Sylhet Today 24 PRINT

বিয়ানীবাজারের মাথিউরায় চুঙ্গাপুড়া উৎসব ও বাউল গান

শনিবার রাতে বিয়ানীবাজার উপজেলার মাথিউরায় পশ্চিম হাওর গ্রামে অনুষ্ঠিত হয়ে গেল ব্যতিক্রমধর্মী এক উৎসব ।

নিজস্ব প্রতিবেদক |  ০২ ফেব্রুয়ারী, ২০১৫

শনিবার (৩১ জানুয়ারি) রাতে বিয়ানীবাজার উপজেলার মাথিউরায় পশ্চিম হাওর গ্রামে অনুষ্ঠিত হয়ে গেল ব্যতিক্রমধর্মী এক উৎসব ।
সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন "নবউদ্দাম"  এর আয়োজনে ঐতিহ্যবাহী শীতের পিঠা চুঙাপুড়া উৎসব ও বাউল গানের মাতোয়ারা হন এলাকার সংস্কৃতিপ্রেমী মানুষেরা ।
চুঙ্গা পিঠা সিলেটিদের ঐতিহ্যবাহী খাবার। বৃহত্তর সিলেটে প্রতি বছর শীত মৌসুমে ভাপা, পুলি , মালপো পিঠার সাথে পাল্লা দিয়ে চুঙ্গা পিঠাও স্থান পায় এই অঞ্চলে ।
এই পিঠা তৈরি করতে প্রয়োজন হয় বিরইন চাল, নির্দিষ্ট জাতের বাঁশ। ভাল ভাবে চাল ভিজিয়া নরম করে বাঁশের চুঙ্গার মধ্যে ভরে খরকুটা দিয়ে পুড়িয়ে এই পিঠা তৈরি করা হয়। গোলাকার আকৃতির এই পিঠা দুধের মালাই, খেজুরের গুড় ও দুধের সর দিয়ে খেতে সুস্বাদু । এককালে সিলেটের পাহাড়ি আদিবাসীরা এক ধরনের বিশেষ বাঁশ কেটে চুঙ্গা বানিয়ে এর ভেতর ভেজা চাল ভরে তৈরি করত এক ধরনের খাবার। পরবর্তিতে এ খাবার পাহাড়ি আদিবাসীদের আস্তানা ছেড়ে চলে এসেছে সিলেটবাসীদের ঘরে। কালের বিবর্তনে চুঙ্গা দিয়ে তৈরি করা খাবার এখন চুঙ্গা পিঠা নামে বহুল পরিচিত।

সুস্বাদু এই পিঠার সাথে রাতভর বাউল গানে উৎসব মুখর হয়ে উঠে পশ্চিম হাওর । বাউল গান পরিবেশন করতে উপস্থিত ছিলেন বাউল সম্রাট শাহ আব্দুল করিমের শিষ্য বাউল আব্দুর রহমান ।
উপস্থিত ছিলেন বিয়ানীবাজার উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান খান ও নাট্যকার শাকুর মজিদ ।

নবউদ্দাম সংগঠনের সাধারণ সম্পাদক সাইবুর রহমান স্বপন সিলেটটুডে২৪ডটকম কে বলেন, প্রতিবছর আবহমান বাংলার কোন না কোন ঐতিহ্য তোলে ধরেন তারা । তারই ধারাবাহিকতায় এবার চুঙ্গাপুড়া উৎসব আয়োজন করা হয়েছে । 

 




 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.