Sylhet Today 24 PRINT

মুগ্ধতা ছড়ালো মণিপুরি নৃত্য

নিজস্ব প্রতিবেদক |  ০১ মার্চ, ২০১৭

মানবিক সাধনায় ১০ দিনব্যাপী সিলেটে চলমান বেঙ্গল সংস্কৃতি উৎসবের আজ (বুধবার) অষ্টম দিন। আজ সন্ধ্যা ৬টা ২০ মিনিটে অ্যাকাডেমি ফর মণিপুরি কালচার এন্ড আর্টসের পরিবেশনায় মণিপুরি নৃত্য দিয়ে শুরু হয় হাছন রাজা মঞ্চের অনুষ্ঠান। অষ্টম দিনের সন্ধ্যায় মুগ্ধতা ছড়ায় মণিপুরী নৃত্য।

মণিপুরি কালচার এন্ড আর্টস পরিবেশনার মধ্যে ছিল মৃদঙ্গ নৃত্য। নৃত্য পরিচালনায় ছিলেন বিধান চন্দ্র শীল এবং পরিবেশনায় নটকলা,কমলগঞ্জ।

এর পরেই মঞ্চে হরিরিহ মুগ্ধ বন্দনা নৃত্য পরিবেশন করা হয়। নৃত্য পরিচালনায় ছিলেন শান্তনা দেবী। ভগবান শ্রীকৃষ্ণের চন্দ্রাবলীর সাথে প্রেমলীলা থেকে এ নৃত্যের উৎপত্তি বলে ধারণা করা হয়।

 

এরপর হাছন রাজা মঞ্চে রাগাশ্রয়ী গান পরিবেশন করেন প্রিয়াঙ্কা গোপ। এরপর রবীন্দ্রসংগীত পরিবেশন করবেন বুলবুল ইসলাম। সবশেষে ভারতের প্রখ্যাত শিল্পী জয়তী চক্রবর্তী পরিবেশন করবেন রবীন্দ্রসংগীত ও আধুনিক গান।

উৎসবের সৈয়দ মুজতবা আলী মঞ্চে বেলা ৪টায় ‘আমার বন্ধু রাশেদ’, সন্ধ্যা ৬টায় ‘রানওয়ে’ ও রাত ৮টায় ‘তিতাস একটি নদীর নাম’ চলচ্চিত্র প্রদর্শিত হয়।

উল্লেখ্য, বেঙ্গল ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত ১০ দিনব্যাপী এ উৎসব চলবে ৩ মার্চ পর্যন্ত। পুরো উৎসবটি উৎসর্গ করা হয়েছে জ্ঞানতাপস আব্দুর রাজ্জাককে। ইনডেক্স গ্রুপ নিবেদিত এ উৎসবের সহযোগিতায় রয়েছে ঢাকা ব্যাংক। সম্প্রচার সহযোগী চ্যানেল আই। প্রতিদিনই কয়েকটি মঞ্চে অনুষ্ঠান হবে। মূল অনুষ্ঠান হবে সৈয়দ মুজতবা আলী এবং হাসন রাজা মঞ্চে। এ ছাড়া প্রথম দিন থেকেই শাহ আবদুল করিম চত্বরে বাদ্যযন্ত্র ও সিলেট অঞ্চলের লোকগানের ইতিহাস নিয়ে প্রদর্শনী; গুরুসদয় দত্ত চত্বরে কারুমেলা ও বেঙ্গল প্যাভিলিয়ন এবং কুশিয়ারা কলোনেডে স্থাপত্য প্রদর্শনী শুরু হয়েছে। রাধারমণ দত্ত বেদিতে অনুষ্ঠিত হচ্ছে সুবীর চৌধুরী আর্ট ক্যাম্প।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.