Sylhet Today 24 PRINT

অভিবাসী হতে বাংলাদেশীদের বৈধ পথ অনেক : জার্মান দূতাবাস

সিলেটটুডে ডেস্ক |  ১২ সেপ্টেম্বর, ২০১৫

জার্মানিতে অভিবাসী হতে বাংলাদেশীদের জন্য বৈধ অনেক পথ খোলা আছে জানিয়ে ঢাকায় জার্মান দূতাবাস বলেছে, জার্মানি অবৈধ কোনো অভিবাসন প্রত্যাশীকে গ্রহণ করবে না।

'যুদ্ধ-বিধ্বস্ত সিরিয়া বা ইরাক থেকে আসা শরণার্থীদের মানবিক কারণে গ্রহণে আমাদের দায়বদ্ধতা আছে, কিন্তু অর্থনৈতিক কারণে অবৈধ পথ অনুসরণ করা অভিবাসনপ্রত্যাশীদের গ্রহণ করা হবে না,' বলে স্পষ্ট করেছেন ঢাকায় জার্মান দূতাবাসের মুখপাত্র।

তিনি বলেন, ইউরোপের বর্তমান শরণার্থী সমস্যাকে মানবিক এক চ্যালেঞ্জ মনে করে জার্মানি। 'এ কারণে জার্মান সরকার বাস্তবসম্মত পথে তাদেরকে সহায়তার সিদ্ধান্ত নিয়েছে।'

শত শত জার্মান স্বেচ্ছাসেবী যে মিউনিখে পৌঁছানো শরণার্থীদের সহায়তা করতে পাশে দাঁড়িয়েছে তাতে জার্মানি গর্বিত উল্লেখ করে মুখপাত্র বলেন, শরণার্থীদের আশ্রয় দেওয়া জার্মানির জন্য বড় এক চ্যালেঞ্জ।

'এখন আমরা জার্মানিতে পৌঁছানো শরণার্থীদের নাম নিবন্ধন, তাদের জন্য খাদ্য-পানীয়, আশ্রয় এবং স্বাস্থ্যগত পরীক্ষার ওপর মনযোগ দিচ্ছি। সঙ্গে দেখা হচ্ছে আসলেই কাদের রাজনৈতিক আশ্রয় প্রয়োজন,' বলে জানান ওই মুখপাত্র।

তিনি বলেন- রাজনৈতিক আশ্রয়প্রার্থী এবং অর্থনৈতিক কারণে অভিবাসন প্রত্যাশীদের আলাদা করাটা খুব গুরুত্বপূর্ণ। যাদের আশ্রয় প্রয়োজন তাদেরকে আশ্রয় দেওয়া হবে। কিন্তু অবৈধ অভিবাসন প্রত্যাশীরা তা পাবে না। অর্থনৈতিক কারণে জার্মানিতে অভিবাসনের অনেক বৈধ পথ খোলা আছে। চ্যানেল আই অনলাইন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.