Sylhet Today 24 PRINT

নাট্যপ্রদর্শনীতে উদীচীর ‘আবের পাঙ্খা লৈয়া’ মঞ্চস্থ, আজ ‘পেজগি’

সিলেটটুডে ডেস্ক |  ০৩ মার্চ, ২০২৩

সম্মিলিত নাট্য পরিষদ, সিলেটের আয়োজনে একুশের আলোকে নাট্য প্রদর্শনীর অষ্টম দিন ছিলো বৃহস্পতিবার। অষ্টম দিনের প্রযোজনা ছিলো নাটক- "আবের পাঙ্খা লৈয়া"; রচনা করেছেন বদরুজ্জামান আলমগীর আর নির্দেশনা দিয়েছেন কমরেড রতন দেব।

কোহিলউদ্দিন দীর্ঘ ৭০ বছর প্রবাস জীবন কাটিয়ে ফিরে আসেন দেশে। উদ্দেশ্য দেশের একমুঠো মাটি নিয়ে আবার প্রবাস জীবনে ফিরে যাবেন। এই মাটিই থাকবে আটলান্টিক এ তার কবরের উপর। শেষরাত্রির বিজন কোলাহলে মৈকুনের কবর থেকে একদলা মাটি তুলতে গিয়ে কোহিলউদ্দিনের স্মৃতিপটে ভিড় করা দৃশ্যের অভিঘাত তাকে এক অসামান্য বোঝাপড়ার মুখোমুখি দাঁড় করায়। আর এভাবেই দেশের মাটির সোদা গন্ধে এগিয়ে চলে নাটকের কাহিনী।

মা মাটি আর মানুষকে ভালোবাসার এক অমিত সুধার দৃশ্যকাব্যের উপর এ নাটকের কাহিনীর বিস্তরণ।

নাটকটির বিভিন্ন দৃশ্যে অভিনয় করেন- অর্ধেন্দু দাশ, রতন দেব, অভিজিৎ দাস জয়, সুমাইয়া বিনতে সেলিম, স্ট্রেলা রীমা ফলিয়া, গোলাম কিবরিয়া, মাহদি হাসান আরমান, ইউসুফ আহমদ, সন্দীপ দেব, কাজী আলফাজ, বিপ্রেশ দাস, মনীষা ওয়াহিদ, অভ্রভেদী সন্দীপ, ধ্রুব গৌতম, নিখিল সিংহ, তানভীর আহমেদ।

নেপথ্যে ছিলেন- আলোক সম্পাত খোয়াজ রহিম সবুজ, পোশাক অভিজিৎ দাস জয়, আবহ সংগীত মারজান চৌধুরী, প্রযোজনা অধিকর্তা বিপ্রেশ দাশ।

নাটক শেষে সম্মিলিত নাট্য পরিষদের পক্ষ থেকে নাট্যদলকে ফুলের শুভেচ্ছা এবং উত্তরীয় প্রদান করেন সম্মিলিত নাট্য পরিষদের সাবেক প্রধান পরিচালক ব্যারিস্টার মোহাম্মদ আরশ আলী এবং শিক্ষাবিদ, কবি ও গবেষক অধ্যাপক নৃপেন্দ্র লাল দাশ।

শুক্রবার নাট্যপ্রদর্শনীর নবম দিন। মঞ্চায়নে থাকছে হাসির নাটক 'পেজগি'। মলিয়ের এর গল্প অবলম্বনে নাটকটির অনুবাদ করেছেন অপু আহমদ, নির্দেশনা দিবাকর সরকার শেখর। মঞ্চায়ন করবে দিগন্ত থিয়েটার, সিলেট। কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে সন্ধ্যা সাতটায় নাটক মঞ্চস্থ হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.