Sylhet Today 24 PRINT

ওয়াশিংটনে ফ্রেন্ডস এন্ড ফ্যামেলীর নববর্ষ বরণ

ওয়াশিংটন প্রতিনিধি  |  ১৫ এপ্রিল, ২০১৮

বাংলা আর বাঙালি সংস্কৃতিকে প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দিয়ে বিশ্ব দরবারে বাংলাদেশকে তুলে ধরবার দীপ্ত অঙ্গীকারের মধ্যে দিয়ে ওয়াশিংটনে অনুষ্ঠিত হল ফ্রেন্ডস এন্ড ফ্যামেলীর বর্ষবরণ বৈশাখী মেলা ১৪২৫। বিশ্বায়নের বাস্তবতায় বাঙালির আত্মপরিচয় তালাশের আহবানে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনের অদূরে নয়নাভিরাম পোটম্যাক নদীর তীরে অবস্থিত ভার্জিনিয়ার আর্লিংটনস্থ গেটওয়ে পার্কে অনুষ্ঠিত হল এই বৈশাখী মেলা ১৪২৫।

লেখক সাংবাদিক শিব্বীর আহমেদ ও সারা তান্নীর উপস্থাপনায় অনুষ্ঠিত এই বৈশাখী মেলায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের ডেপুটি মিশন প্রধান মাহবুব হাসান সালেহ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশে রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দীনের স্ত্রী মিসেস ইয়াসমিন জিয়াউদ্দীন, ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার।

এছাড়াও আমন্ত্রিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আর্লিংটন কাউন্টি বোর্ড সুপারভাইজার কেইট ক্রিষ্টাল, কংগ্রেস প্রার্থী এলিশন ফ্রাইডম্যান, কংগ্রেস প্রার্থী জাসমিন মোয়াদ, ও মুসলিম ককাস অব আমেরিকার প্রতিষ্ঠাতা সভাপতি গাজালা সালাম।

আর্লিংটনের গেটওয়ে পার্কে ফ্রেন্ডস এন্ড ফ্যামেলী ১৪২৫ বঙ্গাব্দ বরণ করেছে। বিকাল প্রায় সাড়ে তিন ঘটিকার সময় সম্মিলিত কণ্ঠে ”এসো হে বৈশাখ” সংগীত পরিবেশনার মধ্যে দিয়ে বৃহত্তর ওয়াশিংটন প্রবাসীরা স্বাগত জানান পহেলা বৈশাখকে। লাল হলুদ সবুজ সহ বিভিন্ন রঙ বেরঙের পোশাকে এ সময় উপস্থিত দর্শক শ্রোতা ও শিল্পীবৃন্দ সুর-ছন্দ আর তাল-লয়ে বৈশাখের বন্দনা করে স্বাগত জানান নতুন বছর ১৪২৫-কে। তাদের সে আয়োজনে ছিলো বৈশাখের মগ্নতা, হৃদয়ে নতুনকে কাছে পাবার তৃষ্ণা আহবান। ধর্ম-বর্ণ-নির্বিশেষে সকলের অংশগ্রহণ ও উচ্ছ্বাসে আরো দীপ্ত হয়ে উঠে নতুন বছর ১৪২৫ এর প্রথম দিন।

অনুষ্ঠানে একক সঙ্গীত, দলীয় সঙ্গীত ও নৃত্যে অংশগ্রহণ করে শান্তানু বড়ুয়া, এরিকা, বৃষ্টি, জাফর বাউল (মেট্র), শিল্পী রোজারীও, পিটার, সান্দ্রা, মনীষা, রিতা, শেরিল, সামান্তা, এলিজাবেথ, সারা, রাফি, দিপ্তী, উৎপল বড়ুয়া, বনানী চৌধুরী, অংকিতা, অবন্তী, সুস্মিতা ও অতশী। অনুষ্ঠানের শব্দ নিয়ন্ত্রণে ছিলেন শিশির, কিবোর্ড সৌমি, ড্রাম ক্যানী, গীটার তুর্ঘ, তবলা আশীষ, বেইজ নাফিস ও রাফি, এবং অক্টোপ্যাড প্রান্তিক। অনুষ্ঠানের সার্বিক তত্বাবধানে ছিলেন আবু রুমি, শামসুন পারভিন, আকতার হোসাইন, ও ফাহমিদা শম্পা।

অনুষ্ঠানের গ্রান্ড স্পন্সর ডাটা গ্রুপ, গোল্ডেন স্পন্সর ইএন্ডআর হেলথ, কবির পাটোয়ারী ও পারভিন পাটোয়ারী, গো ঢাকা ডট কম, অলষ্টেট মোহাম্মদ আলী, রিয়েষ্টেট আবু তারেক ও মাসুদ, ঘরের খাবার, কাবাব কিং মোহাম্মদ হোসাইন, ই এন্ড আর ট্যাক্স, আয়কর বিশেষজ্ঞ সালাউদ্দীন ইয়াহিয়া প্রমুখ।

অনুষ্ঠানে কমিউনিটিতে বিশেষ অবদানের জন্য অ্যান্থনী পিয়ুষ গোমেজ, সুবীর কাশ্মীর পেরেরা, ফকির সেলিম, রাজিব বড়ুয়া, বিপ্লব দত্ত, কচি খান, বনানী চৌধুরী, শিল্পী রোজারীও, করিম সালাউদ্দীন ও মোস্তফা হোসাইন মুকুলকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এছাড়াও বিশেষ অ্যাওয়ার্ড গ্রহণ করেন শামসুন পারভিন ও ফাহমিদা হোসাইন।
অনুষ্ঠানের প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ এই অ্যাওয়ার্ড প্রদান করেন। এ সময় ফ্রেন্ডস এন্ড ফ্যামেলীর দুই কর্মকর্তা আবু রুমি ও আকতার হোসাইন উপস্থিত ছিলেন।

মেলায় প্রায় চল্লিশটিরও বেশি ষ্টল বসে। ষ্টলগুলোতে শাড়ী চুড়ি দেশীয় পোশাক, পণ্য, খেলনা ও খাবার সহ নানাবিধ জিনিষপত্রের সমাহার ছিল। স্টলগুলোতে দিনভর মানুষের উপচে পড়া ভিড় ছিল লক্ষণীয়। অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ হিসাবে উপস্থিত ছিলেন নিউইয়র্ক থেকে আগত শফিক ঢোলকীয়, কলকাতা থেকে আগত শিল্পী প্রিয়ংকদা ব্যানার্জী এবং বাংলাদেশ থেকে আগত বাউল শিল্পী নাসিমা দেওয়ান।

অনুষ্ঠানের প্রধান আকর্ষণ নাসিমা দেওয়ান বুড়ি হইলাম তোর কারণে, সোনা বন্ধু ভুইলনা আমারে, সাধের লাউ, তোমার লেখা গান আমি গাইব, বন্ধু বিনে পাগল মনে, আমায় ঘর ছাড়া করিল মরার কোকিলে ইত্যাদি জনপ্রিয় গানগুলো প্রায় ঘণ্টা ধরে পরিবেশন করেন। এ সময় শফিক ঢোলকীয়ার ঢোলের তালে তালে আর গানে গানে ওয়াশিংটন প্রবাসী বাঙালিরা গানের তালেতালে নেচে গেয়ে আনন্দ করেন। সন্ধ্যা প্রায় সাড়ে আট ঘটিকার সময় ফ্রেন্ডস এন্ড ফ্যামেলীর কর্মকর্তা আবু রুমি ও আকতার হোসাইন সবাইকে আবারো নববর্ষের শুভেচ্ছা জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.