Sylhet Today 24 PRINT

শান্তিরক্ষীদের সুরক্ষায় জাতিসংঘের সাধারণ পরিষদে রেজুলেশনের আহবান

সিলেটটুডে ডেস্ক |  ২৯ মার্চ, ২০১৮

শান্তিরক্ষীদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিতে সাধারণ পরিষদে রেজুলেশন আনার আহ্বান জানিয়েছেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

বুধবার (২৮ মার্চ) জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অনুষ্ঠিত 'জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের উন্নয়নে সম্মিলিত পদক্ষেপ' শীর্ষক এক উন্মুক্ত বিতর্কে তিনি এ আহ্বান জানান।

নিরাপত্তা পরিষদের চলতি মার্চ মাসের সভাপতির আয়োজনে এই সভায় সভাপতিত্ব করেন নেদারল্যান্ডস এর প্রধানমন্ত্রী মার্ক রুট। নিরাপত্তা পরিষদের ১৫টি সদস্যরাষ্ট্র সহ জাতিসংঘের ৭২টি সদস্য দেশ ও আঞ্চলিক সংস্থাসমূহের প্রতিনিধিগণ এ সভায় অংশগ্রহণ করেন।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এই উন্মুক্ত বিতর্কে অংশ নিয়ে সাম্প্রতিক সময়ে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দায়িত্বরত শান্তিরক্ষীদের ব্যাপক হতাহতের প্রেক্ষাপটে তাঁদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে সাধারণ পরিষদে রেজুলেশন আনার আহ্বান জানান।

তিনি বলেন, 'গত বছর (২০১৭) কর্তব্যরত শান্তিরক্ষীদের নিহত হওয়ার ঘটনা ছিল রেকর্ড। এই অবস্থা পাল্টাতে অবশ্যই আমাদের সম্মিলিত পদক্ষেপ নিতে হবে। এক্ষেত্রে শান্তিরক্ষার প্রতিশ্রুতিসমূহ আরও সুসংহত করে নির্দিষ্ট কিছু ক্ষেত্রে আমরা কাজ শুরু করতে পারি যা হবে পারস্পরিকভাবে শক্তিশালী, আর এতে সংশ্লিষ্ট অংশীজনদের আলাদা আলাদাভাবে দায়িত্ব নিতে হবে। শান্তিরক্ষীদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিতের স্বার্থে বাংলাদেশ জাতিসংঘ সাধারণ পরিষদে রেজুলেশন গ্রহণসহ যে কোন গঠনমূলক মতামতকে সমর্থন জানাতে সদা প্রস্তুত রয়েছে।'

শান্তিরক্ষায় রাজনৈতিক প্রক্রিয়ার উপর জোর দিয়ে রাষ্ট্রদূত মাসুদ বলেন, 'শান্তিরক্ষার ক্ষেত্রে রাজনৈতিক বিবেচনাকে প্রাধান্য প্রদান একটি অপরিহার্য বিষয়। যখন রাজনৈতিক প্রক্রিয়া অকার্যকর হয়ে পড়ে তখন বেসামরিক জনগণের নিরাপত্তা অরক্ষিত হয়ে যায় এবং শান্তিরক্ষীগণও অসম ঝুঁকির মধ্যে পড়েন।'

তিনি তাঁর বক্তৃতায় শান্তিরক্ষা কার্যক্রমের রিভিউ ও পরিকল্পনায় বস্তুনিষ্ঠ রাজনৈতিক প্রক্রিয়া প্রয়োগের উপর বিশেষ গুরুত্ব প্রদানের কথা উল্লেখ করেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.