Sylhet Today 24 PRINT

প্যারিসে প্রকাশ রায়ের ‘ইলুসিয়ন দু’ন প্রমনাদ’ প্রদর্শিত

বদরুজ্জামান জামান, প্যারিস থেকে |  ২৫ এপ্রিল, ২০১৮

ফ্রান্স প্রবাসী নির্মাতা প্রকাশ রায়ের “ইলুসিয়ন দু’ন প্রমনাদ” (ILLUSION D’UNE PROMENADE ) নামে  একটি তথ্যচিত্রের প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

গত শনিবার (২১ এপ্রিল) সন্ধ্যায় প্যারিসের একটি হলে গবেষক ও লেখক ড. পৃথ্বীন্দ্রনাথ মুখোপাধ্যায়কে নিয়ে প্রকাশ রায় নির্মিত ILLUSION D’UNE PROMENADE নামে ৫০ মিনিটের এই তথ্যচিত্রটি প্রদর্শিত হয়। প্রদর্শনীতে বাঙালি বিভিন্ন শ্রেণী পেশার মানুষ ছাড়াও বিপুল ফরাসিরা উপস্থিতি ছিলেন।

তথ্যচিত্রে ড. মুখোপাধ্যায়ের জীবনের নানাদিক উঠে এসেছে। বিশেষ করে শারীরিক প্রতিবন্ধকতা সত্ত্বেও উদ্যমী ও দৃঢ় মনোভাবের কারণে সফলতার শিখরে আরোহণ করতে সক্ষম হওয়া উঠে এসেছে তথ্যচিত্রে।

ড. পৃথ্বীন্দ্রনাথ মুখোপাধ্যায় কলকাতায় জন্মগ্রহণ করলেও ১০ বছর বয়সে পণ্ডীচারি চলে যান। সেখানে ২০ বছর ছিলেন এবং বুকের মধ্যে বাংলাকে ধারণ করেছিলেন। বাংলা চর্চা সেই তখন থেকে। বিদেশি ভাষার ব্যবহার বাংলার মাধুর্যতাকে যাতে নষ্ট না করে সেদিকে তাঁর নজর ছিল প্রবল। বাংলার প্রতি তাঁর এই ভালবাসা আরো প্রগাঢ় হল পণ্ডীচারি গিয়ে।

ড.  পৃথ্বীন্দ্রনাথ মুখোপাধ্যায় ১৯৬৬ সালে ভারত থেকে ফ্রান্স আসেন। ফ্রান্সে পড়াশুনাসহ গুরুত্বপূর্ণ বিষয়ে গবেষণা কাজে নিজেকে মগ্ন রাখেন। বাংলা ভাষার মতো ফরাসি ও ইংরেজিতে তাঁর ব্যাপক দক্ষতা মৌলিক রচনার পাশাপাশি একজন শ্রেষ্ঠ বিদেশি গ্রন্থের অনুবাদক হিসাবে ব্যাপক খ্যাতি এনে দিয়েছে তাঁকে। তিনি প্রায় ষাটটি প্রসিদ্ধ গ্রন্থের অনুবাদ করেন। তাছাড়া কবি রবীন্দ্রনাথ ঠাকুরের একশ আট’টি কবিতা ফরাসি ও ইংরেজি ভাষায় অনুবাদ করেন এবং একই গ্রন্থে তা প্রকাশ হয়।

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় তিনি ফরাসি জনপ্রিয় “লু মণ্ড” পত্রিকাসহ বিভিন্ন পত্রিকায় বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে অনেক কবিতা লিখেন এবং মুক্তিযুদ্ধের উৎসাহ ব্যঞ্জক রচিত অনেক বাংলা কবিতার অনুবাদ করেন যা ফরাসি বিভিন্ন পত্রিকার সাহিত্য পাতা ও সংকলনে প্রকাশ হয়।

 ড. পৃথ্বীন্দ্রনাথ মুখোপাধ্যায় বাংলাদেশ সরকার কর্তৃক “মৈত্রী সম্মাননা”, ফরাসি সর্বোচ্চ রাষ্টিয় সম্মাননা “নাইট” উপাধিসহ অনেক সম্মাননা লাভ করেন। প্রদর্শনী শুরুর অনেক আগেই ড. পৃথ্বীন্দ্রনাথ মুখোপাধ্যায় হুইলচেয়ারে করে হলে প্রবেশ করেন দর্শকের সারিতে হুইলচেয়ারে বসে ৫০ মিনিটের এই প্রদর্শনী দেখেন। প্রদর্শনী শেষে সাংবাদিকদেরকে তাঁর প্রতিক্রিয়ায় বলেন- তিনি বাংলা ভাষা সংস্কৃতি প্রচার প্রসার ও মানুষের জন্য কাজ করে যাচ্ছেন।

ড. পৃথ্বীন্দ্রনাথ মুখোপাধ্যায় সাত বছর বয়সে টাইফয়েড আক্রান্ত হলে তাঁর পা দুটো অনেকটা অচল হয়ে যায়। তবুও প্রবল ইচ্ছা শক্তি, মানসিক দৃঢ়তা ও অবিরাম প্রচেষ্টা তাঁকে সফলতার শিখরে নিয়ে এসেছে।

নির্মাতা প্রকাশ রায় তাঁর প্রতিক্রিয়ায় বলেন অনেক প্রতিবন্ধকতা সত্ত্বেও তিনি যে কাজগুলো করে যাচ্ছেন তা সামাজিক সাংস্কৃতিক ও দেশের দায়বদ্ধতা থেকে করে যাচ্ছেন।
উল্লেখ্য ইতিপূর্বে নির্মাতা প্রকাশ রায় নির্মিত মুক্তিযুদ্ধ ভিত্তিক তথ্যচিত্র “একটি পতাকার জন্ম”এবং অভিবাসীদের নিয়ে নির্মিত “অনিশ্চিত যাত্রা” দেশ বিদেশে ব্যাপক জনপ্রিয়তা ও সমাদৃত হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.