Sylhet Today 24 PRINT

‘গণতন্ত্র ও সংসদ আজীবন সুরঞ্জিতকে মনে রাখবে’

নিউইয়র্ক প্রতিনিধি |  ১৭ মে, ২০১৮

নিউইয়র্কে ’বাংলাদেশের সংসদীয় গণতন্ত্রে জাতীয় নেতা সুরঞ্জিত সেনগুপ্তের অবদান’ শীর্ষক সেমিনারে বক্তারা বলেছেন, বাংলাদেশের গণতন্ত্র ও সংসদ আজীবন মনে রাখবে সুরঞ্জিত সেনগুপ্তকে। তিনি ছিলেন গণতান্ত্রিক রাজনীতির প্রাণপুরুষ। গত ১৩ মে রোববার সন্ধ্যায় নিউইয়র্কে জ্যাকসন হাইটসের বাংলাদেশ প্লাজা মিলনায়তনে সুরঞ্জিত সেনগুপ্ত স্মৃতি পরিষদ এ সেমিনারের আয়োজন করে।

সুরঞ্জিত সেনগুপ্ত স্মৃতি পরিষদের আহ্বায়ক রুহেল চৌধুরীর সভাপতিত্বে এবং নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সংগঠনের সদস্য সচিব সুব্রত তালুকদারের পরিচালনায় সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রখ্যাত সাংবাদিক পীর হাবিবুর রহমান।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিরাই উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা তোফায়েল আহমেদ চৌধুরী।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সুরঞ্জিত সেনগুপ্ত স্মৃতি পরিষদের উপদেষ্টা ও জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি বদরুল হুসেন খান, সাংবাদিক সুব্রত বিশ্বাস, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও স্মৃতি পরিষদের উপদেষ্টা আব্দুর রহিম বাদশা, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও উপদেষ্টা হাজী এনাম, আবু তাহের, এম. সি. কলেজ ছাত্র সংসদের সাবেক জিএস সাখাওয়াত আলী, সুনামগঞ্জ জেলা সমিতির সাধারণ সম্পাদক ও সংগঠনের উপদেষ্টা অসিত চৌধুরী, কবি ইশতিয়াক হোসেন রুপু, সংগঠনের উপদেষ্টা ওবায়দুল্লাহ মামুন প্রমুখ।

সেমিনারে পীর হাবিবুর রহমান বলেন, সারা বাংলাদেশ আজ সুযোগ্য নেতৃত্বের শূন্যতায় ভুগছে। আর সেই শূন্যতায় আমরা সুরঞ্জিত সেনগুপ্তের অভাব অনুভব করছি। তিনি বলেন, শুধু সিলেটবাসীই নয়, বাংলাদেশের গণতন্ত্র ও সংসদ আজীবন সুরঞ্জিত সেনগুপ্তকে মনে রাখবে। সুরঞ্জিত সেনগুপ্ত একজন সাহসী ও সৎ রাজনীতিবিদ ছিলেন। তিনি ছিলেন গণতন্ত্র ও অসাম্প্রদায়িক রাজনীতির পূজারি। বাঙালি জাতিকে আরেকটি সুরঞ্জিত সেনগুপ্ত উপহার দেওয়া বড়ই কঠিন বলে পীর হাবিব মন্তব্য করেন।

সুরঞ্জিত সেন গুপ্ত কোন দিনও নীতি ও আদর্শের সাথে আপোষ করেন নি জানিয়ে তোফায়েল চৌধুরী বলেন, বাংলাদেশের সামরিক শাসনামলে সুরঞ্জিত সেনগুপ্তকে তৎকালীন সামরিক সরকার তাদের মন্ত্রী পরিষদের গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়ার জন্য অনুরোধ করেছিল। কিন্তু তিনি ঘৃণাভরে তা প্রত্যাখ্যান করেছিলেন।

সুরঞ্জিত সেনগুপ্ত স্মৃতি পরিষদ আয়োজিত এই সেমিনারে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী উপস্থিত ছিলেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.