Sylhet Today 24 PRINT

কালিকার মৃত্যুতে শোকস্তব্ধ পশ্চিমবঙ্গের সংস্কৃতি অঙ্গন

সিলেটটুডে ডেস্ক |  ০৭ মার্চ, ২০১৭

মঙ্গলবার (৭ মার্চ) সড়ক দুর্ঘটনায় 'দোহার' ব্যান্ডের শিল্পী ও সঙ্গীত পরিচালক কালিকাপ্রসাদ ভট্টাচার্যের আকস্মিক মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে পশ্চিমবঙ্গের সংস্কৃতি অঙ্গনে। কেউই যেন মেনে নিতে পারছেন না তাঁর এই হঠাৎ প্রয়াণ। সকলেই বলছেন- কালিকার চলে যাওয়াতে বাংলার লোকসঙ্গীত এক অপূরণীয় ক্ষতির সম্মুখীন হলো।

সঙ্গীতশিল্পী ও সঙ্গীত পরিচালক অনুপম রায় বলেছেন, এই মৃত্যুভয় নিয়েই প্রত্যেক শিল্পী যাতায়াত করেন প্রতিদিন। রাত্রে যখন ফিরি তখন রাস্তার যা অবস্থা থাকে, যেভাবে লরি চালায়, যে কারও এই দুর্ঘটনা ঘটতে পারে। দুর্ভাগ্যজনক যে এই ঘটনা ঘটল আমাদের খুব প্রিয় একজনের সঙ্গে। যেভাবে কালিকা'দা দোহার ব্যান্ডকে নিয়ে এগিয়ে যাচ্ছিল, আমাদের বাংলার সংস্কৃতির অপূরণীয় ক্ষতি হল বলা যায়।

সঙ্গীতশিল্পী সোমলতা আচার্য বলেন, সবটা শুনে কেমন একটা অদ্ভুত লাগছে। আমি ভাবতেই পারছি না। আমরা প্রত্যেকেই এভাবে হাইওয়ে দিয়ে নিয়মিত অনুষ্ঠান করে ফিরি। যে কারো সঙ্গে এটা হতে পারে। কালিকা'দা ছাড়া দোহারের বাকিদের কী অবস্থা, তা নিয়েও চিন্তা হচ্ছে। এমন কিছু মানুষ থাকেন, যাঁদের কাছে বিভিন্ন বিষয়ে প্রশ্ন করা যায়। কালিকা'দা সেরকমই একজন মানুষ ছিলেন। পেশাদারি ক্ষতির থেকেও এটা একটা ব্যক্তিগত ক্ষতি।

ভূমি ব্যান্ড দলের সুরজিৎ বলেন, কী প্রতিক্রিয়া দেব বুঝতে পারছি না। আমার গা-হাত-পা কাঁপছে। এত খারাপ খবর কেন শুনতে হয় আমাদের? লোকসঙ্গীত নিয়ে ও (কালিকাপ্রসাদ) এত বছর ধরে গবেষণা কাজ করছিল। লোকসঙ্গীত তো এভাবেই এক প্রজন্মের থেকে অন্য প্রজন্মের হাত ধরে এগিয়ে চলে। বিরাট ক্ষতি হয়ে গেল! লোকসঙ্গীতকে সাধারণ মানুষের মধ্যে পৌঁছে দিয়েছিল কালিকা'দা। লোকসংগীত নিয়ে আমার কিছু জানার থাকলেও কালিকা'দাকে প্রশ্ন করতে পারতাম। মাঝে মধ্যেই কথা হত। আমার কোনও অনুষ্ঠান দেখলেই বলত, ‘এটা তুমি ছাড়া কেউ পারত না।’ কয়েকদিন আগে হঠাৎ আমার কাছে এল, বলল- লোকসংগীত নিয়ে একটা কাজ করছে। এমন কিছু কথা বলল, যেগুলো খুব মৌলিক। বলল- আমায় একটু সাহায্য করো। যখন দেখা হত, খানিকক্ষণ একদৃষ্টে তাকিয়ে থাকা, কথা বলা। খুব আদরের ছিল। মর্মান্তিক। আমার কিছু ভাল লাগছে না। স্টুডিওতে যাওয়ার কথা, যেতে ইচ্ছে করছে না।

সঙ্গীতশিল্পী ঊষা উত্থুপ বলেন, আমি ভাবতে পারছি না। এটা কী চলে যাওয়ার একটা বয়স হল? ওঁদের প্রত্যেককে আমরা এত ভালবাসতাম!

সঙ্গীতশিল্পী রূপঙ্কর বলেন, আমি ভীষণ আঘাত পেয়েছি। গতকাল সকালেও ওঁর সঙ্গে কথা হয়েছে। সেই জন্যেই আরও বেশি করে ভাবতে অবাক লাগছে। ও কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘বিসর্জন’ ছবিতে কাজ করছিল। ওই ছবিতে আমারও একটা রেকর্ডিংয়ের কথা ছিল। যে মানুষটার সঙ্গে সকালে কথা হয়েছে, তার কোথা দিয়ে কী হয়ে গেল, ভাবতেই পারছি না। আই অ্যাম ভেরি মাচ শকড।

লোকসঙ্গীতশিল্পী সৌরভ মণি বলেন, আমি তো আকাশ থেকে পড়লাম! এই খবর আপনাদের কাছ থেকেই পেলাম। আমি খুবই মর্মাহত। আমার আর কিছু বলার ভাষা নেই।

লোকসঙ্গীত শিল্পী অভিজিৎ বসু বলেন, একেবারে অপ্রত্যাশিত। আরও অনেক কাজ করার ছিল। প্রায় তিরিশ বছর আগে ওঁর সঙ্গে আলাপ। লোকসঙ্গীতের প্রচারের জন্য উদ্যোগী হয়েছিল। ওঁর মৃত্যুটা আমাদের কাছে অপ্রত্যাশিত এবং মর্মান্তিক।

সূত্রঃ এবেলা 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.