Sylhet Today 24 PRINT

শাহজাহান বাচ্চু হত্যাকাণ্ডের প্রতিবাদে কোলকাতায় মিছিল, স্মারকলিপি

সিলেটটুডে ডেস্ক |  ২৫ জুন, ২০১৮

মুক্তচিন্তার লেখক, বিশাখা প্রকাশনীর সত্ত্বাধিকারী, ‘আমাদের বিক্রমপুর’ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক এবং বাংলাদেশের কমিউনিস্ট পার্টি মুন্সিগঞ্জ জেলা কমিটির সাবেক সাধারণ সম্পাদক শাহজাহান বাচ্চু হত্যাকাণ্ডের বিচারের দাবিতে ভারতের কোলকাতায় কর্মসূচি পালিত হয়েছে।

রোববার (২৪ জুন) বিকেলে শাহজাহান বাচ্চুর নৃশংস হত্যাকাণ্ড এবং মতপ্রকাশের স্বাধীনতার ওপর হস্তক্ষেপের বিরুদ্ধে কোলকাতায় অবস্থিত বাংলাদেশ ডেপুটি হাইকমিশনারের কাছে প্রতিবাদ মিছিলসহ এক ডেপুটেশনের আয়োজন করা হয়। কর্মসূচির আয়োজক ছিল পূর্ব-পশ্চিম (Purba Paschim), অলইন্ডিয়া পিউপিলস ফোরাম.,প: ব: গণ সাংস্কৃতিক পরিষদ, অল ইন্ডিয়া স্টুডেন্স এ্যাসোসিয়েশন., সারা ভারত প্রগতিশীল মহিলা সমিতি এবং পিউপিলস ইউনিয়ন ফর সিভিল লিবার্টিজ।

শাহজাহান বাচ্চু হত্যার বিচারের দাবিতে আয়োজিত এ মিছিল এগোয় এ.জি. সি.বোস রোড ধরে বেকবাগান মোড় হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরণীতে। সেখানে মিছিল প্রবেশ করতেই কলকাতা পুলিশ মিছিলের গতিপথ রোধ করে। শুরু হয়ে যায় সংগঠকদের সাথে পুলিশের বচসা। একপর্যায়ে পুলিশ পিছু হটে। বাংলাদেশ ডেপুটি হাই কমিশনারের অফিসের কাছাকাছি ব্যারিকেড গড়ে তোলে পুলিশ বাহিনী!! সেখানেই প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তব্য দেন বামপন্থী ট্রেড ইউনিয়ন নেতা বাসুদেব বসু। তিনি বলেন, "গোটা উপমহাদেশ জুড়ে ধর্মীয় মৌলবাদ আজ ভীষণভাবে মাথা চাড়া দিয়ে উঠেছে শাসকদের মদদে। সমাজটাকে জাতপাত, ধর্ম দিয়ে বিভাজন করা হচ্ছে। আর এর বিরুদ্ধেই যারা কথা বলছেন, লড়াই করছেন, তাদেরকেই টার্গেট করছে মৌলবাদীরা; হত্যা করছে।"

পূর্ব পশ্চিম (Purbo paschim) গ্রুপের পক্ষে কোলকাতার যুক্তিবাদী সাধন বিশ্বাস বলেন," শাহজাহান বাচ্চু সহ বাংলাদেশের মুক্তমনা ব্লগার অভিজিৎ রায়, নিলয় নীল, ওয়াশিকুর রহমান বাবুদের যেভাবে দিনের পর দিন ধর্মীয় মৌলবাদীরা হত্যা করে চলেছে তার তীব্র নিন্দা জানাই"। এসময় তিনি বলেন, "তোরা কোরবি যত খুন!! আমরা বাড়বো তত গুন!"

এ.আই.পি.এফ.এর রাজ্য কমিটির পক্ষে জয়তু দেশমুখ বলেন, "যে রবীন্দ্রনাথ রচিত গান বাংলাদেশের জাতীয় সংগীতের মর্যাদা পায় আর নজরুল যে দেশের জাতীয় কবি, ঐক্য ও সম্প্রীতি সেই দেশে অভিজিৎ রায় থেকে শুরু করে সাম্প্রতিক শাহজাহান বাচ্চুর মতো মুক্তচিন্তক মানুষদের উপর ধারাবাহিকভাবে আক্রমণ ও হত্যার ঘটনা খুবই দুর্ভাগ্যজনক ও নিন্দনীয়!"

প্রতিবাদ সভায় বাউল শাহ আব্দুল করিমের গান পরিবেশন করেন,পশ্চিমবঙ্গ গণ সাংস্কৃতিক পরিষদের সম্পাদক গণ-কবিয়াল নিতীশ রায়।

কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গবেষক, বিজ্ঞানী শ্রী তুষার চক্রবর্তী বলেন, দিনকে দিন যেভাবে অপবিজ্ঞানের চর্চা বাড়ছে, আর মানুষকে ক্রমশ ধর্মীয় চিন্তাভাবনার আবর্তে ফেলে দেওয়া চলছে, তা সমাজ অগ্রগতির পথ নয়! মানুষকে নানানভাবে বিভ্রান্ত করা হচ্ছে, আজকের উভয় দেশের সমাজে অত্যন্ত সুকৌশলে ধর্মীয় অসহিষ্ণুতার বাতাবরণ তৈরির অপচেষ্টা চলছে, একে যেকোনভাবে রুখতে হবে"।

এ .আই.এস.এ.র রাজ্য সভাপতি নীলাশিষ বসু বলেন, "যখন সমাজে কুসংস্কার, জাতপাতের বিভাজন বাড়ছে, তখন কিছু মানুষ এইসব অপকর্মের বিরুদ্ধে কথা বলছেন, লড়াই গড়ে তুলছেন, তখন শাসকদের প্রচ্ছন্ন মদদে ধর্মীয় মৌলবাদীরা আঘাত নামিয়ে আনছে তাদের উপর, হত্যা করছে; আমরা দেখছি শাসকশ্রেণি আক্রমণের এক নয়া নীলনকশা নামিয়ে আনছে, যেনতেন প্রকারে সমস্ত মানুষের মগজটাকে দখল করতে চায় তারা, একটা শাসকের সংস্কৃতি চাপিয়ে দিতে চাইছে, চাইছে মানুষের সকল অধিকারগুলোকে কুক্ষিগত করতে!"

সভা চলাকালীন শ্রী অমূল্যভুষণ চৌধুরী ও অম্লান ভট্টাচার্য বাংলাদেশ দূতাবাসে গিয়ে স্মারকলিপি জমা দেন।

বাংলাদেশের ডেপুটি হাই কমিশনার বি.এম. জালাল হোসেইন বাংলাদেশের সংশ্লিষ্টদের কাছে এ উদ্বেগের কথা জানাবেন বলে প্রতিশ্রুতি দেন। তিনি বলেন, বাংলাদেশ সরকার ব্লগার হত্যার এ বিষয়ে তথ্য সংগ্রহের কাজ চালিয়ে যাচ্ছে। সাথে সাথে ভারতবর্ষেও ক্রমবর্ধমান ধর্মীয় মৌলবাদের বাড়বাড়ন্ততেও তিনি চিন্তিত বলে জানান।

ডেপুটেশন প্রদান করার পরে প্রতিবাদ সভায় অম্লান ভট্টাচার্য বলেন, "এই উপমহাদেশে ভারত বাংলাদেশ পাকিস্তানেও উগ্র ধর্মীয় মৌলবাদী শক্তি মাথাচাড়া দিয়ে উঠছে, আর তার বিরুদ্ধেই চলমান এক আন্দোলন জারি আছে, লাগাতার এই লড়াইতে নানাভাবে যারা যুক্ত, নেতৃত্ব প্রদান করে চলেছেন; তাদেরই এক মুখ হলেন বাংলাদেশের শাহজাহান বাচ্চু। বাংলাদেশের ধর্মীয় মৌলবাদী শক্তি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ এ কারণেই সেখানকার আগেকার সরকার, বর্তমান সরকার মৌলবাদীদের নানা ভাবেই সাহায্য করে চলেছে। ভারতবর্ষেও এখন মৌলবাদের উত্থানের পিছনে রাষ্ট্রশক্তির পূর্ণ সমর্থন আছে। তাই এই বিপদের বিরুদ্ধতা আমাদের করতেই হবে, ভারত-বাংলাদেশের শুভ বুদ্ধি সম্পন্ন সকল মানুষকে ধর্মীয় মৌলবাদী শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়াতেই হবে"।

উল্লেখ্য, গত ১১ জুন মুন্সীগঞ্জে একদল দুর্বৃত্তের গুলিতে নিহত হন শাহজাহান বাচ্চু।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.