Sylhet Today 24 PRINT

একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী মনসুর উল করিম আর নেই

সিলেটটুডে ডেস্ক |  ০৫ অক্টোবর, ২০২০

একুশে পদকপ্রাপ্ত দেশবরেণ্য চিত্রশিল্পী মনসুর ‍উল করিমের জীবনাবসান হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের সাবেক এই অধ্যাপকের মৃত্যুতে শিক্ষক-শিক্ষার্থীসহ সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

সোমবার (৫ অক্টোবর) সকাল সাড়ে ১১টায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৭০ বছর।

প্রয়াতের বড় ছেলে মাশরুর উল করিম সবুজ জানান, ঢাকায় অবস্থানকালীন আটদিন আগে তার বাবার হার্ট অ্যাটাক হয়। পরে তাকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়।

মনসুর উল করিম দুই ছেলে, এক মেয়ে রেখে গেছেন। তার স্ত্রী আগেই মারা গেছেন।

রাজবাড়ী জেলা সদরে রামকান্তপুর গ্রামে ১৯৫০ সালে জন্মগ্রহণ করেন মনসুর উল করিম। ঢাকা আর্ট ইনস্টিটিউট থেকে স্নাতক এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে তিনি স্নাতকোত্তর সম্পন্ন করেন। ১৯৭৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন। ২০০৯ সালে সরকার তাকে একুশে পদকে ভূষিত করে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের পরিচালক প্রণব মিত্র চৌধুরী বলেন, ২০১৬ সালে অধ্যাপক মনসুর উল করিম অবসরে যান। এরপর রাজবাড়ীর নিভৃত পল্লী রামকান্তপুর স্বর্ণশিমুল তলায় তিনি একটি চারূশিল্প চর্চাকেন্দ্র গড়ে তোলেন, যার নাম ‘বুনন আর্ট স্পেস’। সেখানে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে চারুকলার শিক্ষক-শিক্ষার্থীরা গিয়ে শিল্পচর্চা করতেন।

প্রণব মিত্র বলেন, অবসরে যাবার পরও স্যার বসে থাকেননি। চারুশিল্প ছিল উনার মননে, স্বত্তায়। সেজন্য তিনি একটি শিল্পচর্চা কেন্দ্র গড়ে তুলেছিলেন। নিজের অসংখ্য সৃষ্টিকর্ম রেখে গেছেন। প্রতিবছর তিনি ঢাকা, চট্টগ্রামসহ একাধিক স্থানে নিজের চিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন করতেন। তিনি আমাদের হৃদয়ে থাকবেন সবসময়।

এদিকে মনসুর উল করিমের ছেলে মাশরুর উল করিম জানান, সোমবার বাদ এশা রাজবাড়ী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে তার বাবার জানাজা শেষে নতুনবাজার সংলগ্ন পৌর কবরস্থানে দাফন করা হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.