী কমিউনিটি অব নর্থ ব্রঙ্কসের উদ্যোগে এবং বাংলাদেশী-আমেরিকান কমিউনিটির কাউন্সিলের সহায়তায় আয়োজিত স্মরণকালের এ মেলায় নেমেছিল মানুষের ঢল।

রোববার (১৬ জুলাই) দিনব্যাপী জমজমাট এ পথমেলায় ছিল দেশ-প্রবাসের জনপ্রিয় শিল্পীদের জমকালো পরিবেশনা।

আয়োজকরা জানান, আমেরিকায় জন্ম নেয়া ও বেড়ে ওঠা নতুন প্রজন্মসহ মূলধারার কাছে বাঙালী সংস্কৃতি ও দেশীয় পণ্যকে তুলে ধরার প্রয়াসে নিউইয়র্কে বাঙালী অধ্যুষিত নর্থ ব্রঙ্কসে বেশ ক’বছর ধরে ব্যাপকভাবে আয়োজিত হয়ে আসছে এ পথ মেলা। রোববার ছুটির দিন হওয়ায় মানুষের পদভারে মুখরিত ছিল পুরো পথমেলা। পরিবার-পরিজন নিয়ে প্রবাসী বাংলাদেশীরা উপভোগ করতে আসেন পথমেলা।

মেলা উপলক্ষে স্থাপিত বিশাল মঞ্চে বাংলাদেশী শিল্পীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। দেশ ও প্রবাসের জনপ্রিয় শিল্পীদের মনোমুগ্ধকর পরিবেশনা মাতিয়ে রাখে আগত দর্শক শ্রোতাদের। বরেণ্য শিল্পী জানে আলম-রিজিয়া পারভীন-শাহ মাহবুবের গানে মাতোয়ারা ছিলেন প্রবাসীরা। শিল্পীদের মনোমুগ্ধকর পরিবেশনায় শুধু বাংলাদেশীরাই নয়, ভিনদেশীদেরও উপস্থিতি ছিল বেশ লক্ষণীয়।

এর আগে এদিন দুপুরে বেলুন উড়িয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশী-আমেরিকান কমিউনিটি কাউন্সিলের প্রেসিডেন্ট আইনজীবী মোহাম্মদ এন মজুমদার। উদ্বোধনী অনুষ্ঠানের পূর্বে একটি বর্ণাঢ্য প্যারেড মেলা এলাকা প্রদক্ষিণ করে। প্যারেডের গ্র্যান্ড মার্শাল ছিলেন এটর্নী এলন ক্যাস। এ সময় বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী প্যারেডে অংশ নেন।

উদ্বোধনের পর সময়ের সাথে সাথে মেলায় বাড়তে থাকে প্রবাসীদের ভিড়। একদিকে কেনা-কাটা, হৈ-হুল্লোড়, অন্যদিকে স্টেজ মাতিয়ে রাখেন শিল্পী শাহ মাহবুব, রানু নেওয়াজ, আরিয়ানা, রব্বানী, মাজেদসহ অন্যান্যরা।

নর্থ ব্রঙ্কসের ২০৪ স্ট্রিটে দিনব্যাপী এ মেলায় বাংলাদেশী মালিকানার বিভিন্ন পোশাক-প্রসাধনসহ বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসেন বিক্রেতারা। নিউইয়র্ক প্রবাসী বাংলাদেশী প্রবাসীরা পরিবার-পরিজন নিয়ে ছুটে আসেন এই পথমেলা উপভোগ করতে। পুরো মেলা প্রাঙ্গণ ছিল উৎসবমুখর। সাংস্কৃতিক পরিবেশনার পাশাপাশি মেলায় ছিলো মুখরোচক খাবার আর পণ্য, পোষাক-পরিচ্ছদ, প্রসাধনসহ হরেক রকমের স্টলে ছিল কেনা-বেচার ধুম। পণ্য ও প্রসাধন স্টলে ছিল অনেক ভিড়। সকাল ১০টা থেকে সন্ধ্যে ৭টা পর্যন্ত চলা এ মেলায় ছিলো আকর্ষণীয় র‌্যাফেল ড্রও। সব শেষে র‌্যাফেল ড্র বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

সাংবাদিক আশরাফুল হাসান বুলবুল ও আয়োজক সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক মো. শাহ আলমের উপস্থাপনায় মেলা চলাকালে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কংগ্রেসম্যান এডরিয়ান এসপিনাল, নিউইয়র্ক স্টেট এসেম্বলীম্যান হোজে রিভেরা, বাংলাদেশী কমিউনিটি অব নর্থ ব্রঙ্কসের সভাপতি সিরাজুল ইসলাম খান, সাধারণ সম্পাদক মঞ্জুর চৌধুরী জগলুল, সহ-সভাপতি মাহমুদুল ইসলাম সোহাগ, ইভেন্ট কমিটির আহ্বায়ক মো. আব্দুর রহিম ও সদস্য সচিব বোরহান উদ্দিন, যুগ্ম আহ্বায়ক ফয়সল আবদিন সেলিম, গেস্ট স্পীকার নিউইয়র্ক ইন্সুরেন্সের প্রেসিডেন্ট শাহ নেওয়াজ, আওয়ামী লীগ নেতা আবদুর রহিম বাদশা, জাপা প্রেসিডিয়াম সদস্য লুৎফর রহমান হেলাল, জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি বদরুল খান, সাধারণ সম্পাদক জুয়েল চৌধুরী, বাংলাদেশ সোসাইটির সাবেক সভাপতি আজমল হোসেন কুনু, এটর্নি শেখ সেলিম, ওয়েল কেয়ার এর সিনিয়র ম্যানেজার সালেহ আহমেদ, মেলার প্রধান সমন্বয়কারী নজরুল হক, বাঙালী কালচারাল এসোসিয়েশনের সভাপতি আনছার হোসাইন চৌধুরী, মৌলভীবাজার ডিস্ট্রিক্ট সোসাইটির সভাপতি সোহান আহমেদ টুটুল ও সাধারণ সম্পাদক সৈয়দ আলী মামুন, কমিউনিটি এক্টিভিস্ট আবদুল গাফফার চৌধুরী খসরু, সৈয়দ সিদ্দিকুল হাসান, তোজাম্মেল হোসেন প্রমুখ।

এ সময় কমিউনিটির উল্লেখযোগ্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে কমিউনিটিকে এগিয়ে নিতে অগ্রণী ভূমিকা পালনের জন্য আয়োজক বাংলাদেশি-আমেরিকান কালচারাল এসোসিয়েশন ইনকসহ বিভিন্ন ব্যক্তিকে স্বীকৃতি প্রদান করা হয়। মেলার গ্র্যান্ড স্পন্সর ছিল লী রয় ফার্মেসী, সিলভার স্পন্সর ছিল ওয়েল কেয়ার।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.