Sylhet Today 24 PRINT

লন্ডনে যাত্রা শুরু করল সাংস্কৃতিক সংগঠন ‘মেঘদূত’

সিলেটটুডে ডেস্ক |  ০৪ ডিসেম্বর, ২০১৭

বাংলা সাহিত্য ও সংস্কৃতি নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে লন্ডনে যাত্রা শুরু করেছে সাংস্কৃতিক সংগঠন 'মেঘদূত'।
 
সম্প্রতি অনাড়ম্বর এক অনুষ্ঠানে সত্যব্রত দাস স্বপনকে সভাপতি, বিনায়ক দেব জয়কে সাধারণ সম্পাদক এবং গৌরীশ রায়কে কোষাধ্যক্ষ করে সাত সদস্যের কমিটি ঘোষণা করা হয়। কমিটির সদস্যরা হলেন গোলাম আকবর মুক্তা, রাজশ্রী মজুমদার, অসীম চক্রবর্তী ও মৌনিমুক্তা চক্রবর্তী।

কমিটি ঘোষণা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন বিনায়ক দেব জয়, সুনয়ন চৌধুরী, রাজশ্রী মজুমদার, শাহাদাত হোসেন, অসীম চক্রবর্তী , শ্রেয়া দাস এবং অরুন্ধতী দেব। গৌরীশ রায় এবং জিনি সেনের আবৃত্তি শেষে সমবেত কণ্ঠে আনন্দলোকে মঙ্গলালোকে গানটি গাওয়ার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

সাংস্কৃতিক সংগঠন মেঘদূতের কর্ম পরিকল্পনা সম্পর্কে সংগঠনের সভাপতি সত্যব্রত দাস স্বপন বলেন, বিলেতে বেড়ে উঠা নতুন প্রজন্মের অনেকেই বাংলাদেশের ষড়ঋতুর বৈচিত্র্য, ঋতুভিত্তিক উৎসব এবং আবহমান বাংলার বর্ণিল আনন্দ উৎসব উদযাপন সম্পর্কে বিস্তারিত জানে না। অথচ আমাদের বাংলা সাহিত্য ও সংস্কৃতি নিয়ে গৌরবের অনেক কিছুই রয়েছে। আমরা আমাদের নতুন সংগঠন মেঘদূতের মাধ্যমে নতুন প্রজন্মের মধ্যে হাজার বছরের বাংলা সাহিত্য ও সংস্কৃতিকে তুলে ধরার চেষ্টা করব।

নতুন প্রজন্মকে বাংলা সংস্কৃতির প্রতি আগ্রহী করতে নানা পরিকল্পনার কথা বলতে গিয়ে সংগঠনের সাধারণ সম্পাদক বিনায়ক দেব জয় জানান, আমরা আধুনিক ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে যুগোপযোগীভাবে বাংলা সাহিত্য ও সংস্কৃতিকে নতুন প্রজন্মের সামনে উপস্থাপন করার চেষ্টা করবো।

ঋতুভিত্তিক নানা আয়োজনের পাশাপাশি বাংলাদেশ সম্পর্কে নানা ধরণের তথ্যচিত্র, প্রাকৃতিক সৌন্দর্য, প্রাচীন নিদর্শন এবং ইতিহাস ও ঐতিহ্যকে নতুনদের সামনে তুলে ধরাই মেঘদূতের মুখ্য উদ্দেশ্য বলে জানান সংগঠনের কোষাধ্যক্ষ গৌরীশ রায় ।

মেঘদূতের আনুষ্ঠানিক সূচনা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন লিপি ফেরদৌসি, এ কে এম চুন্নু, বাসন্তী সুধা দাস, শান্তি দাস , সুদাম ঘোষ, পম্পা দে প্রমুখ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.