Sylhet Today 24 PRINT

‘উজানে মৃত্যু’ নিয়ে মঞ্চে ফিরছে নাট্যদল পালাকার

নিজস্ব প্রতিবেদক |  ২০ অক্টোবর, ২০২০

বৈশ্বিক মহামারী করোনাভাইরাস (কোভিড-১৯) এর কারণে দীর্ঘ সাতমাস ঘরবন্দি থাকার পর ফের সরব হচ্ছে দেশের মঞ্চ নাটকের অঙ্গন। ২৩ অক্টোবর থেকে জাতীয় নাট্যশালায় মঞ্চে শুরু হচ্ছে নাট্য প্রদর্শনী।

আগামী শুক্রবার (২৩ অন্টোবর) থেকে শুরু হতে যাওয়া এ নাট্য প্রদর্শনীর প্রথমদিন দেশের অন্যতম নাট্যদল পালাকার মঞ্চস্থ করবে নাটক ‘উজানে মৃত্যু’।

কালজয়ী লেখক সৈয়দ ওয়ালীউল্লাহর লেখা গল্পে ভিন্নধারার নাটক ‘উজানে মৃত্যু’ নাটকটির নির্দেশনায় রয়েছেন শামীম সাগর।

নাটকটিতে জীবন চলার পথে খেটেখাওয়া মানুষগুলো কত ধরনের অত্যাচার, নির্যাতন, শোষণ ও অন্যায়ের শিকার হন সে বিষয়গুলোই ‘উজানে মৃত্যু’ নাটকের মধ্য দিয়ে আলোকপাত করা হয়েছে।

এ ব্যাপারে শামীম সাগর বলেন, সৈয়দ ওয়ালিউল্লাহর উজানে মৃত্যু হতাশার কথা বললেও পালাকারের উজানে মৃত্যু হতাশা কাটিয়ে নতুন করে জীবনকে সমুখে চালিত করবার স্বপ্ন দেখায়।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, বিষয়টি নাট্যদল পালাকারের জন্য গর্বের এবং আনন্দের। গত সাতমাসে মানুষ মানসিক ট্রমার মধ্য দিয়ে গেছে, পালাকার মনে করে থিয়েটারের মতন কর্মকাণ্ড মানুষের মানসিক প্রশান্তি এনে দিতে সক্ষম এবং ট্রমাগস্ততা থেকে বের করে আনতেও সাহায্য করে। বর্তমানের নিও নর্মাল জীবনে মানুষ যত বেশি সাংস্কৃতিক কর্মকাণ্ডের সাথে যুক্ত থাকবে ততোই মানসিক সুস্থতা বাড়তে থাকবে। যখন প্রতিটা ক্ষেত্রেই মানুষজন স্বাভাবিক জীবনে ফিরে আসতে শুরু করেছে সেখানে সাংস্কৃতিক অঙ্গন কেন বন্ধ থাকবে। সেদিক থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির এই সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই।

এদিকে প্রথম দিনেই পালাকার তাদের নাট্য প্রযোজনা নিয়ে দর্শকসমুখে আসবার সুযোগ পেয়েছে। সেদিক থেকে এই সময়ে উজানে মৃত্যু’র প্রদর্শনী সময়োপযোগী এবং যথাযথ এটা বলাই যায়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.