Sylhet Today 24 PRINT

সঞ্জীব চৌধুরী স্মরণে ‘চাঁদের জন্য গান’

নিজস্ব প্রতিবেদক |  ১৯ নভেম্বর, ২০১৫

‘আমি ঘুরিয়া ঘুরিয়া সন্ধান করিয়া স্বপ্নের কথা বলতে চাই/ অন্তরের কথা চাই...' নিজের স্বপ্নের কথা, অন্তরের কথা বলতে চেয়েছিলেন সঞ্জীব চৌধুরী। আকস্মিক মৃত্যুতে থেমে যায় সেই স্বপ্ন। তবু তাঁর স্বপ্নের কথা ফিরে করে বেড়াচ্ছে সঞ্জীবের অসংখ্য ভক্ত অনুরাগীরা।

বৃহস্পতিবার সন্ধ্যায় সঞ্জীবের গান আর স্বপ্নের কথা নিয়ে ‘চাঁদের জন্য গান’ শিরোনামে ব্যক্তিক্রমী অনুষ্ঠানের আয়োজন করেছিলো নগরনাট, সিলেট। শিল্পীর ৮ম মৃত্যুবার্ষিকীতে তাঁর স্মরণে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নগরনাটের শিল্পীদের কণ্ঠে প্রিয় শিল্পীর গান শুনতে শহীদ মিনারে হাজির হয়েছিলেন বিপুল সংখ্যক দর্শক-শ্রোতা। অনুষ্ঠানে সঞ্জীব চৌধুরী গাওয়া গানের পাশাপাশি তাকে নিয়ে স্মৃতিচারণ করা হয়।

সঞ্জীব চৌধুরীর গাওয়া ‘বায়োস্কোপ’, ‘আমাকে অন্ধ করে দিয়েছিল চাঁদ’, ‘আমি তোমাকে বলে দিব’, ‘সাদা ময়লা রঙ্গিলা পালে আউলা বাতাস’, ‘চোখ’, ‘তখন ছিল ভীষণ অন্ধকার’, ‘আহ ইয়াসমিন’, ‘রিকশা’, ‘কথা বলব না’সহ বেশকয়েকটি জনপ্রিয় গান পরিবেশন করেন নগরনাটের শিল্পীরা।

তাকে নিয়ে স্মৃতিচারণ করেন হুমায়ুন কবির জুয়েল, বিমান তালুকদার, দেবাশীষ দেবু ও পাপলু বাঙালি।

মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে ২০০৭ সালের ১৯ নভেম্বর রাতে তিনি না ফেরার দেশে পাড়ি জমান সঞ্জীব চৌধুরী।

আয়োজকদের পক্ষে অরূপ বাউল বলেন, সঞ্জীব চৌধুরী নাই এটা বিশ্বাস হয় না। মনে হয় দাদা এখনও আমাদের অস্তিত্ব জুড়ে আছেন। তাঁর প্রতি শ্রদ্ধা জানাতেই এই আয়োজন করা হয়েছে।

উজ্জল চক্রবর্তী বলেন, অনেক দিন ধরে আমরা চেষ্টা করছিলাম এক সন্ধ্যা সঞ্জীব চৌধুরী নিয়ে আসতে। সঞ্জীব চৌধুরীর গান যে মানুস কতোটা পছন্দ করে আজকের অনুষ্ঠানে দর্শক উপস্থিতিই তা প্রমাণ করে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.