Sylhet Today 24 PRINT

শ্রীকান্তে মুগ্ধ সিলেট

বেঙ্গল সংস্কৃতি উৎসবের ৭ম দিন

নিজস্ব প্রতিবেদক |  ০১ মার্চ, ২০১৭

সিলেটে চলমান ১০ দিনব্যাপী বেঙ্গল সংস্কৃতি উৎসবের ৭ম দিনে নিজের গান আর কথায় দর্শকদের মুগ্ধতায় ভাসালেন ভারতের প্রখ্যাত শিল্পী শ্রীকান্ত আচার্য। নিজে গান গাইলেন, সেই সাথে গাওয়ালেন উৎসব প্রাঙ্গণে উপস্থিত প্রায় ২৫ হাজার দর্শককেও।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) রাত ১০ টার দিকে মঞ্চে ওঠেন এই জনপ্রিয় শিল্পী। সঙ্গে সঙ্গে তাঁকে তুমুল করতালির মাধ্যমে বরণ করে নেন দর্শকরা।

স্বভাবসুলভ বিনয়ী কথা দিয়ে নিজের পরিবেশনা শুরু করেন শ্রীকান্ত। দর্শকদের উদ্দেশে বলেন, এই আয়োজনে আসতে পেরে আমি ধন্য। এর আগে এতো বেশি মানুষের সমাগমে আমি গান গাইনি।

দর্শকদের তুমুল করতালির মাঝে কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর লেখা 'আমার ভিতরে বাহিরে অন্তরে অন্তরে' গানটি দিয়ে পরিবেশনা শুরু করেন শ্রীকান্ত আচার্য্। তাঁর অসাধারণ কণ্ঠে তিনি শোনান আধুনিক, গজল ও রবীন্দ্র সঙ্গীত।

একে একে শ্রীকান্ত পরিবেশন করেন বন্ধু তোমার পথের সাথিকে চিনে নিয়ো, আমার এই পথ চাওয়াতেই আনন্দ, আমায় প্রশ্ন করে নীল ধ্রুবতারা, নিজেকে সে আজ এমনি ভেজাবে বৃষ্টি এলে, এই পথ যদি না শেষ হয়, আমার সারাটা দিন মেঘলা আকাশ, কেন দূরে থাকো, যদি তোর ডাক শুনে কেউ না আসে, মেয়েটা ছিল শ্যামলা, তোমার জন্য, যখন তুমি এ গান শুনে সহ মনোমুগ্ধকর সব গান।

গানের ফাঁকে শ্রীকান্ত বলেন, আপনারা অনেক সৌভাগ্যবান যে আপনাদের একটাই ভাষা- বাংলা। আমার দেশে অনেকগুলো ভাষা। বিশ্বের সকল দেশের ভাষা একটা হলে বেশ ভালো হতো। হাজারও দর্শক সাথে সাথে হাততালি দিয়ে শ্রীকান্তকে সমর্থন জানান।

শ্রীকান্ত দর্শকদের উদ্দেশে বলেন, কিছু গান একা গাইতে হয়। তবু আমি চাইবো আপনারা আমার সঙ্গে কণ্ঠ মেলাবেন। তাঁর এই আহ্বানে সাড়া দিয়ে দর্শকরাও কণ্ঠ মেলান শ্রীকান্তের গানগুলোতে।

শুধু গান আর কথা নয়, শ্রীকান্ত প্রায় প্রতিটি গান শুরুর আগে দর্শকদের জানিয়েছেন সেই গান সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য। জানিয়েছেন গানের স্রষ্টার কথা। দর্শকদের ধারণা দিয়েছেন গজলের নতুন রূপ সম্পর্কে।

প্রায় দেড় ঘণ্টা নিজের পরিবেশনা দিয়ে দর্শকদের বিমুগ্ধ করে মঞ্চ থেকে বিদায় নেন দুই বাংলার এই জনপ্রিয় শিল্পী। শ্রীকান্তের পরিবেশনার মধ্য দিয়ে শেষ হয় বেঙ্গল সংস্কৃতি উৎসবের ৭ম দিনের আয়োজন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.