Sylhet Today 24 PRINT

‘কটূক্তি ও ধর্ম অবমাননার’ প্রতিবাদে লন্ডনে সমাবেশ অনুষ্ঠিত

লন্ডন প্রতিনিধি  |  ০১ মে, ২০১৮

প্রধানমন্ত্রীর বৃটেন সফরকে কেন্দ্র করে যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম.এ. মালেকের নেতৃত্বে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তি, ধর্মের অবমাননা ও সাম্প্রদায়িক শ্লোগানের প্রতিবাদে সমাবেশ করেছে বৃটেনের কয়েকটি প্রগতিশীল সংগঠন।

গতকাল ৩০ এপ্রিল বিকেলে ইষ্ট লন্ডনের আলতাব আলী পার্কের শহীদ মিনার প্রাঙ্গণে লন্ডনের বিশ্ববাংলা ফাউন্ডেশনের আয়োজনে প্রতিবাদ সমাবেশে ব্যানার ফেস্টুন নিয়ে অংশ নেন বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও মানবাধিকার সংগঠনের প্রতিনিধি সহ সর্বস্থরের প্রবাসী বাঙ্গালীরা।  

প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, হাজার হাজার বছর ধরে বাংলাদেশের মানুষ সাম্প্রদায়িক সম্প্রীতির মাঝে বসবাস করে আসছে। প্রধানমন্ত্রীর লন্ডন সফরকে কেন্দ্র করে যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম.এ. মালেকের নেতৃত্বে স্বাধীনতার বিরোধী শক্তিকে সাথে নিয়ে জাতির জনককে কটাক্ষ এবং সনাতন ধর্মের দেবতাদের নামে ব্যঙ্গাত্মক শ্লোগান দিয়ে হিন্দু ধর্মের অবমাননা করার পাশাপাশি পবিত্র ধর্ম ইসলামের প্রতিও তারা কটাক্ষ করেছে। এতে যেমন জাতির জনককে অপমান করা হয়েছে অন্যদিনে ধর্ম বিদ্ধেশী শ্লোগান দিয়ে ধর্মপ্রাণ মানুষের অন্তরে আঘাত করা হয়েছে।  

সমাবেশ খেকে যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম.এ. মালেককে অবাঞ্ছিত ঘোষণা ও উপস্থাপক আতাউল্লা ফারুককের প্রতি হুসিয়ারী উচ্চারণ করে বক্তারা বলেন, এই আতাউল্লা ফারুক একটি টিভি চ্যানেলে টক শো‘র অজুহাতে মুক্তিযুদ্ধের চেতনাকে যেমন আঘাত করছেন। তেমনিভাবে বাংলাদেশ স্টুডেন্ট ইউনিয়ন ও ভয়েস ফর বাংলাদেশ নামক সংগঠনের ব্যানারে সেমিনার করে বিদেশের মাটিতে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করছে।

এসব দেশবিরুধী ষড়যন্ত্রকে প্রতিহত করা হবে জানিয়ে সমাবেশ বক্তারা বলেন, এরাই ধারাবাহিকভাবে দেশের সংখ্যালঘুদের উপর অত্যাচার নির্যাতন চালিয়ে আসছে। বৃটেনর মতো একটি গণতান্ত্রিক দেশে প্রকাশ্যে রাজপথে উসকানি মূলক শ্লোগান দিয়ে বৃটেনের বহুজাতিক সমাজের উপর আঘাত করা হয়েছে। এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে এদেরকে বিচারের আওতায় আনতে ব্রিটিশ এবং বাংলাদেশ সরকারের কাছে সমাবেশ থেকে দাবি জানানো হয়।

বিশ্ববাংলা ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক শাহ মোস্তাফিজুর রহমানের বেলালের সঞ্চালনায় ও সেভেন মার্চ ফাউন্ডেশনের সভাপতি সাবেক কাউন্সিলার নূরুদ্দিন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠন যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক, যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ সভাপতি হরমুজ আলী, মানবাধিকার কর্মী সাংবাদিক আনসার আহমেদ উল্লাহ, যুদ্ধাপরাধ বিচার মঞ্চের সভাপতি সাংবাদিক মতিয়ার চৌধুরী, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখার সহ সম্পাদক জামাল খান, সেকুল্যার বাংলাদেশ মুভমেন্টের সভাপতি পুষ্পিতা গুপ্তা, যুক্তরাজ্য বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক আলিমুজ্জামান, ন্যাপ যুক্তরাজ্য শাখার সভাপতি এম.এ. আজিজ, জাসদ যুক্তরাজ্য শাখার সহ সভাপতি এডভোকেট মুজিবুল হক মনি, বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের লন্ডন সভাপতি বাতিরুল হক সরদার, যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সাদ আহমদ সাদ, যুক্তরাজ্য আওয়ামী লীগের মানবাধিকার বিষয়ক সম্পাদক সারব আলী, বাংলাদেশ হিউম্যান রাইট কমিশন যুক্তরাজ্য মহিলা শাখার প্রেসিডেন্ট রুবী হক, সাবেক ছাত্রনেতা সায়েক আহমদ, লন্ডন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলতাফুর রহমান মোজাহিদ, লন্ডন মহানগর আওয়ামী লীগের সৈয়দ গোলাব আলী, নজরুল ইসলাম প্রমুখ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.