Sylhet Today 24 PRINT

নিউ ইয়র্ক কনস্যুলেটে শুরু হয়েছে চার দিনব্যাপী চিত্র প্রদর্শনী

সংবাদ বিজ্ঞপ্তি |  ২৯ জুলাই, ২০১৭

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের উদ্যোগে শুরু হয়েছে চার দিনব্যাপী চিত্র প্রদর্শনী। দেশ ও প্রবাসের ১৮ জন মহিলা চিত্রশিল্পীর শিল্পকর্ম শুরু হয় এ প্রদর্শনী।

বৃহস্পতিবার (২৮ জুলাই) সন্ধ্যায় ম্যানহাটানের চেলসি আর্ট ডিস্ট্রিক্ট এর বিখ্যাত আর্ট গ্যালারি রগ স্পেস এ প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশ স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

'বাংলাদেশের নারী শিল্পীদের চিত্র প্রদর্শনী' শিরোনামের এ প্রদর্শনীতে প্রায় ৩০টি শিল্পকর্ম স্থান পেয়েছে। প্রবাসী বাংলাদেশ সম্পর্কে ইতিবাচক ধারণা তৈরির প্রয়াসে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে নিউ ইয়র্কে নারী শিল্পীদের চিত্র প্রদর্শনী শুরু হয়েছে।

বৃহস্পতিবার প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে নিউ ইয়র্কস্থ বাংলাদেশের কনসাল জেনারেল মো. শামীম আহসান, এনডিসি প্রদর্শনীতে আগত অতিথিদের স্বাগত জানান। তিনি তার স্বাগত বক্তব্যে সংশ্লিষ্ট সবাইকে সহযোগিতার জন্য আন্তরিক ধন্যবাদ জানান। চিত্র প্রদর্শনী বাংলাদেশ সম্পর্কে একটি ইতিবাচক ধারণা সৃষ্টিতে ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।

প্রধান অতিথি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বাংলাদেশের সমৃদ্ধ ঐতিহ্য, সংস্কৃতি ও নারীর ক্ষমতায়নের কথা তুলে ধরে বাংলাদেশের নারী শিল্পীদের শিল্পকর্মের প্রশংসা করেন। বাংলাদেশের ও প্রবাসী শিল্পীদের শিল্পকর্মের সমন্বয় উভয় ক্ষেত্রের শিল্পীদের প্রেক্ষিত তুলে ধরবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি প্রদর্শনী আয়োজনের জন্য কনস্যুলেটকে ধন্যবাদ জানান। নিউ ইয়র্ক স্টেট ডিপার্টমেন্ট এর আঞ্চলিক অফিস (ওএমএফ) এর পরিচালক জেফ্রি আর সেলারস তার বক্তব্যে প্রদর্শনী আয়োজনের জন্য অভিনন্দন জানান। বন্ধুপ্রতিম দুই দেশের মানুষের মধ্যে গভীরতর সংযোগ তৈরির ক্ষেত্রে সংস্কৃতি একটি বিশেষ ভূমিকা পালন করতে পারে বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে মার্কিন উচ্চপদস্থ কর্মকর্তা, বিভিন্ন দেশের কনসাল জেনারেলসহ বিভিন্ন দেশের কূটনীতিবৃন্দ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সুশীল সমাজের সদস্যবৃন্দ এবং বিশিষ্ট প্রবাসী বাংলাদেশিসহ অনেকে উপস্থিত ছিলেন।

প্রদর্শনীতে স্থান পাওয়া চিত্রশিল্পীরা হলেন বাংলাদেশ থেকে শামীম সুবরানা, কনকচাঁপা চাকমা, রোকেয়া সুলতানা, ফরিদা জামান, গুলশান হোসেন, নাজিয়া আন্দালিব প্রিমা, দিলরুবা লতিফ রোজি, বিপাশা হায়াত, আফরোজা জামিল কঙ্কা এবং সামিনা নাফিজ। প্রবাসীদের মধ্য থেকে শামীম বেগম, জেবুন্নেছা কামাল, সালমা কানিজ, মাসুদা কাজী, হালিদে সালাম, শামীম আরা, কানিজ হোসনে আকবরী এবং সাজেদা সুলতানা।

গ্যালারী ২১, ঢাকা, দি নিউ ইয়র্ক আর্ট কানেকশন এবং বাংলাদেশি-আমেরিকান আর্টিস্টস ফোরাম চিত্র প্রদর্শনীতে কনসুলেট জেনারেলকে সহায়তা করছে। প্রদর্শনী উপলক্ষে একটি মনোরম ক্যাটালগও প্রকাশিত হয়েছে।

বিদেশে বিশেষত মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশ সম্পর্কে একটি ইতিবাচক ধারণা তৈরীর প্রয়াস হিসেবে কনস্যুলেট জেনারেল এর জনকূটনীতি কার্যক্রমের অংশ হিসেবে উক্ত প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে বলে উল্লেখ করেছেন কনসাল জেনারেল মো. শামীম আহসান। আগামী ৩১ জুলাই পর্যন্ত চলবে এ প্রদর্শনী।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.