Sylhet Today 24 PRINT

রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর গণহত্যার প্রতিবাদে প্যারিসে বিক্ষোভ সমাবেশ

এনায়েত হোসেন সোহেল, প্যারিস, ফ্রান্স থেকে |  ১৬ সেপ্টেম্বর, ২০১৭

ফ্রান্সের রাজধানী প্যারিসে মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর গণহত্যার প্রতিবাদে প্যারিসে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ১৫ সেপ্টেম্বর শুক্রবার বিকেলে প্লাস দোলা রিপাবলিক চত্বরে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। মানবাধিকার সংগঠন ফোরাম ফর দি ডেমোক্রেসি এন্ড হিউম্যান রাইটস এই বিক্ষোভ সমাবেশের আয়োজন করে।

সংগঠনের চেয়ারম্যান মোহাম্মদ আল আমিনের সভাপতিত্বে ও সেক্রেটারি জেনারেল মোহাম্মদ মাহবুব হোসাইনের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি ফ্রান্স শাখার সাবেক সভাপতি ও মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস মিশনের এর গ্লোবাল চেয়ারম্যান ডক্টর আব্দুল মালেক ফরাজী, সাবেক ছাত্রনেতা বাংলাদেশ গণতান্ত্রিক পার্টি বাগপার সভাপতি এডভোকেট কাজী আব্দুল্লাহ আল মামুন, ফ্রান্স বিএনপির সাবেক সভাপতি সিরাজুল হক মিয়া, নজরুল গবেষক খোরশেদ আলম, ইউরোপ ভিত্তিক আন্তর্জাতিক রোহিঙ্গা কমিটির সদস্য হারুন ইউসুফ ,কমিউনিটি নেতা আইয়ুব আলী, বিএনপি নেতা আবুল কালাম ফরাজী, প্যারিস থেকে পত্রিকার সম্পাদক সোহাইল ইবনে হোসাইন, প্যারিস-বাংলা প্রেসক্লাবের সভাপতি এনায়েত হোসেন সোহেল, বরিশাল কমিউনিটি ফ্রান্সের সভাপতি মোতালেব খান, মানিকগঞ্জ সমিতির সভাপতি শাহিনুল ইসলাম, ফ্রসে আভেক রাব্বানীর প্রতিষ্ঠাতা কৌশিক রাব্বানী, ফোরাম ফর ডেমোক্রেসি এন্ড হিউম্যান রাইটস এর ট্রেজারার মোহাম্মদ তাজুল ইসলাম, মুহাম্মদ নুরুল ইসলাম, মোহাম্মদ শহীদুল ইসলাম, আরিফুজ্জামান ইমন, ইমরান হোসেন, আল মামুন খান, শিল্পী মারুফ বিন ওয়াহিদ, মুহাম্মদ শরীফুল ইসলাম ও মোহাম্মদ কামাল উদ্দিন প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, আরাকানের স্বাধীনতাই রোহিঙ্গা সমস্যা সমাধানের একমাত্র পথ। আরকানের স্বাধীনতা ঘোষণা দিয়ে সারা বিশ্বে ছড়িয়ে থাকা রোহিঙ্গা জনগোষ্ঠীকে তাদের ভূমিতে ফিরে যেতে সার্বিক সহযোগিতা দেওয়ার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানান।

বক্তারা বলেন, মায়ানমারে যে নির্মম গণহত্যা চলছে তা বিশ্ব ইতিহাসে নজিরবিহীন। শান্তিতে নোবেলজয়ী অং সান সূ চির নীরবতা প্রমাণ করে এই হত্যাযজ্ঞ এবং নারী ও শিশুদের উপর পাশবিক নির্যাতন তার নির্দেশে হয়েছে। সুতরাং একজন হত্যাকারী নোবেল পুরস্কারের মতো বিশ্বজনীন সম্মান বহন করার অধিকার রাখেনা।

বক্তারা মায়ানমারের হত্যাযজ্ঞের বিরুদ্ধে বিশ্ব জনমত গড়ে তুলতে প্রবাসী জনগোষ্ঠীর প্রতি আহ্বান জানান।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.