Sylhet Today 24 PRINT

একজন অরূপ বাউল

দেবব্রত চৌধুরী লিটন |  ১৯ জানুয়ারী, ২০১৬

অরূপ বাউল। নাম শোনে প্রচলিত অর্থে বোহেমিয়ান কারও চেহারা ভেসে ওঠার কারণ নাই। খুব সাধারণ চোখে সাধারণ মানুষের মত এক মুখচ্ছবি তাঁরও; অথচ এই সাধারণের মাঝে স্রোতস্বিনী নদীর মত অসাধারণ এক হয়ে ওঠার দৌড়ে অগ্রপথিকের এক গল্প ফেরি করে বেড়ায় যেনো!

পুরো নাম অরূপ দাস। গানের প্রতি প্রবল ঝোঁকের কারণে নিজের নামের সঙ্গে 'বাউল' যোগ করেছেন তিনি। আর তাঁর গানের আর গুণের কদরে মুখে মুখে পরিচিতি 'অরূপ বাউল' নামে। সিলেট শহরবাসী, কিন্তু জন্ম সিলেট বিভাগের মৌলভীবাজারের রাজনগর।

শিল্পের নানাবিধ ক্ষেত্রে তাঁর বিচরণ। গান, নাটক, গ্রাফিকস ডিজাইন- সকল ক্ষেত্রেই সমান পারদর্শী অরূপ। দক্ষ সংগঠক হিসেবেও খ্যাতি রয়েছে তাঁর। নিজ গুণে হয়ে ওঠেছেন সিলেটের সংস্কৃতি অঙ্গনের প্রিয় মুখ।

বইয়ের প্রচ্ছদ, পোস্টারের ডিজাইন, আমন্ত্রণ পত্র তৈরি- এমন সকল কাজেই সবার আগে ডাক পড়ে অরূপের। আর কিছুদিন পরেই শুরু হবে একুশের বইমেলা। বইমেলা নিয়ে এখন ব্যস্ত অরূপ। বইয়ের প্রচ্ছদ তৈরির জন্য দম ফেলারও ফুসরত নেই।

অরূপ জানান, শখের বসে কম্পিউটার গ্রাফিক্স ডিজাইন নিয়ে পরে থাকতে থাকতে এক সময় ডিজাইন করা পরিণত হয় পেশায়। ইতিমধ্যে ডিজাইনের কাজ করেছেন প্রচুর।

অরূপ পড়াশোনা করেছেন সিলেটের এমসি কলেজে। রাষ্ট্র বিজ্ঞান বিভাগে অনার্স করার পর পাড়ি জমান ইংল্যান্ডে। সেখানে গ্রাফিক্সের উপর ডিপ্লোমা কোর্স করেন। পড়াশোনার পাঠ চুকিয়ে ফিরে আসেন দেশে। দেশে ফিরে নিজের সংগঠন নগরনাট'র কাজে মনযোগী হন। নিজের সংগঠনসহ অন্যান্য সাংস্কৃতিক সংগঠনের ব্যানার-পোস্টারের ডিজাইন করতে করতেই খ্যাতি গড়ে ওঠে অরূপের। শিল্পবোধ- নান্দনিকতার কারণে তাঁর ডিজাইন প্রশংসা কুড়ায় সকল মহলের। বাড়ে কাজের ব্যস্ততাও।

কর্মসংস্থানের অন্য পথ না ধরে গ্রাফ্রিক্স ডিজাইনকেই পেশা হিসেবে বেছে নেন অরূপ বাউল।

প্রতি বছর তার আঁকা প্রচ্ছদ সম্বলিত বইয়ের স্থান হয় বই মেলায়। ডিসেম্বর-জানুয়ারি মাসে তাই দম ফেলানোর ফুসরত নেই অরূপের। এবারও প্রচুর প্রচ্ছদ করছেন, হাতেও রয়েছে অনেক কাজ। এবারের বইমেলায় এখন পর্যন্ত ১৫ টি বইয়ের প্রচ্ছদ করেছেন বলে জানান অরূপ।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন আন্দোলনের পোষ্টার তৈরিতে সিদ্ধহস্ত অরূপের ডিজাইন প্রশংসা কুড়িয়েছে বরাবরই। আহমেদ হিমু পরিচালিত অংকার শর্টফ্লিমের পোষ্টার ডিজাইন করে আন্তর্জাতিক এওয়ার্ড পেয়েছেন অরূপ। এছাড়া দেশবিদেশে আলোচিত শিশু রাজন হত্যা নিয়ে তাঁর ডিজাইন করা ব্যানার 'জাস্টিস ফর রাজন' নোবেল বিজয়ী মালালা নিজের পেজ থেকে শেয়ারও করেছেন। এছাড়াও তাঁর করা পোস্টার-ব্যানার ভাইরাল হয়েছে অনলাইন মাধ্যমগুলোতে। সব জায়গায় তাঁর নাম অংকন করে দেন নি। এ বিষয়ে তাঁর বক্তব্য- আমার উদ্দেশ্য সচেতনতা তৈরি, যে কোনভাবে সচেতনতা তৈরি হলেই হয়; নিজের নাম প্রকাশের কী দরকার?

নিজের কাজ নিয়ে অনেক দূরে যেতে চান অরূপ। কাজ করতে চান শিল্প ও মননশীলতার চর্চা এবং শুদ্ধ সংস্কৃতির প্রসারে।

৫ ভাই ১ বোনের মধ্যে সবার ছোট অরূপ বাউল দায়িত্ব পালন করছেন নগরনাটের সভাপতির। ভালো গানও করেন অরূপ।

এছাড়াও প্রতিশ্রুতিশীল বিভিন্ন কাপড়ের দোকানের জনসচেতনতামূলক শপিং ব্যাগ তৈরি করে প্রশংসা পেয়েছেন বিভিন্ন মহলে। বিশেষত নদী বাঁচাও, পাখির জন্য ভালবাসা, আলি আমজাদের ঘড়ি ঘর এই শপিং ব্যাগগুলো নিয়ে বেশ নন্দিত হয়েছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.