Sylhet Today 24 PRINT

সিলেটে স্বাস্থ্যঝুঁকি কমাতে মালয়েশিয়া ও বিশ্বব্যাংকের সহায়তা চাইলেন আরিফ

মর্ডান ওয়েস্ট ম্যানেজমেন্ট প্ল্যান্ট স্থাপন

নিজস্ব প্রতিবেদক |  ১৬ অক্টোবর, ২০১৯

মালয়েশিয়ায় ‘এশিয়া প্যাসিফিক আরবান ফোরাম’ আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় দিনে সিলেটে স্বাস্থ্যঝুঁকি কমাতে মডার্ন ওয়েস্ট ম্যানেজমেন্ট প্ল্যান্ট স্থাপনে মালয়েশিয়া সরকার ও বিশ্বব্যাংকের সহায়তা চেয়েছেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

বুধবার (১৬ অক্টোবর) পেনাং রাজ্যের ঐতিহাসিক ‘সিতিয়া স্পাইস কনভেনশন সেন্টারে’ স্থানীয় সময় সকাল ১০টায় ওয়েস্ট ম্যানেজমেন্ট বিষয়ক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, এতো দিন সিলেটে টেকসই মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনা না থাকায় জনস্বাস্থ্য ঝুঁকির মধ্যে ছিল। প্রথম মেয়র নির্বাচিত হওয়ার পর এ বিষয়টি নজরে আসলে কাজ শুরু করি। দ্বিতীয় মেয়াদে মেয়র নির্বাচিত হওয়ার পর সিলেট সিটি করপোরেশনের ২৭নং ওয়ার্ডের গোটাটিকর এলাকার ডাম্পিং গ্রাউন্ডের পাশে ছোট পরিসরে স্থাপন করি মেডিকেল ওয়েস্ট ম্যানেজমেন্ট প্ল্যান্ট। চলতি বছরের আগস্ট মাসে এর কার্যক্রম শুরু হয়।

তিনি বলেন, সিলেটে মেডিকেল বর্জ্য একটি বড় সমস্যা হয়ে দেখা দিয়েছিল। এখন আর সেই সমস্যা তেমন একটা নেই। ক্রমান্বয়ে তা দূর হচ্ছে । তবে মডার্ন ওয়েস্ট ম্যানেজমেন্ট প্ল্যান্ট স্থাপন করা জরুরী। এটি স্থাপন হলে কমবে স্বাস্থ্যঝুঁকি। তাই মালয়েশিয়া সরকার ও বিশ্বব্যাংকের সহায়তা চান তিনি।

এছাড়া সম্মেলনে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী দক্ষ জনশক্তি তৈরি করতে সিসিকের অধীনে একটি ভোকেশনাল ট্রেনিং সেন্টার স্থাপনের উপর গুরুত্ব দিয়ে বলেন, শিক্ষিত বেকার ও সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের বিনামূল্যে কারিগরি প্রশিক্ষণ দিয়ে মানবসম্পদে রূপান্তরিত করতে ও দক্ষতার মাধ্যমে চাকরির সুযোগ বৃদ্ধি এবং আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করাই থাকবে এই প্রতিষ্ঠানের লক্ষ্য। তাই ভোকেশনাল ট্রেনিং সেন্টার স্থাপনে মালয়েশিয়া সরকারকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

সম্মেলনে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী সাথে সিসিকের প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা আ ন ম মনসুফ ও মেয়রের ব্যক্তিগত সহকারী মো. সোহেল আহমদ সফরসঙ্গী হয়েছেন।

মঙ্গলবার (১৫ অক্টোবর) ফিজির প্রধানমন্ত্রী ফ্র্যাঙ্ক বৌনিরাম আন্তর্জাতিক এই সম্মেলনের উদ্বোধন করেন। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) তিন দিনব্যাপী সম্মেলন শেষ হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.