Sylhet Today 24 PRINT

টানা দুই নাটকে অভিনয় করে বিরাশিতে পা দিলেন সৌমিত্র

কলকাতা থেকে নিজস্ব প্রতিবেদক |  ১৯ জানুয়ারী, ২০১৬

মাত্রই ফেরা নাটক অভিনয় করে দাঁড়িয়েছেন এরপর করতে হবে আরেকটি নাটক । এই ফাঁকে মঞ্চে তাঁর জন্মদিনের বর্ণাঢ্য আয়োজন। এত ফুল দেখে সৌমিত্র বলে উঠলেন, "আমার বন্ধু শক্তি (কবি শক্তি চট্টোপাধ্যায়) একবার এই মঞ্চেই ওর সংবর্ধনায় এত ফুল দেখে বলেছিল - এত ফুল কিসের? আমি কি মরে গেছি নাকি? আমারও আজ একই কথা মনে হচ্ছে। দিতে হয় কুমড়োর ফুল দিবেন রান্না করে খেয়ে নিব"।



তিনি বাংলা চলচ্চিত্রের সেরা অভিনেতাদের একজন, আবৃত্তি  তিনি তুলনারহিত, নিভৃতে লেখেন কবিতা। চিত্রশিল্পী যোগেন চৌধুরী জানালেন সম্প্রতি ছবিও আঁকছেন। আর মঞ্চ নাটকে এই বিরাশি বছরের শরীর নিয়েও সাবলীল।

শিল্পের জগতে সব্যসাচী সৌমিত্রের ৮২তম জন্মদিনে কলকাতার দর্শকনন্দিত নাটকের দল শ্যামবাজারের মুখোমুখি মঞ্চায়ন করল তাদের বহুদিনের পুরানো নাটক ফেরা ও কালমৃগয়া। যাতে অভিনয় করেই বিরাশিতে পা দেয়া উদযাপন করলেন এই শক্তিমান অভিনেতা।

টানা দুটি নাটকে সাবলীল অভিনয় করতে পারা যেকোনো শক্ত সমর্থ অভিনেতার জন্যও চ্যালেঞ্জিং। অথচ ৮১ বছর পেরিয়েও সৌমিত্রকে দেখে মনে হল এ আর এমন কি!

সৌমিত্রের জন্মদিনে দিল্লি থেকে ছুটে এসেছিলেন তাঁর দীর্ঘদিনের বন্ধু, খ্যাতনামা অভিনেত্রী শর্মিলা ঠাকুর। শর্মিলা বললেন ৮১ কে উল্টে দিলেই ১৮ হয়। সৌমিত্র তাই আছে আজও। সত্যজিৎ রায়ের অপুর সংসার চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে এক সাথে পেশাদার অভিনয় জগতে পা রাখেন সৌমিত্র-শর্মিলা। অনেকদিন পর অপুর সংসারের অপু ও অপর্ণা নস্টালজিক হয়ে গেলেন খানিকটা।


মঙ্গলবার (১৯ জানুয়ারি)  বিকেল তিনটায় কলকাতার রবীন্দ্র সদনের একাডেমি অব ফাইন আর্টসের থিয়েটার হলে  ফেরা নাটকের মঞ্চায়ন শেষে আয়োজন করা হয় সৌমিত্র জন্মোৎসব। তাতে দেবাশিষ বসুর সঞ্চালনায় উপস্থিত ছিলেন চিত্রশিল্পী যোগেন চৌধুরী, অভিনেতা দেবশংকর হালদার, কৌশিক সেন ও ব্রাত্য বসু।

ফেরা নাটকে সৌমিত্রের সাথে অভিনয় করা দেবশংকর বলেন, "উনার সাথে এক মঞ্চে দীর্ঘদিন কাজ করতে গিয়ে দুজনের কাপড় এক তারে ঝুলেছে, এর চেয়ে গর্বের আর কিছু নেই আমার"।



সন্ধ্যে ৭টায় কালমৃগয়া মঞ্চায়নের পর অনেকটা চমক হয়েই মঞ্চে আসেন শর্মিলা ঠাকুর।  বলেন সৌমিত্র একজন পরিপূর্ণ মানুষ, একজন পরিপূর্ণ শিল্পী সত্ত্বার অধিকারি। সৌমিত্রের নিজের অবশ্য তাতে দ্বিমত, জীবনে এত কিছু অর্জনের পরও আত্মসংশয়ে ভুগছেন বলে জানান। আরও সাহসী কিছু করতে না পারার আক্ষেপ তাকে আক্রান্ত করে মাঝেমাঝে।

দাদা সাহেব ফালকে, ভারতের জাতীয় চলচ্চিত্র পুরষ্কারসহ বহু পুরষ্কার প্রাপ্ত এই শিল্পী বলেন "তবে কিছু আনন্দ হয়ত মানুষকে দিতে পেরেছি, কেউ কেউ হয়ত কিছুটা আলো পেয়েছে আমার থেকে, এ আমার তৃপ্তি"।

ফেরা ও কালমৃগয়া দুটি নাটকেরই নির্দেশনায় ছিলেন সৌমিত্র তনয়া পৌলমী চট্টোপাধ্যায়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.