Sylhet Today 24 PRINT

স্পেনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মদিন পালন

সাহাদুল সুহেদ, স্পেন  |  ১৮ মার্চ, ২০১৮

স্পেনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস যথাযথ মর্যাদায় পালিত হয়েছে। স্থানীয় সময় শনিবার সকাল ১১টায় দিবসটি উপলক্ষে  মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসের হলরুমে শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরনীর আয়োজন করা হয়। স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার বিতরণ করেন।

দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ‘র তত্ত্বাবধানে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বাংলাদেশি শিশু কিশোর দু‘টি গ্রুপে  অংশগ্রহণ করে।

বাংলাদেশ দূতাবাসের মিনিষ্টার ও দূতালয় প্রধান এম হারুণ আল রাশিদের পরিচালনায় চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণী অনুষ্ঠানের শুরুতে স্বাধীনতা যুদ্ধে সকল শহীদ, জাতীয় চার নেতা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সম্প্রতি নেপালে বিমান দূর্ঘটনায় নিহতদের স্মরণে ১মিনিট নিরবতা পালন করা হয়।
দিবসটি উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শোনান দূতাবাসের মিনিষ্টার ও দূতালয় প্রধান  এম হারুন আল রশিদ ও প্রথম সচিব (শ্রম) মোহাম্মদ শরিফুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং বাঙালি নতুন প্রজন্মকে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও তার সঠিক ইতিহাস সম্পর্কে ধারণা দেয়ার জন্য অভিভাবকদের দৃষ্টি আকর্ষণ করেন।

তিনি তার বক্তব্যে আরো বলেন, আজ এ বিশেষ দিনে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানানোর সবচেয়ে উত্তম পন্থা হচ্ছে, তার আদর্শকে লালন করা। বাংলাদেশের  স্বল্পন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করে  তিনি বলেন, শেখ হাসিনা বাংলাদেশকে ক্রমশ উন্নয়নের দিকে ধাবিত করে নিয়ে যাচ্ছেন এবং আমরাও পৃথিবীর যেখানেই থাকিনা কেন; বাংলাদেশি হিসেবে পরিচয় দিতে গৌরবান্বিত হই।

রাষ্ট্রদূত বলেন, বঙ্গবন্ধুর আদর্শ আমাদের জাতি হিসেবে অগ্রসর হতে অনুপ্রেরনা যোগায়।

তিনি বলেন, আমাদের সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও রোহিঙ্গাদের ব্যাপারে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যে ভূমিকা রেখেছে; তা বিশ্ববাসী অবাক হয়েছে এবং সাধুবাদ জানিয়েছে।

বাংলাদেশস্থ স্পেন দূতাবাসের সহযোগিতায় বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইটি স্প্যানিশ ভাষায় অনুদিত হয়েছে উল্লেখ করে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বলেন, বঙ্গবন্ধুকে জানার জন্য স্প্যানিশদের মধ্যে আগ্রহ দেখেছি এবং এ বইটি স্প্যানিশ ভাষায় অনুদিত হওয়ায় স্প্যানিশরা আরো গভীরভাবে বঙ্গবন্ধুকে জানতে পারবে।
 অনুষ্ঠানে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.