Sylhet Today 24 PRINT

ঢাকায় ‘আন্তর্জাতিক সিলেট উৎসব’ শুরু আজ

নিজস্ব প্রতিবেদক |  ০৩ মার্চ, ২০১৭

রাজধানী ঢাকায় ‘আন্তর্জাতিক সিলেট উৎসব’ শুরু হচ্ছে আজ (শুক্রবার)। ঢাকাস্থ জালালাবাদ এসোসিয়েশন এই উৎসবের আয়োজনে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দুই দিনব্যাপী এই উৎসব উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

ব্র্যাকের চেয়ারপার্সন স্যার ফজলে হাসান আবেদের সভাপতিত্বে উদ্বোধনী অধিবেশনে সিলেট বিভাগের মন্ত্রী, প্রতিমন্ত্রী, বর্তমান ও সাবেক সংসদ সদস্যবৃন্দ, শিক্ষাবিদ, সংস্কৃতি কর্মী ও সুধীজন উপস্থিত থাকবেন।

উৎসবের উদ্বোধনী দিনের আয়োজনে থাকছে- আলোচনা সভা, প্রামান্যচিত্র প্রদর্শনী, কৌতুক, আবৃত্তি। থাকবে সৈয়দ শাহনূর, রাধারমণ দত্ত, আরকুম শাহ্, হাছন রাজা, শীতালং শাহ, দুরবিন শাহ, শেখ ভানু, দীনহীন ও শাহ আবদুল করিমের গান। আরও থাকছে ঐতিহ্যবাহী ধামাইল, মণিপুরী, ঝুমুরসহ নৃত্য পরিবেশনা।

দ্বিতীয় ও সমাপনী দিনে শনিবার (৪ মার্চ) থাকছে, সিলেট অঞ্চলের গান, প্রামাণ্যচিত্র প্রদর্শনী, কৌতুক, আবৃত্তি ও দেশ-বিদেশেদের শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনা। এছাড়া, নৃত্যশৈলী সিলেট- এর প্রযোজনায় নৃত্যনাট্য ‘হাছনজানের রাজা’র উদ্বোধনী প্রদর্শনী হবে। শাকুর মজিদের লেখা মঞ্চ নাটকটির নির্দেশনা দিয়েছেন নীলাঞ্জনা জুঁই।

ঢাকার উৎসবে গুনীজন সংবর্ধনা ও ৯ জনকে জালালাবাদ স্বর্ণপদক প্রদান করা হবে। সংবর্ধনাপ্রাপ্ত গুণীজনরা হলেন- এম বি চৌধুরী, শিক্ষাবিদ (শিক্ষা), ব্রিগেডিয়ার ডা. এম এ মালিক, চেয়ারপার্সন-ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন (চিকিৎসা), আবুল মাল আবদুল মুহিত (অর্থনীতি), স্যার ফজলে হাসান আবেদ, চেয়ারপার্সন-ব্র্যাক (সামাজিক উন্নয়ন), সি আর দত্ত বীরউত্তম-সেক্টর কমান্ডার (মুক্তিযুদ্ধ), হাফিজ আহমদ মজুমদার, চেয়ারম্যান-বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি (মানবসম্পদ উন্নয়ন), নাসির এ চৌধুরী, প্রধান উপদেষ্টা- গ্রীণ ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি লি. (ব্যবসায়), দ্বিজেন শর্মা, নিসর্গবিদ (পরিবেশ ও নিসর্গ) ও বেগম শাহানা কবির (সমাজসেবা)।

ঢাকায় দুই দিনের অনুষ্ঠান শেষে আগামী ৬-৭ মার্চ লাক্কাতুরাস্থ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিলেট পর্যায়ের অনুষ্ঠানমালা হবে। এ উৎসবে সিলেটের ৮ গুণীজনকে জালালাবাদ স্বর্ণ পদক প্রদান করা হবে। তারা হলেন- অধ্যাপক মো. আব্দুল আজিজ (শিক্ষা), সাবেক উপাচার্য-মেট্রোপলিটন ইউনিভার্সিটি, সিলেট, নুরুল ইসলাম নাহিদ (শিক্ষা বিস্তার), রণজিৎ বিশ্বাস (ক্রীড়া), ক্রীড়াবিদ, ডা. এম এ রকিব (চিকিৎসা), সুজেয় শ্যাম (সঙ্গীত), স্বাধীন বাংলা বেতারখ্যাত গীতিকার ও সুরকার, শীলা রায় (নারী জাগরণ), নারী নেত্রী, এডভোকেট মনির উদ্দিন আহমদ (আইন পেশা), সালেহ চৌধুরী (সাংবাদিকতা ও মুক্তিযুদ্ধ), সাংবাদিক ও মুক্তিযোদ্ধা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.