Sylhet Today 24 PRINT

আগমনী আহ্বানে শ্রুতির শরৎ বন্দনা

নিজস্ব প্রতি্বেদক |  ০৮ অক্টোবর, ২০২১

নির্মল নীলাকাশ, অমল ধবল মেঘের ভেলা আর শুভ্র কাশবনের নাচন- এসব নিয়েই শরতের মাতামাতি। নীল আকাশের সাদা মেঘের ভেলায় চড়ে প্রকৃতিতে আগমন শুভ্র শরতের।

মেঘ-রৌদ্রের লুকোচুরির মাঝে প্রকৃতিতে শরৎ নিয়ে আসে এক নৈসর্গিক মুগ্ধতা। শুভ্র শিউলির মনমাতানো ঘ্রাণ আর দিগন্ত বিস্তৃত ফসলের মাঠের নিরন্তর ঢেউয়ের দোলা সৃষ্টি করে এক নতুন দৃশ্যপট।

প্রকৃতিতে চলে অপরূপ রূপের লীলাখেলা। ঋতুবৈচিত্র্যের দেশে শরতের আগমনী বার্তা ইট-পাথরের নগরে বোঝার উপায় নেই। আর বোঝা গেলেও নগরজীবনের ব্যস্ততায় উৎসব আয়োজন করা হয়ে ওঠে না। তবুও কিছু আয়োজন নগরবাসীকে এখনও জানান দিয়ে যায়- ঋতুচক্রের আবর্তে প্রকৃতিতে এসেছে বর্ষা, বসন্ত কিংবা শীত। তেমনি একটি আয়োজন 'শরৎ উৎসব।'

শুক্রবার (৮ অক্টোবর) শ্রুতি সিলেট আয়োজনে  কবি নজরুল অডিটোরিয়ামের মুক্তমঞ্চে আয়োজিত  এ অনুষ্ঠান  নগরবাসীর মনে এনে দেয় অপার প্রশান্তি। নীল-সাদা শাড়ি, খোঁপায়-হাতে ফুলের সাজ আর নাচে-গানে চলে শরৎবন্দনা। শ্রুতি সিলেটের আয়োজনে শরৎ উৎসবের মূল আয়োজনে পরিবেশন করা হয় গান-কবিতা-নৃত্য। ছিল 'শরৎ কথন' পর্ব। এতে ঋতুবৈচিত্র্যের দেশ বাংলাদেশের প্রকৃতির সুরক্ষায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়।

শ্রুতি সিলেটের সদস্যসচিব সুকান্ত গুপ্ত তার স্বাগত বক্তব্য রাখেন। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার পরিতোষ ঘোষ, বাংলা একাডেমির উপ পরিচালক ড. শাহাদাৎ হোসেন নিপু,  ভারতীয় সহকারি হাই কমিশন সিলেটের সহকারি ভারতীয় হাই কমিশনার নিরাজ কুমার জয়সওয়াল।

শরৎ কথন পর্বে অংশ নেন সম্মিলিত সাংস্কৃতিক জোট- সিলেটের সভাপতি আমিনুল ইসলাম চৌধুরী, বাংলাদেশ আবৃত্তিশিল্পী সংসদের যুগ্ম সদস্যসচিব মাসুম আজিজুল বাসার,সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিসফাক আহমেদ মিশু, সাধারন সম্পাদক রজত কান্তি গুপ্ত, সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় সদস্য শামসুল আলম সেলিম ও শ্রুতি সমন্বয়ক সুমন্ত গুপ্ত।

তারা বক্তব্যে, বলেন সোনালি রোদ্দুরের ঝিলিমিলি আর রাতের জ্যোৎস্নায় মাতোয়ারা মন। নদীতীরে বনের প্রান্তে অপরূপ শোভা ছড়ায় শুভ্র কাশফুল। শরতের কাশফুলে মুগ্ধ হয় না, এমন মানুষ খুঁজে পাওয়াও দুস্কর।

অর্ধদিবস ব্যাপী আয়োজনে সমবেত নৃত্য, সংগীত, আবৃত্তি পরিবেশন করেন জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ, গীতবিতান বাংলাদেশ, নৃত্যশৈলী, ছন্দনৃত্যালয়, সুরেরভূবন,সুরসপ্তক এবং একক সংগীত পরিবেশন করেন শামীম আহমেদ,প্রদীপ মল্লিক,ইকবাল শাঁই, লিংকন দাশ প্রমুখ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.