Sylhet Today 24 PRINT

করোনা সঙ্কটে জার্মানিতে কর্মরত বাংলাদেশিদের জন্যে দরকারি তথ্য

মোনাজ হক, বার্লিন |  ০১ এপ্রিল, ২০২০

করোনাভাইরাস বিশ্বঅর্থনীতিতে হুমকিস্বরূপ এবং আইএমএফ বিশ্বব্যাপী মন্দা হিসেবে দেখছে। জার্মানিও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, অনেক সংস্থাই তাদের কর্মচারীদেরকে স্বল্প সময়ের কাজ নিবন্ধনভুক্ত করছে, যেহেতু কর্মচারী ছাঁটাই এই মুহূর্তে নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার, তাই কোম্পানিগুলো তাদের শ্রমিকদেরকে স্বল্প সময়ের কাজ নিবন্ধনভুক্ত করছে, বাকি সময়ের ক্ষতিপূরণ দেবে সরকার।

করোনার সঙ্কট: জার্মানিতে ৪৭০,০০০টি কোম্পানি ও সংস্থাগুলি স্বল্প সময়ের কাজে নিবন্ধনভুক্ত করেছে। করোনার সঙ্কটের পরিণতি জার্মান শ্রমবাজারকে প্রভাবিত করছে। দুটি ক্ষেত্র বিশেষত ক্ষতিগ্রস্ত হচ্ছে যেমন প্রডাকশন ও ট্যুরিজম।

ফেডারেল এমপ্লয়মেন্ট এজেন্সি (বিএ) অনুযায়ী দেশব্যাপী, প্রায় ৪৭০,০০০টি কোম্পানি ও সংস্থাগুলি করোনার ভাইরাসের কারণে স্বল্প সময়ের কাজ ঘোষণা করেছে। স্বল্প সময়ের কাজের বিজ্ঞপ্তি দিয়ে, সংস্থাগুলি আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করে যাতে কর্মীরা স্বল্প সময়ের কাজের সুবিধা পান।

করোনার মহামারিটির পরিণতি জার্মানির অর্থনীতি জুড়ে কি অনুভূত হতে পারে: ফেডারেল শ্রমমন্ত্রী হুবার্টাস হিল (এসপিডি) এর মতে, করোনার সঙ্কট এখনও অবধি ১.৪ মিলিয়ন মানুষকে স্বল্প সময়ের কাজে যেতে হবে বলে বলেছেন। বার্লিনে মঙ্গলবার (৩১ মার্চ, ২০২০) হিল বলেছেন, স্বল্প সময়ের কাজ দ্বারা কত লোক ক্ষতিগ্রস্ত হবে তা এখনও সঠিকভাবে অনুমান করা যায় না। তবে, এটি আশা করা যায় যে এই আর্থিক সঙ্কট কাটিয়ে উঠতে পারবে, এটি ১.৪ মিলিয়ন মানুষকে প্রভাবিত করবে।

করোনার সঙ্কটে বড় কোম্পানিগুলো: বিএমডাব্লু (BMW car company) ২০,০০০ কর্মচারীর জন্য স্বল্প সময়ের কাজ ঘোষণা করেছে। বিএমডাব্লু মার্চ মাসে কর্মসংস্থান সংস্থার সাথে স্বল্প সময়ের কাজ করার জন্য মাত্র ২০,০০০ কর্মচারীর অধীনে নিবন্ধনভুক্ত। তাদের বেশিরভাগই মিউনিখ, রেগেনসবার্গ এবং লাইপজিগ প্রডাকশন প্লান্টে নিযুক্ত ছিলেন বলে মঙ্গলবার এক মুখপাত্র জানিয়েছেন।

কার নির্মাতারা দুই সপ্তাহ আগে তার ইউরোপীয় কারখানায় উৎপাদন বন্ধ করে দিয়েছিল। করোনার সঙ্কটের কারণে, গাড়ির চাহিদা তাত্পর্যপূর্ণভাবে হ্রাস পেয়েছে, ইউরোপের অনেক ডিলার বন্ধ হয়ে গেছে, এবং অনেক সরবরাহকারীও কাজ বন্ধ করছেন।

সংস্থাগুলির জন্য করোনার সহায়তা উন্নত করতে হবে: দেউলিয়ার স্রোত রোধ করতে ফেডারেল সরকার করোনা-হেল্প ফান্ড নামে মাঝারি আকারের সংস্থাগুলির সংশোধনের বিষয়ে কাজ করছে। যেমন সরকারি অনুদানপ্রাপ্ত কোম্পানিগুলি থেকে জানা গেছে, মাঝারি আকারের সংস্থাগুলির জন্য অনুদান ছাড়াও ঋণ ১০০ শতাংশ রাষ্ট্রীয় দায়বদ্ধতার সাথে সুরক্ষিত হতে পারে। তবে EU কমিশনকে অবশ্যই এই মডেলটির সাথে একমত হতে হবে, আলোচনা চলছে।

ব্যবসায়ীদের সংগঠনগুলি রাজ্য উন্নয়ন ব্যাংক KfW বিশেষ কর্মসূচিতে বিশেষত ক্ষুদ্র ও মাঝারি আকারের ব্যবসায়ের জন্য "তহবিলের ব্যবধান" সম্পর্কে অভিযোগ করেছিল এবং রাজ্যকে শতভাগ ঝুঁকি গ্রহণ করার দাবি জানিয়েছিল। করোনার সঙ্কটের বিশাল পরিণতির কারণে যেসকল সংস্থার আর ঋণ গ্রহণের যোগ্যতা নেই, তাদেরকে কেন্দ্রীয় সরকার সহায়তা করবে।

মার্চ মাসে জার্মানিতে বেকারত্ব কিছুটা কমেছে: জার্মানিতে করোনার সংকট শুরু হওয়ার আগেই জার্মানিতে বেকারত্ব কিছুটা কমেছে। ফেডারেল এমপ্লয়মেন্ট এজেন্সি অনুসারে মার্চ মাসে ২.৩ মিলিয়ন মানুষ মঙ্গলবার দেশব্যাপী বেকার ছিলেন, ফেব্রুয়ারির তুলনায় তা ৬০,০০০ জন কম, কিন্তু আবার মার্চ মাসে বেকারত্বের হার ২.২ শতাংশ পয়েন্ট কমে ৫.১ শতাংশে দাঁড়িয়েছে।

মৌসুমি প্রভাবগুলির জন্য সামঞ্জস্য করা হলেও নুরেমবার্গের এমপ্লয়মেন্ট ব্যুরোর পরিসংখ্যানবিদরা মার্চ মাসে এক হাজার বেকারের সামান্য বৃদ্ধি গণনা করেছেন। করোনার সঙ্কটের আগে শ্রমবাজারে বরং প্রতিকূল উন্নয়নও শ্রমের চাহিদা এক নজরে প্রমাণিত। ১৯১,০০০ চাকরির শূন্যপদগুলি মার্চ মাসে ফেডারেল এজেন্সিতে নিবন্ধিত হয়েছিল, এক বছরের আগের তুলনায় ১০৬,০০০ কম।

ডাক্স (DAX) স্থিতিশীল আপডেট ৩১ শে মার্চ, ২০২০, সকাল ৯:২০: করোনার সঙ্কটের আকারে ত্রৈমাসিকের শেষে জার্মান শেয়ারবাজার শুরুতে আগের দিনের পুনরুদ্ধার অব্যাহত রেখেছে। আগের সন্ধ্যায় মার্কিন বাণিজ্যে দেরি পুনরুদ্ধার এবং চীন থেকে অপ্রত্যাশিতভাবে শক্তিশালী অর্থনৈতিক তথ্য ইতিবাচক।

করোনাভাইরাস: বিমান সংস্থা রায়ান এয়ার মাটিতে রয়ে গেছে সময় ১৯:০০ : ইউরোপের বৃহত্তম স্বল্পমূল্যের বিমান সংস্থা রায়ান এয়ার করোনার সঙ্কটের কারণে তার বেশিরভাগ বহরটি মাটিতে রেখে চলেছে শুধু আয়ারল্যান্ড এবং গ্রেট ব্রিটেনের সাথে এবং কিছু সংযোগের সাথে অত্যন্ত সীমিত বিমানের শিডিউলটি এক সপ্তাহের মধ্যে বাড়ানো হবে বলে সোমবার ডাবলিনে সংস্থাটির সদরদপ্তর জানিয়েছে।

কারণগুলি হ'ল ফ্লাইট নিষেধাজ্ঞা এবং ইউরোপীয় দেশগুলিতে করোনার মহামারীর ফলে আরও বিধিনিষেধ। এর অর্থ রায়ানায়ার বহরের প্রায় ৯০ শতাংশেরও বেশি অংশ মাটিতে রয়েছে।

একটি পরামর্শ
আপনারা স্বপ্রণোদিত ভাবে চাকুরি থেকে ইস্তফা দেবেন না। কোম্পানি যদি আগামী মাস থেকে আপনাদের সাথে স্বল্প সময়ের কাজ নিবন্ধভুক্ত করে, তাহলে সোজাসুজি ফেডারেল এমপ্লয়মেন্ট এজেন্সিতে গিয়ে নিবন্ধন করুন, আপনাদের মাসিক বেতনের ৬৫% সেখান থেকে পাবেন।

এছাড়াও বাংলাদেশি ব্যবসায়ী যারা রেস্তোরাঁ, ট্রাভেল এজেন্সি বা ছোট দোকানের মালিক তারা তাৎক্ষণিক ৯ হাজার থেকে ১৫ হাজার ইউরো অনুদান পাবেন। এছাড়াও লম্বা সময়ের ব্যবসায় আয় কমে গেলে আরও আর্থিক সহায়তা পাবেন, BMWi (dot) de এখানে বিস্তারিত তথ্য পাবেন।

বাংলাদেশের ছাত্রছাত্রী যারা জার্মানিতে নিজ খরচায় বা পার্টটাইম জব করে লেখাপড়া করেন ও পরীক্ষার প্রস্তুতি নিচ্ছিলেন তারাও সরকারি অনুদানের জন্যে আবেদন করতে পারেন, যেহেতু ছাত্ররা বৈধভাবে কাজ করে পড়াশোনা করে, তাদের আয় এখন আর নেই তাই তাদেরকেও অনুদান দেওয়া হবে এব্যাপারে আপনাদের শিক্ষাপ্রতিষ্ঠানে AStA ব্যুরোতে যোগাযোগ করতে পারেন।

  • সূত্র: জার্মান সরকারি তথ্য ও BMWi website

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.