Sylhet Today 24 PRINT

স্লোগান যেখানে কবিতা

একুশে স্মরণে সুনামগঞ্জে \'কবিতা মিছিল\'

নিজস্ব প্রতিবেদক |  ২১ ফেব্রুয়ারী, ২০২১

একুশে স্মরণে সুনামগঞ্জে দেশের৷ প্রথম কবিতা মিছিল অনুষ্ঠিত হলো। "সত্যশব্দ আবৃত্তি ও অভিনয় চর্চা কেন্দ্র'র আয়োজনে ২১ ফেব্রুয়ারি বিকাল (রোববার) ৪ টায় সুনামগঞ্জের শহীদ আলফাত স্কয়ারের শহীদ মিনার থেকে কবিতা মিছিলের যাত্রা শুরু হয়। এতে অংশ নেন বিভিন্ন শ্রেণিপেশার কবিতাপ্রেমী।

কবিতা আবৃত্তি করে করে সারিবদ্ধভাবে শহরের বিভিন্ন সড়ক হেঁটে যান মিছিলে অংশগ্রহণকারীরা। প্রায় শতাধিক কন্ঠে আবৃত্তি করা হয় সলিল চৌধুরী, সুকান্ত ভট্টাচার্য্য, ইসতেকবাল হোসেন, আল মাহমুদ প্রমুখের কবিতা।

এসময় শব্দে কথায় বাংলাকে উপেক্ষা করার প্রতিবাদ জানানো হয়। পাশাপাশি প্রতিটি বিশ্ববিদ্যালয়ে আলাদা বাংলা বিভাগ চালু করার দাবি উচ্চারিত হয়।

মিছিলটি শহরের কয়েকটি সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় শহীদ মিনার প্রাঙ্গণে ফিরে আসে। সেখানে মঞ্চে কবিতা পাঠ করেন সত্যশব্দের সদস্যরা। মিছিলকারীরা প্ল্যাকার্ডে করে বিভিন্ন অনিয়ম ও অসঙ্গতির চিত্র তুলে ধরে এসবের প্রতিকার দাবি করেন। ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলেরও দাবি জানানো হয় এসময়।

আয়োজকেরা বলেন, 'ভাষা আন্দোলন শুধু মাতৃভাষার প্রতি আমাদের নিষ্ঠাকে প্রকাশ করে না। ভাষা আন্দোলন নিজের অধিকার নিজে বুঝে নেওয়ার সাহস যোগায়। আমরা ধারণ করি যে, কবিতা কেবল কবিতা নয়। কবিতা হচ্ছে স্লোগান, কবিতা হচ্ছে বিদ্রোহ, কবিতা হচ্ছে দাবি আদায়ের ভাষা।

এমন সৃজনশীল ধারণা থেকেই 'কবিতা মিছিল' আয়োজন করেছে সুনামগঞ্জের আবৃত্তি সংগঠন "সত্যশব্দ আবৃত্তি ও অভিনয় চর্চা কেন্দ্র''।

সত্যশব্দের সংগঠক দেবাশীষ তালুকদার শুভ্র জানান, এমন নতুন ও ভিন্ন আঙ্গিকের এই বিশাল আয়োজনে সার্বিক সহযোগিতা করেছে "সুনামগঞ্জ প্রসেনিয়াম থিয়েটার"।

তিনি বলেন, আমরা ধারণ করি যে, কবিতা কেবল কবিতা নয়। কবিতা হচ্ছে স্লোগান, কবিতা হচ্ছে বিদ্রোহ, কবিতা হচ্ছে দাবী আদায়ের ভাষা। ইতিহাস সাক্ষী, অধিকারে যতোবার টান পড়েছে ততোবার স্লোগানে স্লোগানে ডাক এসেছে মিছিলের।

এরপর দেবাশীষ তালুকদার শুভ্র'র নির্দেশনা ও রচনায় সুনামগঞ্জ প্রসেনিয়াম থিয়েটার মঞ্চস্থ করে নাটক "মিউট"।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.