Sylhet Today 24 PRINT

লন্ডনে ‘ছান্দসিক’র লোগো উন্মোচন করলেন আবদুল গাফফার চৌধুরী

জুয়েল রাজ, যুক্তরাজ্য |  ০৬ নভেম্বর, ২০১৮

আবৃত্তি সংগঠন ছান্দসিকের অফিসিয়াল লোগো উন্মোচন করেছেন প্রখ্যাত সাংবাদিক ও কলামিস্ট আবদুল গাফফার চৌধুরী।

৩ নভেম্বর লন্ডনে লোগো উন্মোচন অনুষ্ঠানে আবদুল গাফফার চৌধুরী বলেন, প্রবাসে বাঙালির ছন্দহীন জীবনে নতুন ছন্দের জোয়ার সৃষ্টি করবে ছান্দসিক। বাংলা সংস্কৃতি চর্চায় প্রায় সবক্ষেত্রেই লন্ডন সমৃদ্ধ থাকলেও শুধুমাত্র একটি দিকে পিছিয়ে ছিলো। সেটি হচ্ছে আবৃত্তি। তবে, ছান্দসিক প্রতিষ্ঠা করে সংগঠনটির কর্ণধার মুনিরা পারভীন সেই বন্ধ্যত্ব দূর করেছেন। লন্ডন এখন সংস্কৃতির সর্বক্ষেত্রেই পরিপূর্ণ।’

আবদুল গাফফার চৌধুরী ছান্দসিকের চমৎকার লোগোর জন্য গুণী শিল্পী শ্রী অরবিন্দ দাস গুপ্তের ভূয়সী প্রশংসা করে বলেন, 'এই আবৃত্তি সংগঠনের জন্য তৈরি করা লোগোটি রাবীন্দ্রিক স্টাইলে এঁকেছেন শিল্পী। লেখাটি খুবই মানসম্মত হয়েছে। লোগোটিতে একজন মানুষের মুখের ভেতর একটি তরুণ এবং তরুণীর মুখাবয়ব এঁকে এই সংগঠনের আসল চরিত্র তারুণ্যে দীপ্ত, সেটাই প্রতিভাত করেছেন তিনি।’

লোগোর মতোই তারুণ্য ধরে রাখবে ছান্দসিক এমন আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, 'কবিতা আবৃত্তি, গদ্যের সুগঠন, কণ্ঠের অনুশীলন এবং তাতে ছন্দের মাধুর্য ফুটিয়ে তোলার কাজটি যথাযথভাবে ছান্দসিক পালন করে বাংলা আবৃত্তিকে বিশ্বময় ছড়িয়ে দিতে ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস।

সংগঠনটির প্রতিষ্ঠাতা মুনিরা পারভিন বলেন, আমরা খুবই গর্বিত এবং আনন্দিত, আবদুল গাফফার চৌধুরী আজকে আমাদের সংগঠনটির অফিশিয়াল লোগো উন্মোচন করলেন। গাফফার চৌধুরীর হাত দিয়ে এই লোগো উন্মোচনের মধ্য দিয়ে ছান্দসিক ইতিহাসের অংশ হয়ে থাকবে। বাংলা ভাষা এবং বাংলা সংস্কৃতির বাহক হিসাবে প্রবাসে কাজ করছে ছান্দসিক, দীর্ঘদিন পরে আনুষ্ঠানিক ভাবে লোগো উন্মোচনের মধ্যদিয়ে সেই যাত্রা সুদূরপ্রসারী হলো।

মুনিরা পারভীনের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামীলীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ, সাধারণ সম্পাদক সাজিদুর রহমান ফারুক, আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক, আব্দুল আহাদ চৌধুরী, যুবলীগ নেতা, জামাল খান, ফয়সল হোসেন সুমন, জুবায়ের আহমেদ, ছান্দসিক পরিবারের আরিফুর খন্দকার, শতরূপা চৌধুরী, রাজীব জেবতিক, রাজ দাস এবং সাংবাদিক জুয়েল রাজ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.