Sylhet Today 24 PRINT

পর্দা নামলো পনেরো দিনব্যাপী একুশের নাট্য প্রদর্শনীর

নিজস্ব প্রতিবেদক |  ১১ মার্চ, ২০২২

'সুবর্ণপথে বাংলাদেশ, বিশ্বে ছড়ায় আলোর রেশ'এই শ্লোগানে সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর পনেরো দিনব্যাপী মহান একুশের আলোকে নাট্য প্রদর্শনীর পর্দা নামলো বৃহস্পতিবার। বিলাত বাংলা ভিশন, ইংল্যান্ড এর 'লকডাউন নূর হোসেন ' নাটকের মধ্য দিয়ে নাট্যমোদী দর্শকের উপস্থিতিতে মুখরিত ছিলো উৎসব অঙ্গন। ২৪ মার্চ  শুরু হয় নাট্য প্রদর্শনী। প্রতিদিন সন্ধ্যা সাতটায় নাট্যমোদি  দর্শক আর নাট্য ও সংস্কৃতিকর্মী দের প্রাণের উচ্ছ্বাসে মেতে উঠেছিল নাটক পাড়া।

জন্মেজয় দেব দুলু'র রচনায় ও আশরাফুল ইসলাম চৌধুরী মিঠু'র পরিচালনায় নূর হোসেন এবং লকডাউন নাটকের মঞ্চায়ন শেষে সমাপনী আয়োজনে সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর সভাপতি মিশফাক আহমদ মিশু এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত এর পরিচালনায় নাটকে অংশগ্রহণকারী প্রবাসী নাট্যকর্মীদের নাট্য পরিষদের পক্ষ থেকে সন্মাননা স্মারক প্রদান করা হয়।শুভেচ্ছা স্মারক গ্রহণ করেন নাট্য নির্দেশক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সুদীপ চক্রবর্তী। এসময়ে মঞ্চে উপস্থিত ছিলেন নাট্য পরিষদের প্রাক্তন যুগ্ম আহবায়ক বীর মুক্তিযোদ্ধা ভবতোষ রায় বর্মন রানা, প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন, পরিচালক কনোজ চক্রবর্তী বুলবুল, চম্পক সরকার, প্রাক্তন পরিচালক আমিনুল ইসলাম চৌধুরী লিটন, প্রাক্তন সাধারণ সম্পাদক শামসুল বাসিত শেরো, আব্দুল কাইয়ুম মুকুল,কার্যকরী কমিটির সহসভাপতি উজ্জ্বল দাস, যুগ্ম সাধারণ সম্পাদক সুপ্রিয় দেব শান্ত, প্রচার সম্পাদক অচিন্ত কুমার দে,নির্বাহী সদস্য ফারজানা সুমি প্রমুখ।

আমন্ত্রিত দল বিলাত বাংলা ভিশন তাদের নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন শাহিদুল ইসলাম শাহেদ, সৈয়দ হেমায়েত কবির সিপার, প্রশান্ত কুমার দে প্রলয়, আশরাফুল ইসলাম চৌধুরী মিঠু, আসরাফুল আলম ও জন্মেজয় দেব দুলু।

গল্পের কেন্দ্রীয় চরিত্র নুর হুসেন। সিলেটের নিভৃত পল্লিতে তার জন্ম ও বেড়ে ওঠা। জীবনের এক দুর্নিবার স্রোত তাকে টেনে নিয়ে যায় ব্রিটেনে। ভিসার মেয়াদ পেরিয়ে গেলেও নুর হুসেন আর দেশে ফিরে আসে না! হয়ে যায় ব্রিটেনের অবৈধ অভিবাসী! কাজকর্ম, আয়, বসবাস, চিকিৎসা সবখানেই সে অবৈধ!  
এরই মধ্যে শুরু হয় কোভিড মহামারী। অসুস্থ হয়ে পড়ে নুর হুসেন। রেস্টুরেন্টে তার সহকর্মীদের ধারণা, নুর হুসেন কোভিডে আক্রান্ত হয়েছে। কিন্তু ডাক্তারে নেওয়া যাবে না অথবা ডাক্তার ডাকাও যাবে না। কারণ ব্রিটেনে সে অবৈধ! রেস্টুরেন্ট মালিকের ভয়, যদি ডাক্তারের সূত্রে পুলিশ আসে আর জানতে পারে অবৈধ ব্যক্তি রেস্টুরেন্টে কাজ করছে, তবে বিশ হাজার পাউন্ড জরিমানা গুনতে হবে। সিনিয়র কয়েকজন কর্মচারীর সংশয়, যদি পুলিশ এসে খতিয়ে দেখা শুরু করে আর সবার কাগজপত্র দেখতে চায় তবে তো বিপদ! এই রেস্টুরেন্টে যে আরো অনেকেই অবৈধ অভিবাসী! এই চক্রে পড়ে নুর হুসেনের মৃত্যু ঘটে।
কিন্তু এই মৃত্যু যে প্রশ্নের জন্ম দেয়, সে প্রশ্ন অনিবার্যভাবে অমিমাংসিত - ঐতিহাসিক-রাজনৈতিক; দুইশো বছরের উপনিবেশ বিস্তারসহ নানা বিষয়।

সমাপনী অনুষ্ঠানে বক্তারা বলেন করোনা কালীন পরিস্থিতি কাটিয়ে উঠে সারাদেশের মধ্যে সিলেট টানা পনেরোদিন নাট্য প্রদর্শনী আয়োজন করতে পেরে গর্বিত। বক্তারা প্রত্যাশা করেন স্বাধীনতার পঞ্চাশে মঞ্চের আলোয় সংলাপে জেগে উঠবে মানবতা।

নাট্য পরিষদের পক্ষ থেকে কৃতজ্ঞতা জ্ঞাপন করা হয়, সিলেট সিটি কর্পোরেশন, জেলা প্রশাসন, সিলেট মেট্রোপলিটন পুলিশ, প্রিণ্ট ও ইলেকট্রনিক মিডিয়া, অনলাইন মিডিয়া এবং নাট্যমোদী সকল দর্শকদের প্রতি।অংশগ্রহণকারী সকল নাট্যদল ও নাট্য- সংস্কৃতিকর্মীদের প্রতি কৃতজ্ঞতা জানান নাট্য পরিষদ নেতৃবৃন্দ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
ওয়াহিদ ভিউ (পঞ্চম তলা), পূর্ব জিন্দাবাজার,
সিলেট-৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.