Sylhet Today 24 PRINT

লন্ডনে বিএনপির সাম্প্রদায়িক বিদ্বেষপূর্ণ স্লোগানের প্রতিবাদ

আনসার আহমেদ উল্লাহ, লন্ডন |  ২৪ এপ্রিল, ২০১৮

প্রধানমন্ত্রী শেখ হাসিনার লন্ডন সফরকালে তাঁকে ও বঙ্গবন্ধুকে নিয়ে বিএনপির সাম্প্রদায়িক বিদ্বেষমূলক স্লোগানের প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে স্যাকুলার বাংলাদেশ মুভমেন্ট ইউকে এবং সিপিআরএমবি।

সোমবার (২৩ এপ্রিল) এ সংবাদ সম্মেলনে যুক্তরাজ্য বিএনপির সভাপতি আব্দুল মালেকের নেতৃত্বে বিএনপির এ কর্মসূচির নিন্দা জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ধর্মীয় বিদ্বেষপূর্ণ এসব সাম্প্রদায়িক স্লোগান অসাম্প্রদায়িক বাংলাদেশ এবং আমাদের মহান মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী। এধরণের সাম্প্রদায়িক উস্কানি মূলক বিদ্বেষপূর্ণ স্লোগান বাংলাদেশে এবং বিলেতে বাঙালি কমিউনিটির ধর্মীয় সহাবস্থান এবং সাম্প্রদায়িক সম্প্রীতিতে বিরূপ প্রভাব বিস্তার সহ সংখ্যালঘু হিন্দুদের ধর্মীয় অনুভূতি চরমভাবে আহত করে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন স্যাকুলার বাংলাদেশ মুভমেন্ট ইউকের সভাপতি অজিত সাহা।

বক্তব্যে বলা হয়, ‘আমাদের মহান স্বাধীনতার অন্যতম স্তম্ভ হলো বাংলাদেশের অসাম্প্রদায়িক শক্তি। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় যে বাংলাদেশের এই অসাম্প্রদায়িক শক্তিকে ধ্বংস করে দিতে সোচ্চার একটি চক্র ১৯৭১ সালে দেশ জুড়ে স্বাধীনতার স্বপক্ষের সাধারণ জনতা এবং সংখ্যালঘুদের খুন, ধর্ষণ দখল করে ক্ষান্ত হয়নি। ধীরে ধীরে তারা নানা পরিচয়ে শিকড় গজিয়েছে স্বাধীন বাংলাদেশের বুকে, যার ফলশ্রুতিতে আমরা দেখেছি ১৯৯১ সালে সারা বাংলাদেশ জুড়ে সংখ্যালঘু হামলা, দেশজুড়ে ২০০১ সালের নির্বাচন পরবর্তী সংখ্যালঘুদের উপর চরম নির্যাতন থেকে শুরু করে সাম্প্রতিককালে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর, যশোরের অভয়নগর, মালোপাড়া, রংপুরের ঠাকুর পাড়া সহ দেশের বিভিন্ন জায়গায় সংখ্যালঘু হামলা এবং সাম্প্রতিক যুক্তরাজ্য বিএনপির এই বিদ্বেষপূর্ণ স্লোগান একই সূত্রে গাঁথা।‘

সংবাদ সম্মেলনে বলা হয়, গত ২১শ এপ্রিল যুক্তরাজ্য বিএনপির এমন হিন্দু ধর্ম অবমাননাকারী ধর্মীয় বিদ্বেষ ও ঘৃণাপূর্ণ স্লোগান বাংলাদেশের সাম্প্রদায়িক পরিস্থিতিকে উস্কে দিতে পারে। আমরা এও মনে করি এমন বিদ্বেষপূর্ণ স্লোগান সমাজে ঘৃণ্য সাম্প্রদায়িকতার বিষবাষ্প বিস্তারে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে সহায়ক ভূমিকা পালন করবে।

সংবাদ সম্মেলনে দায়িদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্যাকুলার বাংলাদেশ মুভমেন্টে ইউকের সভাপতি পুষ্পিতা গুপ্ত, সাধারণ সম্পাদক জেসমিন চৌধুরী, ইঞ্জিনিয়ার প্রফেসর মেফতা ইসলাম, এসবিএলএ ইউকের সভাপতি অজিত সাহা, সাধারণ সম্পাদক অমিতোষ মজুমদার, সিআরএমবি সহ বিলেতে বাঙালি কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.