Sylhet Today 24 PRINT

নিউইয়র্কে বাংলা পাঠ্যপুস্তক উৎসব অনুষ্ঠিত

আন্তর্জাতিক ডেস্ক |  ২৮ এপ্রিল, ২০১৮

বর্ণাঢ্য আয়োজনে নিউইয়র্কে ‘ম্যানহাটান বাংলা সাংস্কৃতিক স্কুলে‘ বাংলা পাঠ্যপুস্তক উৎসব অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৬ এপ্রিল) সন্ধ্যায় ম্যানহাটানের পলাশ রেস্টুরেন্টে আয়োজিত এ অনুষ্ঠানে বাংলা স্কুল শিক্ষার্থীদের মাঝে বাংলাদেশের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের বই বিনামূল্যে বিতরণ করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মো. শামীম আহসান এনডিসি শিক্ষার্থীদের হাতে এসব নতুন বই তুলে দেন।

ম্যানহাটান বাংলা সাংস্কৃতিক স্কুলের সিইও ইকবাল আহমেদ মাহবুবের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাবাজার বিজনেস এসোসিয়েশন ও বাংলাবাজার জামে মসজিদের প্রতিষ্ঠাতা সভাপতি আলহাজ গিয়াস উদ্দিন, বিগত নির্বাচনে সিটি কাউন্সিলম্যান প্রার্থী হেলাল আবু শেখ, ব্রঙ্কস থেকে নির্বাচিত সাবেক স্টেট এসেম্বলীম্যান এরিক এ স্টেভেনসন, আমেরিকান-বাংলাদেশী ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইনক’র সভাপতি আবদুস সহীদ।

ম্যানহাটান বাংলা সাংস্কৃতিক স্কুলের পরিচালক মানিক আহমেদ এবং পরিচালক প্রশাসক মো. তাজুল ইসলামের যৌথ সঞ্চালনায় এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ম্যানহাটান বাংলা সাংস্কৃতিক স্কুলের সাংস্কৃতিক পরিচালক মনিকা রায়।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সাপ্তাহিক জনতার কণ্ঠ’র সম্পাদক সাখাওয়াত হোসেন সেলিম, আইটিভিইউএসএ’র সিইও মাওলানা শহীদুল্লাহ, সাপ্তাহিক বাংলাদেশ পত্রিকার সিনিয়র রিপোর্টার এম সোলাইমান, বাংলাদেশ সোসাইটি অব ব্রঙ্কসের উপদেষ্টা আব্দুর রব দলা মিয়া, হাফিজ জুলকিফ চৌধুরী, আবদুল আজিজ, বাংলা স্কুলের শিক্ষক ইমতিয়াজ হেলাল, গোলাম মাসুদ পারভেজ, শিক্ষিকা কাওসার ভূইয়া, স্কুলের পরিচালক আজমান আলী, দীন ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন মুফতি লুৎফর রহমান ক্বাসেমী। যুক্তরাষ্ট্র প্রবাসী একজন নাইজিরিয়ানসহ স্কুলের শিক্ষার্থীরা সদ্য পদোন্নতি প্রাপ্ত নাইজিরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসানকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান। অনুষ্ঠানে ম্যানহাটান বাংলা সাংস্কৃতিক স্কুলের পক্ষ থেকে শামীম আহসানকে ফুলেল শুভেচ্ছাসহ ক্রেস্ট প্রদান করা হয়।                            
অনুষ্ঠানে ছাত্র-ছাত্রী ও তাদের অভিভাবকরা ছাড়াও বিপুল সংখ্যক প্রবাসী উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে কনসাল জেনারেল মো. শামীম আহসান বাংলাদেশের দ্রুত এগিয়ে যাওয়ার কথা উল্লেখ করে কমিউনিটি ও দেশ সেবায় বলিষ্ঠ ভূমিকা রাখতে বাংলাদেশীদের মূলধারার রাজনীতিতে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান।

তিনি ম্যানহাটান বাংলা সাংস্কৃতিক স্কুলের কার্যক্রমের প্রশংসা করে বলেন, এ প্রজন্মের সন্তানদের বাংলা শিক্ষায় উৎসাহ দেয়ার জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের বই বিনামূল্যে বিতরণের এ উদ্যোগ নেয়া হয়। এর মাধ্যমে প্রবাসের নতুন প্রজন্ম বাংলাভাষা ও সংস্কৃতির সঠিক জ্ঞান অর্জনে সক্ষম হবে।

ম্যানহাটান বাংলা সাংস্কৃতিক স্কুলের সিইও ইকবাল আহমেদ মাহবুব প্রবাসী বাংলাদেশী এ প্রজন্মের শিক্ষার্থীদের মাঝে ফ্রি স্কুল বই বিতরণ করার জন্য কনসাল জেনারেল ও বাংলাদেশের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

তিনি জানান, বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বিগত ৩ বছর যাবত বাঙালী ছাত্র-ছাত্রীদের মাঝে ফ্রি স্কুল বই বিতরণ করা হচ্ছে। এতে তার স্কুলের ছাত্র-ছাত্রীরা ভীষণভাবে উপকৃত হচ্ছে। এজন্য তিনি কনসাল জেনারেলের প্রতিও গভীর কৃতজ্ঞতা ও আন্তরিক ধন্যবাদ জানান ।

সেই সাথে অনুষ্ঠানে কনসাল জেনারেল’র বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত হয়।

বিদায় সংবর্ধনায় কনসাল জেনারেল বলেন, সর্বস্তরের প্রবাসীদের আন্তরিক সহযোগিতাই আমার কাজকে সহজ করে দিয়েছে। আমি যেখানেই থাকি না কেন প্রবাসীদের এ আন্তরিক সহযোগিতা ভালবাসা সবসময় আমার ছায়া হয়ে থাকবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.