Sylhet Today 24 PRINT

একুশে পদক পাচ্ছেন ১৭ জন, ৩ জনই সিলেটের

সিলেটটুডে ডেস্ক |  ১২ ফেব্রুয়ারী, ২০১৭

বরেণ্য শিক্ষাবিদ অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী, প্রবীণ লোকসঙ্গীত শিল্পী সুষমা দাস ও অপরাজেয় বাংলা'র ভাস্কর সৈয়দ আবদুল্লাহ খালিদসহ ১৭ বিশিষ্ট ব্যক্তি এবছর একুশে পদক পাচ্ছেন। বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে তাদের এ পদক দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২০ ফেব্রুয়ারি ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে একুশে পদক দেবেন।

১৭ বিশিষ্ট জনের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তিতে ড. জামিলুর রেজা চৌধুরী, শিল্পকলার সঙ্গীত বিভাগে সুষমা দাস এবং শিল্পকলায় ভাস্কর্য বিভাগে অবদানের জন্য সৈয়দ আবদুল্লাহ খালিদ একুশে পদক পাচ্ছেন। এই তিনজনের বাড়িই সিলেটে।

রোববার (১২ ফেব্রুয়ারি) সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এ তথ্য জানিয়েছে। পদকের জন্য মনোনীত বিশিষ্ট নাগরিকেরা হলেন ভাষা আন্দোলনের জন্য ভাষাসৈনিক অধ্যাপক শরিফা খাতুন, শিল্পকলায় (সংগীত) সুষমা দাস, জুলহাস উদ্দিন আহমেদ, ওস্তাদ আজিজুল ইসলাম, শিল্পকলায় (চলচ্চিত্র) তানভীর মোকাম্মেল,  শিল্পকলায় (নাটক) সারা যাকের, সাংবাদিকতায় আবুল মোমেন ও স্বদেশ রায়, গবেষণায় সৈয়দ আকরম হোসেন, শিক্ষায় প্রফেসর ইমেরিটাস আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন, সমাজসেবায় অধ্যাপক মাহমুদ হাসান, ভাষা ও সাহিত্যে (মরণোত্তর) কবি ওমর আলী, ভাষা ও সাহিত্যে সুকুমার বড়ুয়া, শিল্পকলায় (নৃত্য) শামীম আরা নীপা এবং শিল্পকলায় (সংগীত) রহমতউল্লাহ আল মাহমুদ সেলিম।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.