Sylhet Today 24 PRINT

গান ও স্মৃতিচারণে সিলেটে কালিকাপ্রসাদকে স্মরণ

নিজস্ব প্রতিবেদক |  ১১ মার্চ, ২০১৭

গানে আর স্মৃতিচারণে প্রয়াত লোকসঙ্গীত শিল্পী কালিকাপ্রসাদ ভট্টাচার্যকে শ্রদ্ধা আর ভালোবাসা জানালেন সিলেটের মানুষ। 'লোকগানের প্রখ্যাত শিল্পী কালিকাপ্রসাদ ভট্টাচার্য স্মরণে' শীর্ষক এই অনুষ্ঠানের আয়োজন করে সিলেটের নাট্য সংগঠন নগরনাট।

শনিবার (১১ মার্চ) বিকেল ৪ টায় সিলেট কেন্দ্রীয় শহিদ মিনার মঞ্চে অনুষ্ঠিত হয় প্রায় দুই ঘন্টাব্যাপী এই স্মরণ অনুষ্ঠান।

বিভিন্ন সময় কালিকাপ্রসাদের সান্নিধ্য পাওয়ার স্মৃতিচারণ করেন সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি মিশফাক আহমদ চৌধুরী মিশু, সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, নাট্যকর্মী ও সংগঠক আনোয়ার হোসেন রনি, হুমায়ুন কবির জুয়েল,  সিলেট গণজাগরণ মঞ্চের মুখপাত্র দেবাশীষ দেবু, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক সরকার সুহেল রানা প্রমুখ।

বক্তারা বলেন, কালিকাপ্রসাদ শুধু একজন শিল্পীই ছিলেন না, বাংলার লোকসঙ্গীতের জন্য তিনি ছিলেন অন্তপ্রাণ। এপার বাংলার লোকসঙ্গীতকে নিয়ে গিয়ে তিনি ছড়িয়ে দিয়েছেন ওপার বাংলায়। তাঁর প্রচেষ্টাতেই এদেশের গ্রামবাংলার গান এখন পশ্চিমবঙ্গের নতুন প্রজন্মের মুখে মুখে। এসব গানের চর্চার মধ্য দিয়েই কালিকাপ্রসাদকে বাঁচিয়ে রাখতে হবে।

কথার ফাঁকে ফাঁকে লোকগান পরিবেশন করেন নগরনাটের শিল্পীরা। বাংলাদেশের চলচ্চিত্র 'ভুবন মাঝি'র জন্য কালিকাপ্রসাদের তৈরি গান 'আমি তোমারি নাম গাই' দিয়ে পরিবেশনা শুরু করে নগরনাট। এরপর একে একে তাঁরা পরিবেশন করে গাড়ি চলে না, মিলন হবে কত দিনে, আমার মন যখন জাগলি না রে, শোয়া উড়িলো ও ভালো আছি ভালো থেকো গানগুলো।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.