Sylhet Today 24 PRINT

বৃটেনের কারি হাউস বাঁচাতে ভিন্দালু ভিসা চালু করা হবে

সিলেটটুডে ডেস্ক |  ১৭ সেপ্টেম্বর, ২০১৯

বৃটেনের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল ব্রেক্সিট পরবর্তী নতুন পয়েন্ট বেইজড ইমিগ্রেশন নীতি ঘোষণার আগে কারিশিল্পকে বাঁচাতে দক্ষ শেফ আনার নিয়মকে সহজ করার ঘোষণা দিয়েছেন। ব্রিটেনের মূলধারার পত্রিকাগুলো একে ভিন্দালু ভিসা বলে অভিহিত করেছে।

অন্যদিকে বহুল প্রত্যাশিত টেকওয়ে যুক্ত রেস্টুরেন্ট এ শেফ আনার ব্যাপারে সরকারি নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়ে গত ৯ সেপ্টেম্বর সরকারি ওয়েবসাইটে এ ব্যাপারে প্রজ্ঞাপন জারি করে।

নতুন প্রস্তাবিত ভিসাকে কেন ভিন্দালু ভিসা নামে অভিহিত করা হয়েছে এ ব্যাপারে ব্রিটিশ কারি এ্যাওয়ার্ডের প্রতিষ্ঠাতা এনাম আলি এমবিই বলেন, ভিন্দালু ভিসা ২০১৭ ব্রিটিশ কারি এ্যাওয়ার্ডে আমি নামকরণ করি। কারণ যাতে এই ভিসা শুধুমাত্র ব্রিটিশ কারি ইন্ডাস্ট্রিকে উপস্থাপন করে।

আমার এই ভিন্দালু ভিসার প্রস্তাব ব্রিটিশ কারি এ্যাওয়ার্ডে তৎকালীন লিবারেল ডেমোক্র্যাট পার্টির প্রধান ভিন্স কেবলসহ অনেক রাজনীতিবিদ এর বাস্তবায়নে অঙ্গীকার করেন। ভিন্দালু নামকরণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে পড়বে, মূলধারার মিডিয়াতে এটা ব্যাপকভাবে আলোচিত হবে এবং এটা তাড়াতাড়ি দাবি বাস্তবায়নে সাহায্য করবে বলে এই নামকরণ করা হয় বলে তিনি জানান।

কারি ইন্ডাস্ট্রির স্টাফ সংকট সমাধানে ২০১৫ সালে প্রস্তাবিত ৭৫ পৃষ্টার সুপারিশমালা প্রসঙ্গে এনাম আলি বলেন, আমরা তৎকালীন সরকারের বিভিন্ন সেক্টর মাইগ্রেশন অ্যাডভাইসারি কমিটি (মেক), প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীসহ বিভিন্ন মন্ত্রণালয়ে কারি ইন্ডাস্ট্রিকে বাঁচাতে ১ থেকে ৩ বছরের জন্য তড়িৎ ভিসার ব্যাবস্থা করার সপক্ষে বিভিন্ন গবেষণাপত্র উপস্থাপন করি।

টেকওয়ে যুক্ত রেস্টুরেন্ট এ শেফ আনার ব্যাপারে সরকারি নিষেধাজ্ঞা প্রত্যাহার এর জন্য আমার নেতৃত্বে ১০ জনের ডেলিগেট নিয়ে তৎকালীন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সাথে দেখে করি। তিনি আমাদের দাবির প্রতি একাত্মতা পোষণ করে একটি চিঠি প্রদান করেন এবং দাবি পূরণে সহযোগিতার আশ্বাস দেন। পরবর্তীতে তেরেসা মে প্রধানমন্ত্রী হলে তার কাছেও এ ব্যাপারে লিখিত প্রস্তাব দেই। এর ফলে সাজিদ জাভেদ এ দাবি বাস্তবায়নে ঘোষণা দেন যা গত ৯ সেপ্টেম্বর লিখিত আকারে প্রকাশিত হয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.