Sylhet Today 24 PRINT

সাম্প্রদায়িক সন্ত্রাস নিয়ে নাগরনাটের নাটক \'আইডেন্টিটি\'

নিজস্ব প্রতিবেদক |  ২২ অক্টোবর, ২০২১

সিলেট নগরে চাঁদনীঘাটে আলী আমজাদের ঘড়ির পাশে খড় দিয়ে গোল করে বানানো এক বৃত্ত, যার মাঝখানে একটু উঁচুতে বসে কেউ একজন বাজাচ্ছেন শঙ্খ। তাকে ঘিরেই চলছে ধুপ, ধুনোর আরতি। এমন সময় আততায়ীদের হামলা। ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে শুরু হয়েছিলো যে দৃশ্যের, মুহূর্তে তা আতংকে রূপ নেয়।

বৃহস্পতিবার সন্ধ্যা ৭ টার দিকে চাঁদনীঘাট এলাকায় গিয়ে দেখা যায় এমন দৃশ্য। এটি একটি নাটকের দৃশ্য। নাটকের নাম 'আইডেন্টিটি'।

দুর্গোপূজো চালাকালে সারাদেশে সাম্প্রদায়িক সন্ত্রাসের প্রতিবাদে এই নাটকটি পরিবেশন করে সিলেটের নাট্য সংগঠক 'নগরনাট'।

দুঃসময় চলা এ দেশের প্রকৃত রূপ নিয়েই নির্মিত নাটকটির ভাবনা ও নির্দেশনা দিয়েছেন অরূপ বাউল।

গল্প এগোতে থাকে, বাড়তে থাকেন দর্শকও। দেখানো হয় ধর্মের নামে বিবেদ, হামলা ও ভাংচুরের দৃশ্য। যেখানে মানুষই মানুষের শত্রু!  

ধর্মের নামে রাজনৈতিক কারণে ভাগ হয়ে যাওয়া মানুষের অধঃপতন। কোনরকম সংলাপবিহীন গল্পে বাংলাদেশে সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া কিছু ঘটনা দিয়ে রূপায়ণ করে নগরনাট-এর অন্টারেক্টিভ স্ট্রিট ড্রামা 'আইডেন্টিটি'।

নাটকের মধ্যে উঠে এসেছে- এই দেশকে আমরা মায়ের মমত্বে দেখি। জাতীয় সংগীতে আমরা গাই, মা তোর বদনখানি মলিন হলে, আমি নয়ন জলে ভাসি। চারদিকে আজ যা ঘটছে, তাতে মায়ের বদন মলিন হয়ে আছে। এই মলিনতায় আমাদের মুখে হাসি নেই, মনে আনন্দ নেই, শুধু জল ভরা চোখ হাঁটছে। এ এক দুঃসময়। আমাদের সচেতনতা, আমাদের সম্প্রীতি, আমাদের বন্ধন জাগ্রত করে মায়ের মলিন মুখ দূর করতে হবে।

নাটকে দেওয়া হয়েছে মানুষ সত্যের বার্তা। বলা হয়েছে, সবার ওপরে মানুষ সত্য, আবার মানুষে বিশ্বাস হারানোও পাপ ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাই মানুষ। এই সত্যের ওপর দাঁড়িয়ে থাকতে চাওয়াই মূল প্রতিপাদ্য।

নগরনাটের সংগঠক অরূপ বাউল বলেন, আমরা এমন এক সময়ে বাস করছি, যখন রাজনীতি সবকিছু ছাপিয়ে চিন্তাজগতে গেড়ে বসেছে। জাতীয়তাবাদ কিংবা ধর্ম, যে পরিচয়েই হোক, পরিচয়ের রাজনীতির অনিবার্য ফলাফল হচ্ছে মানুষে মানুষে বিভাজন সৃষ্টি। এই বিভাজনের ফলে আক্রান্ত হচ্ছে মূলত মানুষ। যে কারণে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের ক্যাপিটল হিল হোক, ভারতের আসাম হোক আর বাংলাদেশের কুমিল্লা, নোয়াখালী, পীরগঞ্জ হোক- সব জায়গায় একই সংকট। কেউ ছাড়ছে নিজের নিজের মাতৃভুমি, ভিটামাটি।  হারাচ্ছে নিজের পরিচয়। রিফিউজি হয়ে আশ্রয় নিচ্ছে অন্য কোন দেশে।

তিনি বলেন, বর্তমানে মানুষ পরিচয়টা বিভাজন করা হচ্ছে ধর্মের নামে। দিন দিন আমরা আমাদের প্রথম পরিচয়টাই ভুলে যাচ্ছি। তাই মানুষ পরিচয়টা জাগিয়ে তুলতেই আমাদের এ চেষ্টা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.